মূল সমস্যা কাঠামোগত। মাধ্যমিকের ন্যায় পরীক্ষার যে গুরুত্ব সমাজে রহিয়াছে, তাহা বহুলাংশেই নির্মিত ও আরোপিত। দশম শ্রেণির পরীক্ষাটি অন্যান্য শ্রেণির বার্ষিক পরীক্ষার তুলনায় ভিন্ন বা অধিকতর গুরুত্বপূর্ণ কেন হইবে, শিক্ষার তত্ত্বে তাহার কোনও কারণ খুঁজিয়া পাওয়া মুশকিল।
১৯ ফেব্রুয়ারি, ২০১৯
ভিন্ন মতের অধিকারকে স্বীকার করিবার, সম্মান করিবার জোর দুর্বল শাসকের থাকে না। মমতা বন্দ্যোপাধ্যায় আশা জাগাইয়াছিলেন, সেই জোর সম্ভবত তাঁহার আছে। হিন্দুত্ববাদীদের দাপটে যখন মুম্বইয়ে পাকিস্তানি গায়ক গুলাম আলির অনুষ্ঠান বাতিল হইয়া গেল, তিনি শিল্পীকে সসম্মান কলিকাতায় ডাকিয়া আনিয়াছিলেন।
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
edit
দেশের মধ্যে তুলনায় অসাম্প্রদায়িক বলিয়া কলিকাতার, এবং পশ্চিমবঙ্গের, একটি খ্যাতি আছে। খ্যাতিটি হয়তো অনেকাংশেই বাহ্যিক, এবং আতিশয্যমণ্ডিত।
২০ ফেব্রুয়ারি, ২০১৯
1
প্রথমে ছিল ইরান। গত মাসে নয়াদিল্লি আসিয়া ইরানের বিদেশমন্ত্রী জাভাদ জ়ারিফ সহর্ষে ঘোষণা করিয়াছিলেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান হইতে পণ্য আমদানি বন্ধ করে নাই ভারত। এক ধাপ আগাইয়া ইরানকে ‘ভারতীয় অর্থনীতির কিয়দংশ’ বলিয়াও বর্ণনা করেন মন্ত্রী
২০ ফেব্রুয়ারি, ২০১৯
Imran
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
যুদ্ধের জিগিরের চেয়ে শান্তিপূর্ণ সমাধানের বার্তা সব সময়ই বেশি গ্রহণযোগ্য। তাই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভাষণটাকে আশাপ্রদই মনে হচ্ছিল প্রথমে।কিন্তু ইমরান খান শেষ পর্যন্ত নিরাশই করলেন। ইতিবাচক বার্তা দেওয়ার নাটক করলেন তিনি। চালাকি করলেন।
২০ ফেব্রুয়ারি, ২০১৯
1
অনির্বাণ চট্টোপাধ্যায়
ভদ্রলোককে দেখে কষ্ট হচ্ছিল। ওরা তাঁর গায়ে হাত তোলেনি, হালের বঙ্গসমাজের মাপকাঠিতে বিচার করলে খুব একটা গালিগালাজও করেনি, তুইতোকারিও নয়— আপনি করেই কথা বলছিল। কিন্তু ভদ্রলোক যখন খোলা রাস্তায় দাঁড়িয়ে মোবাইল টেলিফোনে ছেলেকে বলছিলেন, ‘‘তুই কী করলি বল তো!
