জনগণের স্মৃতি চিরকালই ক্ষীণ। সেই সুযোগে নেতারা যখন যেমন সুবিধা যুক্তি সাজাইয়া পার পাইতেন। কিন্তু, ইন্টারনেট নামক দানব আসিয়া খেলাটি আমূল বদলাইয়া দিয়াছে। ইন্টারনেট কিছু ভোলে না। এবং, সমুদ্রের ন্যায় ইন্টারনেটও প্রতিটি ভাসিয়া যাওয়া কথাকে তীরে ফিরাইয়া দেয়। যেমন ভাসিয়া আসিতেছে জনৈক চটুল উপন্যাস-লেখকের কথা; সরকারের বদান্যতায় যমুনার সর্বনাশ করিয়া আর্ট অব লিভিং-এর শিবির করা ধর্মগুরুর বাণী; দন্তমঞ্জন হইতে বিস্কুট, সব পণ্যের বিক্রেতা আর এক স্বঘোষিত বাবার উক্তি।
১৭ অগস্ট, ২০১৮
দূরশিক্ষার বিপণনে রাশ টানিবার প্রয়োজনও আছে। ভারতে দূরশিক্ষা প্রায় ডিগ্রি বিক্রয়ের বাজার হইয়া উঠিয়াছিল। গত বৎসর কমিশন বিশ্ববিদ্যালয় ব্যতীত অপর সকল প্রতিষ্ঠানের দূরশিক্ষার অনুমোদন বাতিল করিয়াছে। এখন তাহারা বিশ্ববিদ্যালয়গুলিকেও সতর্ক করিতে চাহে। কিন্তু ইহাও ঠিক যে, ভারতে উচ্চশিক্ষার্থীদের এগারো শতাংশের ভরসা দূরশিক্ষা, এ রাজ্যে প্রায় পাঁচ শতাংশ।
১৭ অগস্ট, ২০১৮
Giant
সেমন্তী ঘোষ
আশ্চর্য ব্যাপার, এই বছর ১৫ অগস্ট দেখলাম, ওই দলে আমিও নাম লিখিয়েছি অজান্তে। আমার কাছেও দিনটা পাল্টে গিয়ে হারানোর দিন হয়ে গিয়েছে। সকাল থেকে অদ্ভুত একটা শোকের ভারে নিচু হয়ে রইলাম। চার দিক থেকে ভেসে আসা জনগণমন, বন্দে মাতরম্, সারে জহাঁ সে অচ্ছা, ও আমার দেশের মাটি ইত্যাদি শুনতে শুনতে, আর সোশ্যাল মিডিয়ায় ভেসে আসা তেরঙা দেশপ্রেমের নমুনা দেখতে দেখতে মনে হল যেন একটা অতিকায় ব্যঙ্গ ঘিরে ধরেছে আমাদের সকলকে।
১৭ অগস্ট, ২০১৮
Atal Bihari Vajpayee
তরুণ অটলবিহারী ভেবেছিলেন, সাংবাদিক হিসেবেই সঙ্ঘের আদর্শ প্রচার করে যাবেন। কিন্তু, তাঁর নিজের ভাষায়, ‘ভুল করে’ রাজনীতিতে চলে আসেন। ১৯৫১ সালে ভারতীয় জনসঙ্ঘে যোগ দেন। দলের প্রতিষ্ঠাতা-সভাপতি শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ব্যক্তিগত সচিব হিসেবে তাঁর বিশেষ স্নেহভাজন হয়ে ওঠেন। ১৯৫৩ সালে শ্যামাপ্রসাদ যখন নিষেধাজ্ঞা অমান্য করে কাশ্মীর অভিযান করেন, তখন অন্য দুই প্রবীণ সহযোগীর সঙ্গে বাজপেয়ীও তাঁর সঙ্গী ছিলেন।
১৭ অগস্ট, ২০১৮
Indira Banerjee
