বিজেপির তরফ হইতে সরকার ভাঙিবার কারণ দর্শানো হইয়াছে জঙ্গি হানার তীব্রতা বৃদ্ধি। কোনও সন্দেহ নাই, জম্মু ও কাশ্মীরে জঙ্গি কার্যক্রম যে ভাবে বাড়িতেছে, তাহা উপত্যকার স্বাভাবিক জীবনযাপন ব্যাহত করিবার পক্ষে যথেষ্ট।
২১ জুন, ২০১৮
যদি ধরা যায় যে, এই রোগীদের এখন জেলা হাসপাতালেই চিকিৎসা হইতেছে, এবং প্রত্যাশিত চিকিৎসা ও শুশ্রূষা মিলিতেছে, তবে এই পরিবর্তন স্বাগত।
২১ জুন, ২০১৮
West Bengal assembly
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
যাঁদের ওপর অপর্যাপ্ত বিশ্বাস অগণিত মানুষের, তাঁরাই হেলাফেলা করছিলেন তাঁদের প্রাথমিক কর্তব্য নিয়েই।
২১ জুন, ২০১৮
Kashmir Unrest
তাপস সিংহ
যে মাসে শুজাত বুখারি বুলেটে ঝাঁঝরা হলেন, সেটাই নাকি ছিল যুদ্ধবিরতির মাস! অশান্ত, রক্তস্নাত কাশ্মীর উপত্যকায় সন্ত্রাসবাদী সংগঠন ও ভারতীয় নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ বিরতির মাস।
২১ জুন, ২০১৮
Charlie Chaplin
অনমিত্র বারিক
কেন যক্ষ্মার আক্রমণ ২০১৮ সালেও চোখ কপালে তুলে দেয়, সেটা বুঝতে ক্যাথরিন অল্টার-ইভলিউশনের তত্ত্ব ব্যাখ্যা করেছেন। কিছু প্রশ্ন তুলেছেন লেখক, যেগুলো খুবই প্রাসঙ্গিক।
২১ জুন, ২০১৮
Urjit Patel
পটেল জানাইয়াছেন, দেশ জুড়িয়া হরেক ব্যাঙ্কের এত শাখা, তাহার সব কয়টির উপর নজরদারি করা অসম্ভব।
২০ জুন, ২০১৮
Narendra Modi
স্বচ্ছ ভারত আন্দোলনের মতো মাননীয় প্রধানমন্ত্রী এই ভাবে ‘সুস্বাস্থ্য ভারত’ আন্দোলনের পথিকৃৎ হলে অন্যান্য দল বা প্রাদেশিক সরকারও উৎসাহিত হতে পারে।
২১ জুন, ২০১৮
distress
সুখ বা দুঃখ মাপিবার সমীকরণ বিশ্ববিদ্যালয়ে জমা দিবার বা গম্ভীর আলোচনাচক্রে তাহা উপস্থাপিত করিবার তৃপ্তি অবশ্যই রহিয়াছে, কোনও এক স্তরে সেইগুলি গৃহীত হইলে নিশ্চয় ইহাদের ব্যবহারিক উপযোগিতার কথাও ভাবা যাইতে পারে।
২০ জুন, ২০১৮
Mehbooba Mufti and Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সাড়ে তিন বছর জম্মু-কাশ্মীরে জোট সরকার চালিয়েছে পিডিপি-বিজেপি। এই সাড়ে তিন বছরে উপত্যকায় অখণ্ড শান্তি বহাল ছিল, এমন দাবি সদ্য প্রাক্তন সরকারটির মন্ত্রীরাও আশা করা যায় করবেন না।
২০ জুন, ২০১৮
Atal Bihari Vajpayee
জয়ন্ত ঘোষাল
কার্ডিয়াক সেন্টারের দোতলায় বসে প্রশ্নটি তুললেন বিজেপির এক প্রবীণ সাংসদ। টাক মাথায় হাত বুলিয়ে জবাবটিও তিনি দিলেন।
২০ জুন, ২০১৮
Poultry
অনমিত্র বারিক
এ সব তো সবার জানা। কিন্তু যা নিয়ে আলোচনা প্রায় হয় না, তা হল বর্তমান শতাব্দীতে এই খাদ্য ব্যবস্থার সঙ্গে কোনও না কোনও ভাবে যুক্ত কিছু মারক ব্যাধির ফিরে আসা।
২০ জুন, ২০১৮
US-China