২০ ফেব্রুয়ারি, ২০১৯
1
চন্দ্রিল ভট্টাচার্য
একটা রটনা উড়ছিল: বাংলার শাসক দল এখন অনেক উদার। আসলে অম্বিকেশ, শিলাদিত্য, বেয়াড়া প্রশ্ন শুনে প্রশ্নকর্তাকে মাওবাদী আখ্যা দিয়ে মঞ্চ ছেড়ে উঠে যাওয়ার আখ্যান অনেকটা পুরনো হয়ে গিয়েছে।
২০ ফেব্রুয়ারি, ২০১৯
1
 ‘চুলের বিচিত্র বাহার বন্ধ করুন, আবেদন শিক্ষকের’ শীর্ষক সংবাদ (৭-২) হাস্য উদ্রেক করল। এক জন শিক্ষিকা হিসাবে মনে করি, ছাত্রদের চুলের ছাঁটের সঙ্গে বিদ্যালয়ের শৃঙ্খলা বা পঠনপাঠনের কোনও বিরোধ থাকতে পারে না।
২০ ফেব্রুয়ারি, ২০১৯
dinajpur
উত্তরবঙ্গের ক্ষুদ্র জেলা দক্ষিণ দিনাজপুরের সাংস্কৃতিক জগতে বরাবরই যথেষ্ট পরিচিতি আছে। এই দুই ঘটনা উল্লেখ করার মতো তারই দু’টি নমুনা মাত্র।
২০ ফেব্রুয়ারি, ২০১৯
army
কেউ কেউ ‘বদলা’র বিরুদ্ধে কথা বলছেন। যুদ্ধ নয়, কথার মাধ্যমে কাশ্মীর সমস্যার সমাধান চাইছেন। এটাই তাঁদের ‘অপরাধ’। লিখছেন মোহিত রণদীপ
২০ ফেব্রুয়ারি, ২০১৯
edit
কাল ২১ ফেব্রুয়ারি। একটি ভাষা কী ভাবে একটি জাতির আশা, আকাঙ্ক্ষা, স্বাধীনতার প্রতীক হয়ে উঠতে পারে তার প্রমাণ এই দিনটি। দিনটি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হয়
২০ ফেব্রুয়ারি, ২০১৯
Kashipur
ঝালদা, পাড়া, গড়পঞ্চকোট, মহারাজনগর, রামবনি, কেশরগড় এবং সর্বশেষ কাশীপুর— এই সাতটি রাজধানী থেকে পঞ্চকোটের রাজারা শাসন করতেন। মানভূমের সভ্যতা সৃষ্টিতে এই রাজবংশ অন্যতম প্রধান ভূমিকা গ্রহণ করেছে।
২০ ফেব্রুয়ারি, ২০১৯
pulwama
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
পরিস্থিতিটা এ বার নিয়ন্ত্রণের বাইরে যাচ্ছে। অথবা তেমনই উপক্রম হচ্ছে। পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হামলার পরে যে তীব্র আক্রোশ দেশ জুড়ে অনুভূত হচ্ছে, তা অস্বাভাবিক নয়।
১৯ ফেব্রুয়ারি, ২০১৯
Prisoner
সন্তোষ রাণা
কাউকে যে কারণেই আটক রাখা হোক না কেন, ভারতীয় সংবিধান তাঁর চিকিৎসা পাওয়া-সহ অন্যান্য মানবিক অধিকার সুরক্ষিত করার কথা বলে। বস্তুত, এ বিষয়ে পরাধীন ভারতের আইনটিও (১৮৯৪) বন্দিদের জীবনের অধিকার সুরক্ষিত করার নির্দেশ দেয়।
১৯ ফেব্রুয়ারি, ২০১৯
Protest
সীমান্ত গুহঠাকুরতা
কেন্দ্রীয় সরকারের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের নির্দেশ অনুযায়ী বি এড ডিগ্রি ব্যতীত কাউকেই শিক্ষক পদে নিয়োগ করা যায় না। অতএব কোনও রকম প্রশিক্ষণহীন শুধুমাত্র স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারী ছেলেমেয়েদের এ ভাবে পড়ানোর কাজে নিযুক্ত করা যায় কি না, প্রশ্ন তুলছেন অনেকেই।
১৯ ফেব্রুয়ারি, ২০১৯
Bird
চোরাশিকারিদের হাত থেকে ওদের বাঁচানোর দায়িত্ব আমাদেরই নিতে হবে। তবেই বাঁচবে পরিবেশ, বাঁচবে পশুপাখি, রক্ষা পাবে আমাদের এই বসুন্ধরা।
১৯ ফেব্রুয়ারি, ২০১৯
Pulwama
আমরা যেন এতগুলি তাজা প্রাণের বলিদান ভুলে না যাই। দেশের এই বিপদের সময়ে আমরা যেন নিজেদের মধ্যে প্রতিশোধ নেওয়ার ভুল খেলায় লক্ষ্যভ্রষ্ট না হই।
১৯ ফেব্রুয়ারি, ২০১৯
trreee
শীতের পরে এই বসন্তে প্রকৃতি ফিরে পায় জীবন। কেটে ফেলা গাছ থেকেও জেগে ওঠে নতুন পল্লব। সূর্যের উত্তরায়ণের পরে আসে বসন্ত। এই সেই সময়, যখন জেগে ওঠে  সকলে। নতুন পল্লব জানে না, তার আশ্রয় বৃক্ষটি মাটিতে পড়ে রয়েছে। তার শিকড়  উৎপাটিত। সে তার নিজের মতো করেই বাঁচতে চায়। বাঁচার এই স্বপ্ন দেখা থেকেই শুরু হয়ে যায় প্রকৃত বসন্ত।    
১৯ ফেব্রুয়ারি, ২০১৯
belda
এক সময় ‘কলকাতার চিৎপুর’ নামে পরিচিত ছিল। বহু যাত্রাদল এবং শিল্পীর জন্ম দিয়েছে। সময়ের সঙ্গে যাত্রায় আগ্রহ কমেছে। কী অবস্থায় বেলদার যাত্রার?