গত বৎসরের একটি পরিসংখ্যান অনুযায়ী সমগ্র দেশে উচ্চ হইতে নিম্ন আদালতের মোট বিচারপতিদের সংখ্যার মধ্যে মাত্র ২৮ শতাংশ মহিলা। এমনকী যে সুপ্রিম কোর্টে বিচারপতি হিসাবে যোগদান করিতে চলিয়াছেন ইন্দিরা বন্দ্যোপাধ্যায়, সেই আদালতে অনেক দিনই একমাত্র মহিলা বিচারপতি হিসাবে দায়িত্ব সামলাইয়াছেন আর ভানুমতী।
১৬ অগস্ট, ২০১৮
Howard Goodall
শিল্পীদের দেশান্তরী হওয়া নূতন নহে। বহু শতাব্দী পূর্বে ‘বর্বর’দের আক্রমণে পতন ঘটিয়াছিল পশ্চিমের রোমান সাম্রাজ্যের। ফলস্বরূপ, সেই স্থানের সকল পণ্ডিত পলায়ন করিয়া পশ্চিম এশিয়ার কনস্ট্যান্টিনোপল-এ আশ্রয় লইতে বাধ্য হইয়াছিলেন। ইহাতে শিল্প-সংস্কৃতিতে সমৃদ্ধ হইয়াছিল এশিয়া। অন্ধকারে নিমজ্জিত হইয়াছিল ইউরোপ
১৬ অগস্ট, ২০১৮
Independence
রজতশুভ্র মজুমদার
কালো টাকায় দেশ ভরা। নেতা মন্ত্রীদের কোটি কোটি টাকার অর্থনৈতিক দুর্নীতি আর কেলেঙ্কারিতে আন্তর্জাতিক মানচিত্রে মুখ দেখানো লজ্জার। বিপন্ন দেশের অর্থনীতি। অথচ কেলেঙ্কারিতে জড়িত তথাকথিত উচ্চশ্রেণির মানুষ বিপুল ক্ষমতা আর অর্থের জোরে অন্ধকার থেকে যত দ্রুত সম্ভব বেরিয়ে এসে আবার রচনা করছে নতুন কেলেঙ্কারির বুনোট। বিচারের বাণী নীরবে নিভৃতে কাঁদে! তাদের অপকীর্তির ফলে নষ্ট হচ্ছে অর্থনৈতিক ভারসাম্য।
১৬ অগস্ট, ২০১৮
Dareen Tatour
সোনালী দত্ত
দারিনের বিরুদ্ধে পুলিশের অভিযোগ ছিল, তিনি সন্ত্রাসবাদকে উস্কানি দিয়েছেন এবং সন্ত্রাসবাদী সংগঠনের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন। তাঁর কবিতা ‘ক্বায়েম ইয়া শাবি, ক্বায়েমাহুম’ এক পুলিশ অফিসার অনুবাদ করেছেন আর সেটাই প্রমাণ হিসাবে দাখিল করা হয়েছে আদালতে। বলা হয়েছে, এই কবিতার বিষয়বস্তু হিংসার পরিবেশ এবং সন্ত্রাসের কারবারিদের ইন্ধন জোগাবে। দ্বিতীয় অভিযোগ, তিনি প্যালেস্তিনীয় ‘যুদ্ধবাজ’ সংগঠন ‘ইসলামিক জিহাদ’কে সমর্থন জানিয়েছেন। তৃতীয় অভিযোগ, দারিন এক আরব ইজ়রায়েলি মহিলার ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন, যিনি ‘ছুরি নিয়ে আস্ফালন’-এর অপরাধে গুলিবিদ্ধ হয়েছেন। ছবির ক্যাপশন, ‘আমিই পরবর্তী শহিদ।’
১৬ অগস্ট, ২০১৮
Indian Flag