যুদ্ধটি প্রকৃত প্রস্তাবে ভূ-রাজনৈতিক উচ্চাকাঙ্ক্ষার, এক মেরু বিশ্বে অর্থনৈতিক মহাশক্তি হইয়া উঠিবার। এই যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র আর চিনই মুখ্য প্রতিদ্বন্দ্বী।
১৯ জুন, ২০১৮
Elderly
এই একাকিত্বকে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন সার্জন জেনারেল বিবেক মূর্তি হার্টের অসুখের একটা বড় কারণ বলে দেখিয়েছেন।
২০ জুন, ২০১৮
Soumya Swaminathan
এই কণ্ঠস্বর ইরানেও বিরল নহে। গণতান্ত্রিক অধিকার হরণ প্রসঙ্গে তাই মাস কয়েক আগে ইরানের মাটিতে সংঘটিত প্রতিবাদের কথা স্মরণীয়।
১৯ জুন, ২০১৮
Yellow Taxi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
যাত্রী প্রত্যাখ্যান, লাগাম ছাড়া অতিরিক্ত টাকার দাবি অথবা দুর্বিপাকে পড়া যাত্রীর প্রতি যথাসম্ভব অন্যায় আচরণ— ট্যাক্সি নিয়ে মানুষের ক্ষোভ কিন্তু বিস্তর। বস্তুত, এই ক্ষোভের জায়গা ধরেই ক্রমাগত বেড়েছে অ্যাপ-ক্যাবের চাহিদা।
১৯ জুন, ২০১৮
Fire
শৌভনিক রায়
তুতিকোরিনের ঘটনার চরিত্র ও মাত্রা পৃথক। কিন্তু বিপর্যয়ের সূত্র সেই দূষণ। স্টারলাইট কারখানা তামা উৎপাদন করত ১৯৮০-র দশক থেকে।
১৯ জুন, ২০১৮
Pen vs Gun
ঋষিগোপাল মণ্ডল
ইউনেস্কোর একটি প্রতিবেদন জানাচ্ছে, ২০১৭ সালে সারা বিশ্বে ৭১ জন সংবাদ কর্মী খুন হয়েছেন বা কাজ করতে গিয়ে আক্রমণে মারা গিয়েছেন।
১৯ জুন, ২০১৮
Shujaat Bukhari
এই হত্যাকাণ্ড কাহাদের কীর্তি, তাহা লইয়া বড় রকমের সংশয় বাতাসে ভাসিতেছে। সরকারি শিবির লস্কর-ই-তইবার উদ্দেশে আঙুল তুলিতেছে, লস্করের অভিযোগ— ইহার পিছনে রাষ্ট্রীয় প্রতিনিধিদের ভূমিকা আছে।
১৮ জুন, ২০১৮
Rabindranath Tagore and Leonard Knight Elmhirst
গুরুদেবের সঙ্গে এলমহার্স্টের এই নিবিড় সম্পর্কের বিষয়টি ‘বিস্মৃতপ্রায়’, ঠিক যে ভাবে গুরুদেবের পল্লি সংগঠনের কাজ ও লেখা নিয়ে আমরা খুব বেশি আলোচনা করি না।
১৯ জুন, ২০১৮
Brazil Couple
অনেক মানুষই জানে, তাহার যাহা যাহা করিবার সাধ ছিল তাহার অনেক কিছুই সে করিয়া উঠিতে পারে নাই। বস্তুত, যে মানুষ অত্যন্ত সফল বলিয়া পরিচিত, তাহার জীবনেও অপ্রাপ্তি থাকে, থাকা স্বাভাবিক, হয়তো অনিবার্য।
১৮ জুন, ২০১৮
Mount Everest
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
প্রকৃতি প্রতিশোধ নেয়, এ কথা আমরা জানি তো? এক বার ঘুরে দাঁড়াব, ফিরে তাকাব নিজেদের দিকে? এক বার সঙ্কল্প নেব? প্রকৃতির সঙ্গে সামঞ্জস্য রেখেই হবে আমাদের সভ্যতার আগামী দিনের স্বপ্ন? 
১৮ জুন, ২০১৮
Amit Shah
ধুনিক বাংলার আর এক বৈশিষ্ট্য, নয়া রেনেসাঁস: যিনি কবি তিনিই নাট্যকার, যিনি চলচ্চিত্রকার তিনিই গায়ক। কিন্তু সেই সুবাদে তো এক জনের বাড়ি আলাদা আলাদা করিয়া চার-পাঁচ বার যাওয়া যায় না!
