রাজার ঘরে সম্পদের অভাব নাই। ক্ষমতাই সম্পদের উৎস। টুনির একটিই ধন— তাহার ভোট। তাহাও কাড়িয়া লইলে সন্দেহ হয়, রাজা কি তবে ভয় পাইল? পশ্চিমবঙ্গে ভোট স্থগিত রাখিয়া, কিংবা ভোটের ফল কার্যত বাতিল করিয়া, স্থানীয় প্রশাসনে প্রশাসক বসাইবার ধুম পড়িয়া গিয়াছে। এই বৎসর এগারোটি পুরসভায় নির্বাচন হইবার কথা ছিল। রাজ্য সরকার হইতে দেয় নাই। কেন ভোট হইবে না, তাহার কোনও ব্যাখ্যাও দেয় নাই। রাজ্যবাসী কেবল দেখিতেছেন, একের পর এক পুরসভার দায়িত্ব লইতেছেন সরকারি আধিকারিকেরা।
২৪ অক্টোবর, ২০১৮
চিত্র প্রদর্শনের মাধ্যমে স্বাস্থ্য সংক্রান্ত সতর্কীকরণের নিরিখে ভারত পঞ্চম স্থান অধিকার করিয়াছে। এবং বিশেষজ্ঞেরা জানাইয়াছেন, স্বাস্থ্য বিষয়ে সামাজিক সচেতনতা নির্মাণের ক্ষেত্রে ক্ষিপ্র গতিতে অগ্রসর হইতেছে নরেন্দ্র মোদীর দেশ।
২৪ অক্টোবর, ২০১৮
modi
জয়ন্ত ঘোষাল
দুর্গাপুর থেকে বিনীতা রহমান এক চিঠিতে লিখেছেন, নরেন্দ্র মোদী সরকার সম্পর্কে আজকাল যা লিখছেন তার সঙ্গে একমত। কিন্তু আপনার দীর্ঘ দিনের পাঠিকা হিসেবে একটা প্রশ্ন।
২৪ অক্টোবর, ২০১৮
Dussehra
ঈশা দাশগুপ্ত
রাবণবধ হয় প্রতি বছর। দলবীর সিংহকেও মারা পড়তে হয় প্রতি বছর। কারণ দলবীর সিংহ রাবণ। অন্তত প্রতি বছর অমৃতসরের রামলীলায় তাই সাজেন তিনি, তাই রাবণ বা লঙ্কেশ বলেই লোকে ডাকে তাঁকে, সারা বছর।
২৪ অক্টোবর, ২০১৮
pOSTER
‘ঐতিহ্য, না অধিকার’ শীর্ষক সম্পাদকীয়তে (১০-১০) যথার্থই লেখা হয়েছে, ‘‘বিচারবিভাগ এবং প্রশাসন তাহাদের বঞ্চনার অবসান ঘটাইতে চাহিলেও মহিলারা এই ক্ষেত্রে লিঙ্গবৈষম্যকেই আঁকড়াইয়া ধরিতে চান।’’
২৪ অক্টোবর, ২০১৮
smriti irani
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
শবরীমালা পাহাড়ে স্থিত আয়াপ্পা মন্দিরে ঋতুমতী মহিলাদের প্রবেশের পথ বিজেপি যে ভাবে আটকে দিতে চাইছে, সে প্রসঙ্গে প্রশ্নের সম্মুখীন হয়েছিলেন বিজেপি নেত্রী তথা কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি। প্রশ্নটার সম্মুখীন হয়ে স্মৃতি পাল্টা প্রশ্ন তুলেছেন।
২৪ অক্টোবর, ২০১৮
Representational Image
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ছুটন্ত ট্রেনের মুখোমুখি হয়ে ট্রেনের দিকেই ছুটতে হবে এবং একটি নির্দিষ্ট বিন্দুকে পেরিয়ে ট্র্যাক থেকে বেরিয়ে যেতে হবে— এমনই নাকি ছিল চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জে জয়ী হলে কোন মহার্ঘ লক্ষ্য পূরণ হবে আর হারলে কোন মহাভারত অপবিত্র হয়ে যাবে, কারও জানা নেই।
২৩ অক্টোবর, ২০১৮
Tragic
এতগুলি প্রাণের দায় কি সত্যই লাইনে আসিয়া পড়া ট্রেনের উপর চাপাইয়া দেওয়া যায়? লাইনে ধাবমান ট্রেনে আচমকা ব্রেক কষিলে আরও বড় দুর্ঘটনার সম্ভাবনা থাকিত কি না, তাহাও বিবেচনাসাপেক্ষ।