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
স্বাধীনতার মুহূর্তও ছিল আমাদের কাছে যন্ত্রণার, দেশভাগের সেই যন্ত্রণাজর্জর প্রজন্মের উত্তরসূরি আমরা এখন সাক্ষী থাকছি নিরন্তর আঘাতের, যে আঘাতের লক্ষ্য দেশের মধ্যে আর একটা দেশের অলিখিত মানচিত্র খোদাই করা।  আমরা, স্বাধীন একটা দেশ, দেশভাগের যন্ত্রণাউত্তর দেশ, আবার একটা ভাগের ষড়যন্ত্র দেখতে পাচ্ছি। সমাজ ভাগের ষড়যন্ত্র।
১৬ অগস্ট, ২০১৮
independence day
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
আজ ভারতের ৭২ তম স্বাধীনতা দিবস। অর্থাত্ ব্রিটিশদের ভারতে ছে়ড়ে যাওয়ার ৭১ বছর পূর্তি। ব্রিটিশের শৃঙ্খল থেকে মুক্তি পাওয়ার গরিমাই এই দিনটার মূল তাত্পর্য। তবে সে তাত্পর্যেই আমরা আটকে থাকব, না কি শৃঙ্খল মুক্তির আলোকে পরবর্তী কোনও তাত্পর্য নিয়ে স্বাধীনতা দিবস পালিত হবে, তা ভাবার সময় এসেছে।
১৫ অগস্ট, ২০১৮
Independence
অতঃপর সেই শুভক্ষণ আসে ১৫ অগস্ট, যে দিন ব্রিটিশ শক্তিকে মাথা নোওয়াতে হয়েছিল। ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতৃত্বে প্রধানত অহিংস অসহযোগ ও আইন অমান্য কর্মসূচির মাধ্যমে দীর্ঘ স্বাধীনতা আন্দোলনের পর ভারত স্বাধীনতা লাভ করে। এ স্বাধীনতা নিছক ঘরে বসে পাওয়া যায়নি। পেতে হয়েছে দীর্ঘ লড়াই করে। হারাতে হয়েছে অনেক ভারতমাতার বীর সন্তানকে।
১৬ অগস্ট, ২০১৮
Umar Khalid
হিংস্রতাকে বৈধতা প্রদান করাই নরেন্দ্র মোদীর জমানার প্রধানতম দিকচিহ্ন। রাজনৈতিক হিংস্রতা পূর্বেও ছিল। নাথুরাম গডসে সাক্ষী, এই উগ্র হিন্দুত্ববাদীরা কখনও যুক্তির পরিসরে বিরুদ্ধ মতের সহিত আলোচনায় আগ্রহী হয় নাই।
১৫ অগস্ট, ২০১৮
Delhi High Court
ভিক্ষাজীবী ভিক্ষার পথটি বাছিয়া লন প্রয়োজনের তাগিদে, ইচ্ছাকৃত ভাবে নয়। তিনি ভিক্ষা করেন, কারণ ইহাই তাঁহার কাছে বাঁচিয়া থাকিবার শেষ উপায়।
১৫ অগস্ট, ২০১৮
Modi
জয়ন্ত ঘোষাল
ছোটবেলায় দাদামশায়ের সঙ্গে স্টার থিয়েটারে এক মজার নাটক দেখেছিলাম: আমি মন্ত্রী হব। মনে পড়ে, শুরুতেই ছিল, বিছানায় ঘুমোচ্ছেন অভিনেতা জহর রায়।
১৫ অগস্ট, ২০১৮
India
তাপস সিংহ
এ বারের স্বাধীনতা দিবসে কী করবেন ফারুক আহমেদ দার?