১৯ ফেব্রুয়ারি, ২০১৯
Signboard
বিশেষজ্ঞেরা দেখিয়েছেন, ভাষামৃত্যুর অন্যতম কারণ, প্রধান, শক্তিশালী ভাষার প্রভাবে অপ্রধান ভাষা ব্যবহারকারীদের প্রধান ভাষা ব্যবহারের দিকে ঝোঁকা। যাকে ভাষাতত্ত্বে ‘ল্যাঙ্গুয়েজ শিফট’ বা ‘ভাষা বদল’ বলে। অবলুপ্ত হওয়ার আগে ভাষাকে গ্রাস করে বিপন্নতা বা ‘ল্যাঙ্গুয়েজ এনডেঞ্জারমেন্ট’।
১৯ ফেব্রুয়ারি, ২০১৯
anik datta
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
রবিবার সকালে অনীক এবং ‘ভবিষ্যতের ভূত’-এর বেশ কয়েকজন অভিনেতা সাউথ সিটিতে গিয়ে কর্তৃপক্ষের কাছে ফের জানতে চেয়েছিলেন, কেন এই ছবি তুলে নেওয়া হল?
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
Mamata
পশ্চিমবঙ্গের রাজনৈতিক রঙ্গমঞ্চে যেটা ঘটছে, অর্থাৎ ৩ ফেব্রুয়ারির সন্ধ্যায় এবং রাতে যা ঘটল— পুলিশ কমিশনারের বাসভবনে সিবিআই হানা, ৪০ জনের এক দলের (আলিবাবা না কি?) ঢোকার চেষ্টা, কলকাতা পুলিশের বাধাদান ও তাদের অপসারণ, এবং তার পরে মুখ্যমন্ত্রীর ধর্নায় বসা— সবটাই কিন্তু অলীকও নয়, কুনাট্যও নয়। আর শেষের লাইনের ‘গণতন্ত্রের আর্তনাদ’ও এটা নয়।
১৯ ফেব্রুয়ারি, ২০১৯
bablu
মূল্যবান দুইটি কারণে। এক, ইহা সুস্থবুদ্ধির কণ্ঠস্বর। দুই, এই অবস্থান জানাইয়া দেয়, প্রগাঢ়তম ব্যক্তিগত বিপন্নতার মধ্যে দাঁড়াইয়াও কিছু মানুষ সুস্থবুদ্ধি বজায় রাখিতে পারেন, এবং সেই কারণেই মানবিক উত্তরণের সম্ভাবনা কখনও হারাইয়া যায় না।
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
Merchants of Truth
কোথায় সুদূর আমেরিকা, সেইখানে প্রকাশিত একটি বই লইয়া বিতর্ক-বিবাদে ভারতের কী, বলিয়া পাশ ফিরিয়া শুইলেও স্বস্তির নিদ্রা আসিবে কি না বলা মুশকিল। তাহার কারণ ভারতেও উচ্চশিক্ষা ও গবেষণাক্ষেত্রে একই জিনিস ঘটিতেছে, শুধু তাহাই নহে, উত্তরোত্তর সেই ধারা বিকট ও প্রকট হইয়া উঠিতেছে।
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
Breastfeeding
গ্রামাঞ্চলে বিভিন্ন কর্মক্ষেত্রে, যেমন, ধানখেত, সবজি খেত, ইটভাটায়, হাটবাজারে এমনকি, বাস বা ট্রেনের মতো যানবাহনেও মায়েরা সন্তানকে প্রকাশ্যে স্তন্যদান করেন।
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
village fair
সাড়ে তিনশো বছর আগে বর্ধমানের ‘কৈয়ড় পরগনার কৃষ্ণপুর গ্রামে’ (‘বাঙ্গালা সাহিত্যের ইতিহাস, প্রথম খণ্ড’, সুকুমার সেন) যখন কবিরত্ন ঘনরাম চক্রবর্তী জন্ম নেন, তখন বাংলায় এক স্থবির যুগ চলছে।
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
play
নাটকের কাহিনিটা বেশ স্পর্শকাতর এবং একই সাথে বহুস্তরযুক্ত, বিষয়টি একটু খোলসা করে বললে তা স্পষ্ট হবে।
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
Jibanananda Das
বাংলা সাহিত্যের পাঠকেরাও কবি জীবনানন্দের ব্যক্তিরূপ এ ভাবেই কল্পনা করতে অভ্যস্ত হয়েছে। হয়। কিন্তু এ পরিচয় জীবনানন্দের সত্যিকারের পরিচয় নয়।
