এ কালের রাজনীতিকদের কীর্তিকলাপ দেখিলে হয়তো রামকৃষ্ণদেব বলিতেন, মাঝে মাঝে অল্পস্বল্প ছোবল দেওয়াও দরকার!
১৮ এপ্রিল, ২০১৯
ডিজিটাল মাধ্যমে নাগরিকের ব্যক্তিগত তথ্যের উপর সরকারি নজরদারিকে ‘সুপার ইমার্জেন্সি’ আখ্যা দিয়াছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কংগ্রেসের বক্তব্য, যখন তখন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখিবার বিরুদ্ধে আইন আনিবে।
১৮ এপ্রিল, ২০১৯
Ferdous
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
তৃণমূল কংগ্রেসের কোনও এক জন নেতাও এক বার ব্যাখ্যা করে বলতে পারবেন উত্তর দিনাজপুরের রায়গঞ্জে ফিরদৌস ও দমদমে গাজি আব্দুন নুর, এঁদেরকে নির্বাচনী প্রচারে কেন নিয়ে আসবেন নেতারা?
১৮ এপ্রিল, ২০১৯
vote
অভিজিৎ রায়
গণতন্ত্র আঁকড়ে বেঁচে থাকা জনগণ যেন নীতিটি চাক্ষুষ করেই ভোট দিতে পারেন। নইলে যত দিন যাবে, জনগণ পরিণত হবে নিধিরাম সর্দারে আর ভোট প্রহসনে।
১৮ এপ্রিল, ২০১৯
kashmir
ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়
একমাত্র ন্যায্যতা ও সমানুভূতির কষ্টিপাথরে যাচাই করার পরই কাশ্মীর উপত্যকা বিষয়ে নয়াদিল্লির কোনও সিদ্ধান্ত করা উচিত।
১৮ এপ্রিল, ২০১৯
voter
সুকান্ত চৌধুরী
একই সঙ্গে নিশ্চয় দেখব কোন পক্ষ কতটা অনিষ্ট করেছে বা করতে পারে। এ পরীক্ষায় কেউ ভাল নম্বর পাবে না, হয়তো উন্নয়নখাতের চেয়ে কমই পাবে।
১৮ এপ্রিল, ২০১৯
Tea Garden
গণতন্ত্রের সংজ্ঞা রোজ বদলে দিচ্ছেন কিছু গণনেতা! উত্তরবঙ্গের সচেতনতার ঐতিহ্য রয়েছে। কৃষক-শ্রমিক আন্দোলনের সুমহান ইতিহাস রয়েছে। তেভাগা আন্দোলন কিংবা চা-বাগানের আন্দোলন। দাঁতে দাঁতে চেপে লড়াই করেছেন পাহাড়-সমতলের মানুষ।
১৭ এপ্রিল, ২০১৯
Vote
আজ লোকসভা নির্বাচনে উত্তরবঙ্গের দ্বিতীয় পর্ব। ব্যস্ততা সর্বত্র। ব্যস্ততা বুথ অফিসেও। চেনা পরিসরের বাইরে বুথ অফিসের অন্য ছবির কথা লিখছেন সোনালি ঘোষ
১৮ এপ্রিল, ২০১৯
Leprosy
মিনু একা নন। কুষ্ঠরোগীদের প্রতি দিনের পর দিন অমানবিক আচরণ, তাঁদের অস্পৃশ্য বলে গণ্য করা, তাঁদের হাতে জল স্পর্শ না করার এমন নিদর্শন খুবই সাধারণ।
