সেই দৈনন্দিনতা বলে: কাশ্মীর উপত্যকায় গুলি চলিবে, কখনও জঙ্গিরা মরিবেন, কখনও জওয়ানরা মরিবেন
১৯ ডিসেম্বর, ২০১৮
পুলিশ বিভাগের চতুর্থ শ্রেণির কর্মী কি রান্নাও করিবেন? সম্প্রতি কিছু কর্মী রন্ধনে আপত্তি করিয়া চিঠি দিয়াছেন। তাহাতেই এক পুরাতন সমস্যা ফের সম্মুখে আসিল।
১৯ ডিসেম্বর, ২০১৮
kamal nath
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে দু’দিন কাটতে না কাটতেই কমল নাথ বিভাজনের পথে হাঁটলেন। মধ্যেপ্রদেশের অধিকাংশ চাকরি বিহার এবং উত্তরপ্রদেশের লোকজনদের দখলে চলে গিয়েছে বলে কমল নাথ মন্তব্য করলেন।
১৯ ডিসেম্বর, ২০১৮
1
অমিতাভ গুপ্ত
শক্তিকান্ত দাস অতঃপর কেন্দ্রীয় সরকারের কথায় চলবেন কি না, দিনে ডাকাতির জন্য হাট করে খুলে দেবেন কি না রিজ়ার্ভ ব্যাঙ্কের তোশাখানা, তার চেয়ে ঢের গুরুত্বপূর্ণ প্রশ্ন রয়েছে
১৯ ডিসেম্বর, ২০১৮
hospital
সব্যসাচী চট্টোপাধ্যায় ও নটরাজ মালাকার
শুধু প্রাসাদোপম হাসপাতাল তৈরি বা চিকিৎসকদের হয়রানি করা অথবা প্রয়োজনীয় সরঞ্জাম না থাকার মতো বিষয়ের বাইরে আরও বড় করে বিষয়টা ভাবা দরকার।
১৯ ডিসেম্বর, ২০১৮
andaman
 ‘দূরেই থাক না ওদের পৃথিবী’ (২৯-১১) নিবন্ধটি আন্দামানের সেন্টিনেল দ্বীপবাসীদের রক্ষার জন্য এক কাতর আবেদন। আন্দামানের চারটি জনজাতির সবচেয়ে বড় জনজাতি আন্দামানীদের ১০টি ভাষাগোষ্ঠীর মিলিত সদস্যসংখ্যা এক সময়ে ৪০০০-এর বেশি ছিল। সভ্যতা তাদের মাত্র ৪০-এ আনতে পেরেছে।
১৯ ডিসেম্বর, ২০১৮
March
পাঁচ বৎসরে কৃষিক্ষেত্রে আয় দ্বিগুণ করিয়া দেওয়াই যেমন। সাধারণ কৃষক হয়তো চক্রবৃদ্ধি হারের অঙ্ক কষিতে জানেন না, হয়তো জানেন না যে পাঁচ বৎসরে আয় দ্বিগুণ করিতে হইলে আয়বৃদ্ধির বাৎসরিক হার প্রায় ১৪ শতাংশ হওয়া প্রয়োজন— কিন্তু তিনি এটুকু জানেন, শুধু মুখের কথায় আয় বাড়ে না।
১৮ ডিসেম্বর, ২০১৮
Malnutrition
আক্ষেপ, ইহার মধ্যে একমাত্র শিশু অপুষ্টি হ্রাসের একটি সূচকে কিছুটা সাফল্য পাইয়াছে ভারত। কিন্তু সেই চিত্রও সর্বত্র সমান নহে। বিভিন্ন রাজ্যে বিপুল অসাম্য রহিয়াছে। উত্তরপ্রদেশে আজও প্রায় অর্ধেক শিশু পুষ্টির অভাবে বয়সের তুলনায় দীর্ঘ নহে, কেরলে কুড়ি শতাংশ।
১৮ ডিসেম্বর, ২০১৮
Banani
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বছরের পর বছর শিশুপাচার চলেছে একটা নার্সিংহোম থেকে। কোনও প্রত্যন্ত প্রান্তে বা লোকালয় থেকে বিচ্ছিন্ন কোনও পাণ্ডবর্জিত খণ্ডে অবস্থান নয় নার্সিংহোমটার। কেউ কিছুই টের পেলেন না, এমনটা মেনে নেওয়া যাবে কী ভাবে?