১৫ অগস্ট, ২০১৮
Uttam
বেসরকারি বাসে কমিশন প্রথা তুলে দেওয়ার সরকারি সিদ্ধান্ত পুনর্বিবেচনার যে দাবি তুলেছে বাস সিন্ডিকেটগুলি, তাকে কোনও ভাবেই সমর্থন করা যায় না।
১৫ অগস্ট, ২০১৮
somnath chatterjee
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই প্রয়াণ একটা যুগের অবসানের মতোই। সোমনাথ চট্টোপাধ্যায় সেই প্রজন্মের রাজনীতিক, যে প্রজন্ম দলীয় গণ্ডির বাইরে বেরিয়ে বা যাবতীয় ক্ষুদ্রতার ঊর্ধ্বে উঠে প্রকৃত রাষ্ট্রনায়ক হতে শিখিয়েছিল অনেককে।
১৪ অগস্ট, ২০১৮
protests by maratha kranti manch
মহারাষ্ট্রে ওবিসি বলিয়া যাহাদের ধরা হয়, তাহারা স্বভাবতই ক্ষুব্ধ। একে তো অর্থনৈতিক সম্পদের দিক দিয়া মরাঠারা ইহাদের অনেক উপরে, জমিসম্পত্তির এক বিপুল অংশ মরাঠা দখলে, চিনিকলগুলির মালিকানার বড় অংশও মরাঠাদের। এমতাবস্থায় মরাঠাদের ওবিসি-গোত্রে স্থান দিলে বর্তমান ওবিসি-দের কর্মক্ষেত্র অকারণে আরও সঙ্কুচিত হইবে, এই আশঙ্কাটি তাই ভিত্তিহীন নয়। সুতরাং আপাতত ভোট-ময়দানে সরাসরি সংঘাত ওবিসি বনাম মরাঠাদের।
১৪ অগস্ট, ২০১৮
Tension Baba
কলেরার নিরাময় লইয়া গবেষণাকালে চিকিৎসক শম্ভুনাথ দে অনুসন্ধানে জানিয়াছিলেন, ওলাবিবি বা ওলাইচণ্ডী বস্তুত আবির্ভূতা হন ঔপনিবেশিক যুগে। শহরের শৌচ ও নিকাশি ব্যবস্থার দুর্বলতার কারণে তখন কলেরা মহামারির আকার লইয়াছিল। যশোর জেলা হইতে নিম্নবেগ বুঝাইতে ‘ওলা’ শব্দটির আমদানি, এবং অচিরে কলিকাতায় ওলাদেবীর আবির্ভাব। নিতান্ত হাল আমলে ‘সন্তোষী মাতা’ জুড়িয়াছেন তেত্রিশ কোটি দেবদেবীর তালিকায়, একটি জনপ্রিয় চলচ্চিত্রের কল্যাণে। উদ্বেগের কারণের শেষ নাই, তাই নিত্যনূতন অবতারে দেবতা অবতীর্ণ।
১৪ অগস্ট, ২০১৮
V.S. Naipaul
অনির্বাণ বন্দ্যোপাধ্যায়
মৃত্যু এই প্রশ্নটাকেই সামনে এনে দিল। আর সাক্ষাৎকার হবে না। আর বইয়ের বাইরের কথা শুনতে হবে না। আর আফ্রিকা-বিদ্বেষ, ইসলাম-বিদ্বেষ ওগরানো হবে না। ঔপনিবেশিক মানসিকতার শিকার বলে ভারতীয়দের বকুনি খেতে হবে না। তথাকথিত তৃতীয় বিশ্বের বুদ্ধিজীবীদের ‘সীমাবদ্ধ’ বলে হেয় করা হবে না। বাঙালিকে অহংসর্বস্ব বলে ঠাট্টা করা হবে না। ‘‘আমার সময় দেওয়ার মতো যোগ্য নয়’’ বলে মহিলাদের অবজ্ঞা করা হবে না।— কী পড়ে রইল?