১৮ এপ্রিল, ২০১৯
Election Commission of India
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
তামিলনাড়ুতে ভোটের মরসুমে টাকা এবং উৎকোচের খেলা চালানোর অভিযোগ নতুন নয়।
১৭ এপ্রিল, ২০১৯
gandhi
গোপা সামন্ত ও সুমনা কোনার
আমরা আজও প্রশ্ন না-করার রোগে আক্রান্ত। প্রশ্ন না করার মোক্ষম অর্থ হল, যা হচ্ছে সেটা ভুল বা ঠিক—যা-ই হোক, মুখ বুজে মেনে নেওয়া। কোনও প্রশ্ন যদি না থাকে, তা হলে, গণতন্ত্র কার্যত প্রহসনে পরিণত হয়।
১৭ এপ্রিল, ২০১৯
1
রূপক সাহা
খেলা কোনও দিন বঙ্গসংস্কৃতির অঙ্গ ছিল কি না, সে সম্পর্কে আমার ঘোরতর সন্দেহ আছে। লিখছেন রূপক সাহা।
১৭ এপ্রিল, ২০১৯
election
সাহাবুদ্দিন
এই যেমন ভোট এলেই হয় আর কী! গণতন্ত্রের এই গণ-উৎসবে ভোটবাবুদের কাছে রাতারাতি ভিভিআইপি বনে যাওয়া এই ‘গণ’র এখন কী করি, কী হয় অবস্থা।
১৭ এপ্রিল, ২০১৯
election
কত কিছুই তো গা-সওয়া হয়ে ওঠে। সে সব সরিয়ে রেখে গুটিপিসির ‘সহজপাঠ’ ফোনে নামিয়ে নিতে হবে এ বার। হাতে তো মাত্র আর কয়েকটা দিন! লিখছেন কৌশিক গুড়িয়া
১৭ এপ্রিল, ২০১৯
gauri sawant
সোনালী দত্ত
যে তৃতীয় লিঙ্গকে আমরা এত দিন ধরে ঘৃণা করেছি, অবহেলা করেছি, অপমান করেছি, গোপন করেছি অথবা পাশ কাটিয়ে গিয়েছি, তাঁরা আসলে এক অনস্বীকার্য বাস্তব।
১৭ এপ্রিল, ২০১৯
Modi and Yogi
সুকান্ত চৌধুরী
গণতান্ত্রিক সরকারের মুখ্য আইনজীবী সুপ্রিম কোর্টে সওয়াল করেছেন, রাজনৈতিক দলগুলি কোথা থেকে কত টাকা পাচ্ছে তা দেশবাসীর জানার দরকার কী?
১৭ এপ্রিল, ২০১৯
vote
দুর্ভাগ্যের হলেও এটাই সত্যি, এমন এক আশঙ্কা ক্রমেই গ্রাস করছে আমাদের। দেখা যাচ্ছে, একজন নেতা যাবতীয় সিদ্ধান্ত নিচ্ছেন। নিজের ইচ্ছাকেই জনগণের মাথায় চাপিয়ে দিচ্ছেন। নির্বাচনের পূর্বে ইস্তাহারে জনগণের কাছে নিজেকে তুলে ধরা হচ্ছে কল্পতরু রূপে। লিখলেন প্রশান্ত কুমার দাস।
১৭ এপ্রিল, ২০১৯
modi biopic
প্রশ্ন উঠিবে, রাজনীতি তো বিজ্ঞাপন-বিবর্জিত নহে। তাহা হইলে এই জীবনকাহিনি লইয়াই বা আপত্তি উঠিবে কেন?