১৭ জুন, ২০১৮
app cab
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বৃষ্টিপ্লাবিত এক শেষ সন্ধ্যায় অসহায় এক মানুষের চরম দুর্দশার সুযোগ নিয়ে বিপুল ভাড়া হাঁকিয়ে কেউ যেন অন্যায় করার সুযোগ না পায়। সরকার যদি এটা নিশ্চিত করতে পারেন তা হলে সাধুবাদ প্রাপ্য হতে পারে তাঁদের জন্য।
১৭ জুন, ২০১৮
Agitation
‘জটিলতা’ আর ‘অবহেলা’র মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। অসুখের  চিকিৎসায় সব সময় দুইয়ে দুইয়ে চার হয় না। ডাক্তাররা সব সময়ই চান রোগী ভাল হয়ে উঠুক (অনেক তথাকথিত শুভানুধ্যায়ীদের থেকে হয়তো বেশি করেই চান)।
১৮ জুন, ২০১৮
Shujaat Bukhari
সেমন্তী ঘোষ
গত কয়েক বছরে এ ধরনের কথা অনেক বার বলেছেন শুজাত, অনেক এমন ছবি তৈরি হতে দেখেছেন চোখের সামনে। তফাত কেবল এইটুকু যে আজ ছবিটার মধ্যে উনি নিজেই ঢুকে গিয়েছেন।
১৭ জুন, ২০১৮
Gullotine
গর্দানের ফরাসি যন্ত্র নয়, নারী-পুরুষ নির্বিশেষে চুল ছাঁটাইয়ের ঝাঁ-চকচকে ব্যবস্থা। রাজীব প্রতাপ রুডি থেকে রাজীব শুক্লর মতো বিজেপি, কংগ্রেস নেতারা মিলেমিশে ক্লাব চালান।
১৭ জুন, ২০১৮
Farmer
ক্ষেত্র প্রস্তুত থাকা সত্ত্বেও যে আন্দোলন তেমন ছড়াইতে পারিল না, তাহা প্রধানত আন্দোলনের পদ্ধতি লইয়া সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের ভিন্ন মতের জন্য।
১৬ জুন, ২০১৮
communal harmony
সম্প্রীতির বার্তা প্রচার জরুরি। বিশেষত যখন ধর্মের নামে হানাহানি অবিরত। কিন্তু মেলাপ্রাঙ্গণে মঞ্চ বাঁধিয়া সম্প্রীতির বার্তা প্রচারের প্রয়োজন হইতেছে, ইহা কি দুর্ভাগ্যজনকও নহে?
১৬ জুন, ২০১৮
book
নিবন্ধকার যে সাহেব ক্রিকেটারের কথা উল্লেখ করেছেন, তাঁর সঙ্গে আমার পরিচয় হয়েছিল। ওই সময় তিনি প্রবীণ, সুদর্শন ও সুস্বাস্থ্যের অধিকারী।
১৭ জুন, ২০১৮
lynching
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
গত কয়েক বছরে এই বিদ্বেষ-বিষের বাড়বাড়ন্ত একটু বেশিই হয়েছে। দলিত শ্রেণি বা সামাজিক ভাবে দুর্বলতর শ্রেণির উপরে সবলের অত্যাচার যেন আচমকা বেড়েছে। সরকারি হিসেবেই তার প্রতিফলন মিলছে।
১৬ জুন, ২০১৮
Protest rally
অনিন্দিতা ঘোষাল
এই ‘এনআরসি’ বা ন্যাশনাল রেজিস্টার অব সিটিজ়েনস (জাতীয় নাগরিকপঞ্জি) বিষয়টা কী? কেনই বা তাকে নিয়ে শিক্ষিত এলিট শ্রেণি থেকে সাধারণ মানুষের মনে এত ভয়?
১৬ জুন, ২০১৮
Children
ঈশা দাশগুপ্ত
শিশুরা রেহাই পেল কি? অবশ্যই হোমটাস্ক বা বাড়ির কাজ একটা বড় চাপ। মাদ্রাজ হাইকোর্টের এই রায় উপযুক্ত ভাবে প্রয়োগ করা হলে শিক্ষাজগতের কিছু সমস্যা সমাধানের আশা করা যায়।
১৬ জুন, ২০১৮
Iftar
দুঃখের কথা, আমাদের দুর্ভাগা ভারতের কোনও রাজ্যে কস্মিন কালেও এমন কোনও নির্দেশিকা বলবৎ করা হয়নি।
১৬ জুন, ২০১৮
আরও খবর