১৪ অগস্ট, ২০১৮
Somnath Chatterjee
সোমনাথবাবু সিপিএমের প্রথম সারির নেতা ও সাংসদ। পেশাগত ভাবে আইনজীবী। সিপিএম রাজনীতিতে তিনি জ্যোতি বসুর ‘লোক’। গত নব্বইয়ের দশকে যুক্তফ্রন্ট সরকারের প্রধানমন্ত্রিত্বের প্রস্তাব যখন জ্যোতিবাবুর কাছে এল এবং সিপিএম তা ফিরিয়ে দিল, সোমনাথবাবু দলের মধ্যে সেই সংখ্যালঘু নেতাদের অন্যতম, যিনি মনে করেছিলেন দিল্লির ডাক গ্রহণ করা উচিত ছিল।
১৪ অগস্ট, ২০১৮
representational image
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মধ্যপ্রদেশের ভোপাল থেকে এক ভয়াবহ অভিযোগ সামনে আসছে। সামনে এসেছে নয়, সামনে আসছেই বলতে হচ্ছে। কারণ পেঁয়াজের খোলার মতো পরতে পরতে খুলছে যেন অভিযোগের ঝাঁপি।
১৩ অগস্ট, ২০১৮
Hunger Strike
গত তিন বছর ধরে মেডিক্যাল কলেজের ছাত্রাবাসে কোনও স্বচ্ছ কাউন্সেলিং হয়নি। অত্যন্ত বিপজ্জনক ভাবে নোংরা হস্টেলে দিন কাটিয়েছেন বহু ছাত্র। কর্তৃপক্ষ নরম ভাবে ছাত্রদের বুঝিয়েছিলেন, নতুন যে ১১ তলা বিল্ডিং তৈরি হচ্ছে সেটা শেষ হয়ে গেলেই কাউন্সেলিং হবে, হস্টেল সমস্যার সমাধান হবে। নতুন বিল্ডিং তৈরি হওয়ার পরে দেখা যায়, অ্যালটমেন্টের ব্যাপারে গত তিন বছর ধরে হস্টেল পাননি যে ছাত্রেরা, কিংবা এত দিন যাঁরা তিন জনের ঘরে পাঁচ জনে গাদাগাদি করে থেকেছেন, তাঁরা অগ্রাধিকার পাচ্ছেন না।
১৪ অগস্ট, ২০১৮
Modi
নরেন্দ্র মোদীই প্রধানমন্ত্রী হিসাবে প্রথম বার সংসদে পা রাখিয়া সাষ্টাঙ্গে প্রণাম করিয়াছিলেন। সামনাসামনি কিংবা দূরবর্তী দেশব্যাপী দর্শক তাঁহার শপথগ্রহণ অনুষ্ঠানের দিকে তাকাইয়া আছে এই কথা মাথায় রাখিয়াই তিনি বার্তা দিতে চাহিয়াছিলেন যে, দেশের গণতন্ত্রের শীর্ষ মন্দিরটিতে প্রধান নেতা হিসাবে আসিতে পারিয়া তিনি ধন্য
১৩ অগস্ট, ২০১৮
Katyayani
স্বাধীন ভারতে সাক্ষরতার হার বাড়িয়াছে, কিন্তু সেই সঙ্গে বাড়িয়াছে জনসংখ্যাও। তাই নিরক্ষর মানুষের সংখ্যা সে ভাবে কমে নাই। আজ আঠাশ কোটিরও অধিক ভারতীয় নিরক্ষর। বিশ্বের ৩৭ শতাংশ নিরক্ষর মানুষ ভারতীয়, ১১ শতাংশ চিনের নাগরিক। শিক্ষা পাইবার সম্ভাবনা যে সকল সূচকে নির্ণীত হয়, তাহার সব কয়টিই ছিল এমন দেশে কাত্যায়নী আম্মার বিরুদ্ধে।
১৩ অগস্ট, ২০১৮
Amit Shah
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