১৭ এপ্রিল, ২০১৯
RAM NAVAMI
এ বার প্রশ্ন: বিজেপি রাজ্য সভাপতির এই বিবেচনাহীনতা কি শাস্তিমূলক পদক্ষেপের যোগ্য নহে? উত্তরের প্রতীক্ষা করিতেছে পশ্চিমবঙ্গীয় সমাজ।
১৭ এপ্রিল, ২০১৯
RANI CHANDA
অবনীন্দ্রনাথ চিঠিতে লিখে পাঠিয়েছিলেন, ‘‘নববর্ষে নতুন বন্ধুর জন্য বসে আছি, কবে এসে সে গল্প শুনবে আমার কাছে।’’
১৭ এপ্রিল, ২০১৯
yogi maya
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভোটের মরসুমে রাজনীতিকদের ঘৃণা-ভাষণের যে প্রতিযোগিতা চলছে, তাতে এখনও কোনও ব্যবস্থা নেওয়া হচ্ছে না কেন।
১৬ এপ্রিল, ২০১৯
BJP
বিজেপির জাতীয়তাবাদী রাজনীতির কয়েকটি অনতিজটিল সমীকরণ আছে। প্রথম, সরকার এবং রাষ্ট্র এক ও অভিন্ন। দ্বিতীয়, রাষ্ট্রের বৃহত্তম প্রতীকটির নাম সেনা। যে জাতীয়তাবাদ পেশি আস্ফালনে বিশ্বাস করে, সেনার বাহুবলের আকর্ষণ তাহার নিকট অমোঘ।
১৬ এপ্রিল, ২০১৯
NRC
আজ ভারতে, তথা পশ্চিমবঙ্গে, নাগরিকের মত প্রকাশের সুযোগ নাই, তাহা স্মরণ করাইয়া পৃষ্ঠ-বার্তা প্রশ্ন তুলিল, তবে কি নিজের পৃষ্ঠদেশ ভিন্ন অপর স্থান অবশিষ্ট নাই নাগরিকের?
১৬ এপ্রিল, ২০১৯
Power
কুমার রাণা
বাপ বুড়ো আঙ্গুল আর মধ্যমা ঘষে চটাক আওয়াজ করত। আর, বুড়ো আঙ্গুলের ডগা তর্জনীতে ঘষে টাকা গোনার ভঙ্গি ছিল তার মুদ্রাদোষ। টাকা ছিল প্রাণ। ইস্কুলে যখন যেতাম, কোনও দিন একটা সিকি দিত, কোনও দিন তাও না।
১৬ এপ্রিল, ২০১৯
Modi
জয়ন্ত বসু
নরেন্দ্র মোদীর ক্ষেত্রেও বিজেপি নিশ্চয়ই মাথায় রাখছে, গত চার বছরের প্রায় অপ্রতিরোধ্য গতিতে ছোটা বিজেপির অশ্বমেধ ঘোড়া কয়েক মাস আগেই থমকে গেছে এমন কয়েকটি রাজ্যে, যেখানে বিজেপি’র আধিপত্য সংশয়াতীত বলে মনে করা হয়েছিল। 
১৫ এপ্রিল, ২০১৯
Animation
যাঁর যখন ক্ষমতা থাকে, তাঁর তখন ভরা জোয়ারের স্রোতও থাকে। ফলে, যাঁরা বিরোধী রাজনীতির সঙ্গে যুক্ত নীতি-আদর্শের খাতিরে, তাঁদের অবস্থা সহজেই অনুমেয়।
১৬ এপ্রিল, ২০১৯
calender
বাংলা সাল কবে থেকে শুরু হয় তা নিয়ে নানা মুনির নানা মত রয়েছে। আমরা, যাঁরা অত জটিলতায় যেতে চাই না, তাঁরা সোজাসাপ্টা ১৪২৫ বছর আগে বাংলা সাল শুরু হয়েছিল এটুকু মেনে নিতে পারি। অসুবিধা কোথায়? লিখছেন রণজিৎ গুহ
১৬ এপ্রিল, ২০১৯
Baul
বুঝি কী আজও! শুধু শুনি। প্রকৃতির সকল গোপন শক্তির সঙ্গে শরীরের গোপন শক্তির সংযোগ নিয়েই দেহতত্ত্বের সাধনা।
১৬ এপ্রিল, ২০১৯
Drama