২৩ অক্টোবর, ২০১৮
girl
শিল্পের উৎকর্ষ ও অভিনবত্ব লইয়া পূজা উদ্যোক্তারা যতটা চিন্তিত, এই মানবিক দিকটি লইয়া অতটা নহেন। অথচ প্রতিবন্ধীরা এই সমাজেরই অংশ।
২৩ অক্টোবর, ২০১৮
Protest
জাগরী বন্দ্যোপাধ্যায়
স্থান কাল পাত্র বদলে নিলে উপরের গল্প থেকে মিটু-র দূরত্ব বেশি নয়! অথচ এই গল্পটার প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি আর মিটু-র প্রতি দৃষ্টিভঙ্গি কি এক? এত দিন পরে কেন, প্রমাণ কই, যার বিরুদ্ধে অভিযোগ তার কাছ থেকেই তো সুবিধা নেওয়া হয়েছে, এ বার মওকা বুঝে যে যা খুশি বলে দেবে...।
২৩ অক্টোবর, ২০১৮
Treatment
তাপস রায়চৌধুরী
আক্ষেপও আছে। ওই তিন হৃৎপিণ্ড দাতার মধ্যে পশ্চিমবঙ্গের কেউ নেই। মস্তিষ্কের মৃত্যু হওয়ার পর দেহের প্রত্যঙ্গ দানের ঘটনা এ রাজ্যে ছিল খুব সামান্য।
২৩ অক্টোবর, ২০১৮
Amruta Fadnavis
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মুম্বই-গোয়া প্রমোদ তরণীটি মাঝ সাগরে। এমন অবস্থায় জাহাজের ডেকের একেবারে কিনারায় চলে গেলেন অমৃতাদেবী। যাবতীয় নিষেধ এবং সতর্কবার্তা নস্যাৎ করে দিয়ে বিপদসীমা অতিক্রম করে গেলেন। তার পর জাহাজের ডেক্‌ থেকে পা ঝুলিয়ে বসে নানা ভঙ্গিতে, নানা কৌণিক বিন্দু থেকে, নানা দৃষ্টিকোণ থেকে নিজের ছবি তুলতে থাকলেন।
২২ অক্টোবর, ২০১৮
Neheru and Gandhi and Patel
বড়লাটের যুক্তিতে অভিভূত হয়ে অন্য নেতাদেরও পটেল দেশভাগের অপরিহার্যতা বোঝাতে শুরু করেছেন। ‘আয়রনম্যান’ পটেল তখন গলে জল।
২৩ অক্টোবর, ২০১৮
Mosquito
এ বৎসরও ছাতিম ঝরিবার পূর্বেই কত তরুণ প্রাণ ঝরিয়া গেল। মৃত্যুর সংখ্যা লইয়া বিতর্ক নিরর্থক। কেবল এইটুকু মনে রাখিতে হইবে যে, মৃত্যুগুলি নিবারণ করা সম্ভব ছিল।
২১ অক্টোবর, ২০১৮
Mamata Banerjee
শ্রীরামচন্দ্র আর অকালবোধনের কী জানিতেন! মানুষও ঝাঁপাইয়া পড়িয়া ঠাকুর দেখিয়াছে। নবমীর নিশিও ইদানীং আর কাঁদে না, কারণ পঞ্জিকার পাতায় যাহাই লিখুক, দুর্গা এখন প্রায় লক্ষ্মীপূজা পার করিয়া বাড়ি ফিরেন।
২২ অক্টোবর, ২০১৮
traffic police
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
দুর্গোত্সবের ভরকেন্দ্র যেন কলকাতা। স্বাভাবিকভাবেই কূলপ্লাবি উচ্ছ্বাসে ভেসে যায় গোটা শহর, জনপ্লাবন আছড়ে পড়ে মহানগরের প্রান্তে প্রান্তে। এই বিপুল সমারোহকে সুস্থ রাখা, উত্সবকে নির্বিঘ্ন রাখা, পথ রুদ্ধ না করেও জনপ্লাবনকে নিয়ন্ত্রণে রাখা মোটেই সহজ কাজ নয়।
২১ অক্টোবর, ২০১৮
Birendra Krishna Bhadra
দেশে তখন ‘জরুরি অবস্থা’ জারি ছিল। তাই আকাশবাণীর বিভিন্ন অনুষ্ঠানের উপরেও ভারত সরকার কর্তৃক অন্যায় কর্তৃত্ব জাহির করার দরুন ‘মহিষাসুরমর্দিনী’ নামক অনুষ্ঠানটি সে বছর বাদ দেওয়া হয়েছিল।
২২ অক্টোবর, ২০১৮