পশ্চিমবঙ্গে ভাল ফল করতে মরিয়া বিজেপি যে এ রাজ্যেও একই দাওয়াই প্রয়োগ করতে তৎপর হবে, তা নিয়ে সংশয় অনেকেরই ছিল না। মেয়ো রোডে অমিত শাহের জনসভা মিটে যাওয়ার পরে গোটা রাজ্যের কাছেই স্পষ্ট হয়ে গেল যে, বিজেপি ধর্মীয় আবেগ নিয়েই কথা বলবে এ রাজ্যে। 
১২ অগস্ট, ২০১৮
Saree
আজকের মেয়েরা বিশেষ অনুষ্ঠান ছাড়া শাড়ি পরেন না, এই পোশাকটা পরার অভ্যাস এঁদের খুব একটা নেই। তাই শাড়িকে ‘অপশনাল’ রেখে, পাশাপাশি ওড়না-সহ সালোয়ার কামিজ়ও চালু হোক। সকাল ছ’টার সময় বৃষ্টি-বাদলার দিনে, বাসে দশ কিলোমিটার পথ শাড়ি পরে পেরোনো সহজ নয়।
১৩ অগস্ট, ২০১৮
vishnu
নেতাজির জ্যেষ্ঠভ্রাতা শরৎচন্দ্র বসুর পৌত্র, চন্দ্রকুমার বসু একটি টুইটে লিখিলেন, গাঁধীজি যখন শরৎচন্দ্র বসুর উডবার্ন পার্কের বাড়িতে আসিতেন, তিনি ছাগদুগ্ধ পান করিতে চাহিতেন।
১২ অগস্ট, ২০১৮
Jawaharlal Nehru
বিশ্বভারতীর নিয়ম, রাষ্ট্রপতি হলেন পরিদর্শক বা ভিজ়িটর এবং রাজ্যপাল, প্রধান বা রেক্টর। অর্থাৎ, ব্যক্তি নন, পদাধিকারে রাষ্ট্রপতি ও রাজ্যপাল এই বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক ও প্রধান।
১২ অগস্ট, ২০১৮
Delhi Diary
প্রধানমন্ত্রীর দফতর সূত্রের খবর, এ বার মোদীর মেদিনীপুরের জনসভার, এমনকি শান্তিনিকেতনে দেওয়া বক্তৃতার বাংলা অংশগুলো তৈরিতে প্রধান ভূমিকা বাবুলের।
১২ অগস্ট, ২০১৮
Deputy Chairman
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নরেন্দ্র মোদীরা বলেছেন কংগ্রেস-মুক্ত ভারত চাই। কংগ্রেসের পাশে দাঁড়িয়ে বা অন্যতর কোনও জোটে সামিল হয়ে বিরোধী দলগুলি বলেছে, মোদী-মুক্ত সরকার চাই। এই প্রতিস্পর্ধা যে কোনও গণতন্ত্রের পক্ষেই স্বাস্থ্যকর। এই প্রতিস্পর্ধা জরুরিও। সেই জরুরি সমীকরণটা তৈরি হতে হতেও যেন হল না। হঠাৎ যেন ভেঙেচুরে গেল বিরোধী রাজনীতির রসায়নাগার।
১১ অগস্ট, ২০১৮
Suchitra
‘এ কী বন্ধনে জড়ালে গো বন্ধু’ (১৪-৭) শীর্ষক লেখায় গায়িকা গীতা দত্তের জীবনসংগ্রামের সঙ্গে সঙ্গীতজগতে প্রতিষ্ঠা পাওয়ার যে কথা প্রকাশ পেয়েছে, তার বেশির ভাগ অংশ জুড়েই আছে মুম্বই ও সেখানকার হিন্দি চলচ্চিত্রের বিখ্যাত গান, আর সেই গানের সঙ্গে সম্পর্কিত প্রখ্যাত গীতিকার, সুরকার ও কলাকুশলীদের কথা। 
১২ অগস্ট, ২০১৮
আরও খবর