১৯৬৭ সালে  ফ্রান্সে জাঁ লুক গোদার কিছু মাওবাদী ছাত্রছাত্রীদের এক কাল্পনিক বিপ্লবী মহড়াকে ভিত্তি করে তৈরি করেছিলেন ছবি ‘লা শিনোয়া’। কী আশ্চর্য, তার মাত্র কয়েক মাসের মধ্যে ১৯৬৮ সালের মে মাসে গোটা ফ্রান্স জুড়ে ছড়িয়ে পড়ল ছাত্র যুব বিদ্রোহ যা গোটা ব্যবস্থার দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল। 
১৬ এপ্রিল, ২০১৯
Ram Navami Celebration
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ধর্মীয় জামাকে রাজনৈতিক অঙ্গন থেকে এ যাবৎ দূরে সরিয়ে রাখা এ বঙ্গভূমি এ বার তাকেই সাদরে বরণ করে নিল প্রথমে বিরোধী পরে শাসকের হাত ধরেই।
১৫ এপ্রিল, ২০১৯
Priest
আগে বাংলার মেয়েরা নিজেদের ব্রত অনুষ্ঠান তো নিজেরাই করতেন। পরে সবাইকে ব্রাহ্মণ পুরোহিতের কবলে আনার জন্য, সমস্ত লৌকিক ব্রতকে হিন্দুর বলে স্বীকার করে নেওয়া হল।
১৬ এপ্রিল, ২০১৯
haraprasad sastri
বাংলা ভাষা, কাজের বাংলা ভাষা তার জায়গা সংকুচিত করছে। এ মোটেই ভাল কথা নয়। লিখছেন বিশ্বজিৎ রায়
১৫ এপ্রিল, ২০১৯
Painting
শুধুমাত্র বাঙালি হিন্দু সমাজ নয়, শিক্ষিত বাঙালি মুসলমান সমাজকেও লালন করেছিল সেযুগের কলকাতা শহর। লিখছেন সঞ্জয় দাশগুপ্ত
১৫ এপ্রিল, ২০১৯
Balai Chand Mukhopadhyay
শিশির রায়
ভুবনগ্রামে ‘বাংলা’র মানচিত্র বলে আলাদা কিছু নেই... লিখছেন শিশির রায়
১৫ এপ্রিল, ২০১৯
hlkharta
শীর্ষেন্দু মুখোপাধ্যায়
শিশুলালবাবু মাঝে মাঝেই বলতেন, “বোঝলা, অরা বাঙালি রাখব না”... লিখছেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়
১৫ এপ্রিল, ২০১৯
morning
কেন যেন বেশ কিছু দিন ধরেই মনে হচ্ছে, পয়লা বৈশাখের উদ্‌যাপন যেন লোকদেখানো বাঙালিয়ানা।
১৫ এপ্রিল, ২০১৯
Bengali New Year
আবুল ফজল রীতিমতো হিসেব কষে বুঝিয়ে দেন যে, ৩২টি সৌরবর্ষ ৩৩টি চান্দ্রবর্ষের সমান হওয়ায় চাষিরা অতিরিক্ত এক বছরের খাজনা দিতে বাধ্য হবেন।
১৫ এপ্রিল, ২০১৯
Pather Panchali
অপুর মনে পড়ল, চব্বিশ বছর আগে চড়কের মেলার পরে পরেই ওরা নিশ্চিন্দিপুর ছেড়েছিল।
১৫ এপ্রিল, ২০১৯
Bengali new year
বাঙালিদের নববর্ষে পরস্পরের সঙ্গে কোলাকুলি করার, পরস্পরকে আলিঙ্গন করার বিধি ছিল।
১৫ এপ্রিল, ২০১৯
Jungle
কয়েকজন মহিলাকে বোঝানোর চেষ্টা চলছিল, গণতান্ত্রিক রাষ্ট্রে নিজের ভোট নিজের পছন্দের প্রার্থীকে দেওয়ার অধিকার রয়েছে। হরিমতি শোনেন সব কিছু। কিন্তু তাতেও তাঁর সংশয় যায় না।
১৫ এপ্রিল, ২০১৯
আরও খবর