১৮ ডিসেম্বর, ২০১৮
jalpaiguri
‘কাটা-মারী-গুড়ি' নাম যুক্ত জনপদের দেশ হিসেবে জলপাইগুড়ি সবিশেষ পরিচিত। আসলে জলপাইগুড়ি জেলার সিংগভাগ জনপদের নামই কাটা- মারী-গুড়ি দিয়ে শেষ হয়।
১৮ ডিসেম্বর, ২০১৮
Adult
অনির্বাণ মুখোপাধ্যায়
রানিদেবীর বৃত্তান্ত বিচ্ছিন্ন নয়, অভিনবও নয়— অবহেলিত বার্ধক্য তো ইন্দির ঠাকরুনের সময়েও ছিল। কিন্তু সেখানেও একটা পরিবর্তন লক্ষণীয়। বিংশ শতাব্দীতে বৃদ্ধরা প্রান্তিক হয়ে পড়ছিলেন পরিবারের গণ্ডিতে, কিন্তু পরিবার তাঁদের বর্জন করেনি।
১৮ ডিসেম্বর, ২০১৮
Health
সব্যসাচী চট্টোপাধ্যায় ও নটরাজ মালাকার
১৯৭৮-এর সম্মেলনে যে সবার জন্য স্বাস্থ্যের কথা বলা হয়েছিল তাতে একটা গুরুত্বপূর্ণ দিক ছিল, যে স্বাস্থ্য মানুষের অধিকার সেই অধিকার অর্জনের জন্য লড়াই দরকার। লড়াইটা রাজনৈতিক এবং সামাজিকও।
১৮ ডিসেম্বর, ২০১৮
pollution
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বাতাসের ক্রমবর্ধমান বিষকণা যে ভাবে বিপদঘণ্টা বাজাতে শুরু করেছে, তাতে আর কিন্তু নিস্পৃহ থাকার সময় নেই।
১৭ ডিসেম্বর, ২০১৮
Rahul
ইহার ফলে কি বিজেপির মোদীনির্ভরতার বিরুদ্ধে কংগ্রেসের সমালোচনাটি অনেকাংশে হীনবল হইয়া পড়িবে না? প্রশ্নাতুর সমর্থকদের সৌভাগ্য, শেষ পর্যন্ত এই অতিকেন্দ্রিকতার ফাঁদ হইতে কংগ্রেস অন্তত এই পর্যায়ে বাহির হইতে পারিল।
১৭ ডিসেম্বর, ২০১৮
Rape
রায়টি গুরুতর। যে কোনও দেশেই ধর্ষিতার অধিকারের গুরুত্ব আছে। কিন্তু ভারতীয় সমাজে এই গুরুত্ব কয়েক গুণ বেশি। কারণ, পুরুষতান্ত্রিক সামাজিক কাঠামোর মধ্যে ক্ষমতার প্রশ্নে লিঙ্গবৈষম্য এবং শ্রেণিবৈষম্য এই দেশে এতটাই প্রবল যে, নির্যাতিতার সুবিচারের সম্ভাবনা নিতান্তই স্বল্প।
১৭ ডিসেম্বর, ২০১৮
Indian Army
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
সেনার বুটের শব্দ আর পুলিশের সশব্দ উপস্থিতি উপত্যকায় আস্থার সম্পর্কটাকে যে ক্রমাগত সন্দেহের সম্পর্কে রূপান্তরিত করছে, এটা কি কোথাও খেয়াল করেছি আমরা?