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
statue
সেদিনের সেই গায়ক যুবক কাজী নজরুল ইসলাম। বঙ্গীয় সাহিত্য পরিষৎ, মেদিনীপুর শাখার আমন্ত্রণে সম্বর্ধনা নিতে ২৪ ফেব্রুয়ারি শহরে এসেছিলেন।
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
Village
দেবী ফুল্লরা নিয়ে কত কথা-ই না প্রচলিত। পীঠনির্ণরতন্ত্র অনুযায়ী ওখানে সতীর ওষ্ঠ পড়েছিল— ‘অট্টহাসে চোষ্ঠপাতে দেবীসাফুল্লরাস্মৃতা’।
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
ribute to martyred CRPF jawans
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
হাল্লা এবং শুন্ডির যুদ্ধবৃত্তান্ত আমরা জানি। তবুও এক অদ্ভুত রক্তপিপাসা, আরও এক বার বলছি নিজেকে নিরাপদ দূরত্বে সরিয়ে রেখেই, অবাক করার মতন বিষয় বইকি।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
mosquito
নিয়মিত পরিষ্কার না হওয়ায় রোগের প্রাদুর্ভাব ছাড়াও দৃশ্য দূষণ ঘটছে।
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
Kolkata Metro
গেছোদাদার নিকট মেট্রো রেলের এই বিপ্লব প্রকৃত প্রস্তাবে তাঁহার চরিত্রের বাস্তবায়ন। অতঃপর, ট্রেন কোথায় আছে, তাহা জানিবার পূর্বে জানিতে হইবে যে ট্রেন কোথায় কোথায় নাই। এবং, কোথায় থাকিতে পারে। হাইজ়েনবার্গও এইখানেই গুরুত্বপূর্ণ। তাঁহার অনিশ্চয়তা তত্ত্বকে সামান্য পাল্টাইয়া লইলেই স্পষ্ট, ট্রেনের অবস্থান যত নিখুঁত ভাবে জানা যাইবে, তাহার গতিবেগ ততই অজ্ঞাত হইবে।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
JNU
অমিতাভ গুপ্ত
‘‘আসতে না আসতেই আরম্ভ হয়ে গেল। আগে বলুন, পিঠের ব্যথাটা কেমন?’’ কথা কাটে তপেশ।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
London
শ্রাবণী বসু
দরিদ্রও যাতে শিল্পের স্পর্শ পায়, রাস্কিন তাই শেফিল্ডে তৈরি করলেন ‘গিল্ড অব সেন্ট জর্জ’।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
tea garden
উনবিংশ শতাব্দীর মাঝামাঝি থেকে তিস্তা থেকে সঙ্কোশ পর্যন্ত বিস্তৃত যে ভূখণ্ডের নাম হয় ডুয়ারস।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
PLAY
শিক্ষাচর্চার সঙ্গে সংস্কৃতিচর্চাও কম ছিল না পাইকরে। যতীন্দ্রমোহনের পৃষ্ঠপোষকতা ও সক্রিয় যোগদানের মাধ্যমে বিশ শতকের মাঝামাঝি সময় থেকে শুরু হয় এ গ্রামে নানা সংস্কৃতির চর্চা।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
susunia
দামোদরের দক্ষিণ তীরে অবস্থিত পখন্নার আর্থিক সমৃদ্ধি প্রাক-মৌর্য যুগেই ছিল।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
wedding
ভারতে তত দিনে প্রাচীন প্রথা তথা বিবাহিতা মহিলার নিজস্ব স্ত্রীধনের উপরেও স্বামীর একচেটিয়া অধিকার জন্মে গিয়েছে।
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
আরও খবর