1
শিরোনাম: লন্ডন ১৯৩৮। ইহার পিছনে রহিয়াছে আর এক প্রদর্শনীর ইতিহাস। ১৯৩৮ সালে লন্ডন শহরে ৬৪ জন জার্মান শিল্পীর আঁকা তিন শত ছবির এক সম্ভার দর্শকদের সম্মুখে পেশ করা হইয়াছিল।
২১ অক্টোবর, ২০১৮
poulami
স্মরণজিৎ চক্রবর্তী
তার জন্য লেখা জোগাড় করার ভার আমার ওপর। এক অগ্রজ কবির কাছে লেখা নিতে গিয়েছি।
২১ অক্টোবর, ২০১৮
Delhi main
জয়ন্ত ঘোষাল ও প্রেমাংশু চৌধুরী
এমনকি লাইব্রেরিতে বন্ধ অবস্থায় পড়ে আছে আঠারো হাজারেরও বেশি বই। এ বার পুরসভা ঠিক করেছে, টাউন হলের সংস্কার করে চালু হবে হেরিটেজ হোটেল।
২১ অক্টোবর, ২০১৮
durgapuja 2018
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
চার দিন এখানে কাটিয়ে মা আবার ফিরে গিয়েছেন। আবার প্রতীক্ষা গোটা বছরের। তাই স্বাভাবিক ভাবেই মনটা একটু ভারাক্রান্ত হয়ে আছে সবারই
২০ অক্টোবর, ২০১৮
rahul
রাহুল গাঁধী এক জন হিন্দু। প্রকাশ্যে-অপ্রকাশ্যে পুজোপাঠ করার অধিকার তাঁর আছে কিন্তু তিনি নিজেকে যে ভাবে পৈতেধারী ব্রাহ্মণ বলেন তা যুক্তিগ্রাহ্য নয়
২১ অক্টোবর, ২০১৮
Durga
সত্যযুগের কথা নহে— ঘোর কলি এমন ঘোরতর হইবার পূর্বে, এই সে দিনও, মানুষ নিজের মনের মতো করিয়া নানা উৎসব করিত। যেমন বারোয়ারি দুর্গাপূজা।
২০ অক্টোবর, ২০১৮
Law
বিধানসভার অনুমোদন না লইয়া কী প্রকারে পূজা কমিটিগুলিকে অনুদান দিল রাজ্য সরকার, বিতরণের পদ্ধতিই বা কী, সে প্রশ্নটি সুপ্রিম কোর্ট তুলিতে ভোলে নাই।
২০ অক্টোবর, ২০১৮
Border
শাহনওয়াজ আলি রায়হান
কিন্তু এমন তো হওয়ার কথা ছিল না। চাইলেই মাইল দশেক পায়ে হেঁটে সাতচল্লিশে কাঁচা দাগের সীমান্ত পার করে আমাদের পূর্বপুরুষ খুব সহজেই ও পারে রোহনপুর, গোমস্তাপুর, শিবগঞ্জ, চাঁপাই নবাবগঞ্জ, রাজশাহি চলে যেতে পারতেন। যাননি।
২০ অক্টোবর, ২০১৮
Woman
‘ধনতন্ত্রই দায়ী’ (সম্পাদক সমীপেষু, ২০-৯) এই শিরোনামে শিবাজী ভাদুড়ীর অসমের সাম্প্রতিক সমস্যায় স্তালিনের জাতি সমস্যা সমাধানের তত্ত্ব প্রয়োগের প্রস্তাব করে যে চিঠি প্রকাশিত হয়েছে, সে বিষয়ে কয়েকটি কথা না বললে যাঁরা সারা জীবন স্তালিনকে ভগবান মেনে এখন চুল ছেঁড়েন, তাঁদের প্রতি উদাসীনতা প্রদর্শন করা হয়।
২০ অক্টোবর, ২০১৮
Protest
শুভেন্দ্র ভৌমিক ও অনিন্দ্য শেখর পুরকায়স্থ
প্রতি দিন রাস্তাঘাটে হেলমেট-বিহীন চালক ও তাঁদের সফরসঙ্গীদের দেখে ভাবি, এতটা অকুতোভয় তাঁরা কেমন করে হতে পারেন!
২০ অক্টোবর, ২০১৮
Mamata
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কলকাতায় বিভিন্ন জায়গায় একটা হোর্ডিং দেখা গিয়েছে সম্প্রতি, বিশ্বজননীর চক্ষুদান করছেন বঙ্গজননী। দুর্গাপ্রতিমার চোখ আঁকছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
১৯ অক্টোবর, ২০১৮
আরও খবর