১৬ ডিসেম্বর, ২০১৮
metoo
কিন্তু এই মিটু-র অভিঘাত স্বরূপ, ওয়াল স্ট্রিটে এমন ত্রাহি ত্রাহি রব পড়িয়া গিয়াছে যে, একটি অলিখিত চুক্তি বহু সংস্থাতেই বলবৎ: নারী কর্মী নিয়োগ যথাসম্ভব এড়াইয়া চলো।
১৬ ডিসেম্বর, ২০১৮
sentinelese people
ইন্দ্রজিৎ চৌধুরী
ভারত সরকার হঠাৎই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২৯টি দ্বীপকে নিয়ন্ত্রিত এলাকার জন্য বিশেষ অনুমতির আওতার বাইরে নিয়ে আসে।
১৬ ডিসেম্বর, ২০১৮
author
প্রেমাংশু চৌধুরী ও অগ্নি রায়
১ ডিসেম্বর বিবাহবার্ষিকী পালন করলেন রেলমন্ত্রী পীযূষ গয়াল। স্ত্রী সীমার সঙ্গে কেক কাটলেন। রেলমন্ত্রী যখন, বিবাহবার্ষিকীর কেকটাও তো রেলগাড়ির মতোই হওয়া উচিত।
১৬ ডিসেম্বর, ২০১৮
rahul gandhi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মনে রাখতে হবে, পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনে কংগ্রেস এমন কোনও ফল করেনি, যার ভিত্তিতে এখনই বলে দেওয়া যায় যে, ২০১৯ কংগ্রেসের বছর হতে চলেছে।
১৫ ডিসেম্বর, ২০১৮
Aparajito
‘পথের পাঁচালী’তে দিনের বেলার সমস্ত অংশই, এমনকী ঘরের ভিতরের দৃশ্যও লোকেশনে তোলা হয়েছিল। শুধু রাতের অংশ স্টুডিয়োতে নেওয়া হয়েছিল।
১৬ ডিসেম্বর, ২০১৮
Mayawati
মায়াবতী চির কালই ভারতীয় রাজনীতিতে দর কষাকষির খেলায় দক্ষ বলিয়া খ্যাত কিংবা কুখ্যাত। আগামী লোকসভা নির্বাচনের আগে তাঁহার সেই খেলার পরিসরটি তিনি নিজেই খানিকটা ছোট করিয়া ফেলিলেন।
১৫ ডিসেম্বর, ২০১৮
Ukraine
পশ্চিমি মিত্রদের সহায়তা প্রার্থনা করিয়াছে ইউক্রেন। ইদানীং আন্তর্জাতিক সঙ্কটে পশ্চিমি প্রতিক্রিয়া যথোপযুক্ত নহে। বস্তুত, ইউরোপের দেশগুলি অভ্যন্তরীণ সঙ্কট লইয়া এত ব্যতিব্যস্ত যে, রাশিয়াকে ভর্ৎসনা করিবার সময় তাহাদের নাই।
১৫ ডিসেম্বর, ২০১৮
Vegetables
স্বাতী ভট্টাচার্য
সব্জি রফতানি হলে স্থানীয় বাজারে তার দাম চড়ে। যেমন, কালো সিম রফতানি হচ্ছে বলে বাজারে দর যাচ্ছে পঁচিশ-ত্রিশ টাকা কিলোগ্রাম। সবুজ সিম বাইরে যায় না, তার দর মাত্র আট টাকা।
১৫ ডিসেম্বর, ২০১৮
public transport
শ্রীদীপ
রণনীতির দু’টি স্তম্ভ— একটির নাম ‘বয়স-অজুহাত’; অন্যটি ‘দূষণ-অজুহাত’। মজার কথা হল, এই দুইয়ের মধ্যে আসলে কোনও সম্পর্ক নেই। একটা লোক-ভোলানো সম্পর্ক চাপানোর চেষ্টা হয়েছে মাত্র।
১৫ ডিসেম্বর, ২০১৮
car
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বৃহস্পতিবার সন্ধ্যায় ভয়ঙ্কর দুঃস্বপ্নের সাক্ষী হল জয়নগর। বিধায়কের গাড়ী লক্ষ্য করে মুড়ি-মুড়কির মতো বোমা পড়ল, এলোপাথাড়ি চলল গুলি। সৌভাগ্যক্রমে বিধায়ক গাড়িতে ছিলেন না।
১৪ ডিসেম্বর, ২০১৮
BSE
দুর্জনে বলিবে, আরও অনেকেই দেওয়াল লিখন পড়িতেছেন। যেমন, উদয় কোটাক। তিনি প্রশ্ন করিয়াছেন, বড় অঙ্কের নোট বাতিল করাই যদি উদ্দেশ্য হইয়া থাকে, তবে ২০০০ টাকার নোট চালু করা হইল কেন?
১৪ ডিসেম্বর, ২০১৮
Manajit
মনজোতের বক্তব্য, আপন ইচ্ছা পূরণের সুস্পষ্ট আইনি অধিকার তাঁহার রহিয়াছে, আইনের স্থান সব আবেগ এবং (পারিবারিক) সম্পর্কের উপরে, ইতিপূর্বে একটি তুলনীয় পরিস্থিতিতে রাজস্থানের একটি মেয়েকে সেই রাজ্যের হাইকোর্ট কিডনি দানের ইচ্ছাপূরণের অনুমতি প্রদান করিয়াছিল।
১৪ ডিসেম্বর, ২০১৮
আরও খবর