কোনটি দলের পরিসর, আর কোনটি সরকারের, রাজ্যে একদা দোর্দণ্ডপ্রতাপ সিপিআইএম তাহা বিস্মৃত হইয়াছিল। আলিমুদ্দিন স্ট্রিট হইতেই সরকার পরিচালিত হইত।
২৪ মে, ২০১৮
এমন প্রেম মৃত্যুকেও পরাহত করে। একটি প্রাণ নিবিবার পূর্বে অপর একটি প্রাণের দীপ জ্বালাইয়া যায়। বিজ্ঞান-প্রযুক্তি তার সহায়ক, কিন্তু নির্ণায়ক মানবহৃদয়।
২৪ মে, ২০১৮
Opposition Leaders
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন এইচ ডি কুমারস্বামী। নির্বাচনের ফলাফল বলেছে, একক বৃহত্তম দল বিজেপি। কিন্তু ফল এও বলেছে যে, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ নয় বিজেপি। দিল্লির মসনদে গৈরিক ধ্বজা উড্ডীন হওয়ার পর থেকে এ যাবৎ একাধিক রাজ্যের নির্বাচনে এই রকমই ত্রিশঙ্কু ফলাফল এসেছে।
২৪ মে, ২০১৮
Congress-JD(S) alliance supporters
শিবাজীপ্রতিম বসু
বহু দিন আগে ইংরেজ কবি টি এস এলিয়ট তাঁর বিখ্যাত কবিতা ‘দ্য ওয়েস্ট ল্যান্ড’-এ এপ্রিলকে ‘নিষ্ঠুরতম’ মাস বলেছিলেন, কিন্তু ভারতীয় সংসদীয় রাজনীতিতে অন্তত বিজেপির কাছে মে মাসই হল নিষ্ঠুরতম!
২৪ মে, ২০১৮
Horse
অনির্বাণ চট্টোপাধ্যায়
এত প্রাণী থাকতে ঘোড়া কেনাবেচা কেন? কথাটা এল কোথা থেকে? এক কথায়, আমেরিকা থেকে। ব্যাপারটা হল, ঘোড়ার বাজার বেশ গোলমেলে, ন্যায্য দাম ঠিকঠাক যাচাই করা মোটেই সহজ নয়।
২৪ মে, ২০১৮
Army
মনে পড়িতে পারে, যে দীনেশ্বর শর্মার কণ্ঠে এখন শান্তির ললিত আহ্বান ধ্বনিত হইতেছে, কয়েক মাস আগে তিনি নিজ দায়িত্বে সন্ত্রাসবাদী আর বিক্ষুব্ধ সাধারণ নাগরিকের মধ্যে সীমারেখাটি গুলাইয়া দিয়াছিলেন।
২৩ মে, ২০১৮
Ajitesh Bandopadhyay
প্রথমত এই সাক্ষাৎকার যিনি দিয়েছেন, তিনি যে ভাবে অজিতেশের মৃত্যুকালীন ঘটনার এবং কারণের বিস্তারিত বর্ণনা দিয়েছেন, তা একমাত্র এমন কারও পক্ষেই দেওয়া সম্ভব যিনি সেই মুহূর্তে সেখানে উপস্থিত ছিলেন।
২৪ মে, ২০১৮
OIl
তেলের দাম কয়েকটি নির্দিষ্ট কারণে বাড়িতেছে। তাহার প্রথমটি হইল ইরানের উপর মার্কিন যুক্তরাষ্ট্রের ফের খড়্গহস্ত হইয়া উঠা।
২৩ মে, ২০১৮
Petrol Pump
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
তেলে যেন আগুন লেগে গিয়েছে আচমকা। দশ দিনে ন’বার বাড়ল জ্বালানি তেলের দাম। মূল্যবৃদ্ধি যে সময়টায় হল, সে দিকে তাকালে মনে হচ্ছে, সময়টা নির্বাচিত। ভোট ছিল, তাই মূল্যবৃদ্ধি ঢাকা-চাপা দিয়ে কোনওক্রমে আটকে রাখা হয়েছিল যেন। ভোট মিটতেই ঢাকনা সরেছে।
২৩ মে, ২০১৮
Mayawati, H.D. Kumaraswamy
জয়ন্ত ঘোষাল
আসলে পতনোন্মুখ শক্তির পতনকে হয়তো আমরা কিঞ্চিৎ ত্বরান্বিত করতে পারি। আর যিনি উঠছেন তাঁকে ধাক্কা দিয়ে কিছুটা দ্রুত উপরে ওঠাতে পারি।
২৩ মে, ২০১৮
Presidency University
অভিজিৎ দাশগুপ্ত
যাঁরা প্রেসিডেন্সি কলেজে কোনও এক সময় পড়েছেন বা পড়িয়েছেন, তাঁরা অনেকেই এই উক্তির তাৎপর্য বুঝতে পারবেন বলে আমার বিশ্বাস।
২৩ মে, ২০১৮
Ashok Mitra
ওই সময়ের খবরের কাগজ ঘাঁটলেই দেখা যাবে, অশোকবাবুর আমলে রাজ্যের ওভারড্রাফটের পরিমাণ ৮০০ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছিল।
২৩ মে, ২০১৮
SC
একটি গুরুতর বিষয় সুপ্রিম কোর্টের এ বারের রায়ের ফলে এই নির্দেশিকায় যুক্ত হইল: ফ্লোর টেস্ট বা বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার পরীক্ষার জন্য কতখানি সময় দেওয়া যাইবে, সেই বিবেচনা রাজ্যপালের থাকা জরুরি।
২২ মে, ২০১৮
Ice
বিজ্ঞানীদের সতর্কবার্তা মনে করাইল, খাদ্যে ভেজাল নিবারণের কোনও সহজ উপায় নাই। ভেজালের কারবারিদের নিয়ন্ত্রণ করিতে নূতন নিয়মের প্রয়োজন অবশ্যই রহিয়াছে।
২২ মে, ২০১৮
Vivek and Aisharwa
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
চার শতাব্দী ধরে চলতে থাকা এক জীর্ণ, পরিত্যাজ্য প্রথার বিরুদ্ধে নীরবে, অলক্ষ্যে যে বারুদের স্তূপ জমা হয়েছে কঞ্জরভাট সমাজে, সেই স্তূপ লক্ষ্য করে স্ফূলিঙ্গপ্রপাত ঘটালেন বিবেক-ঐশ্বর্য।
২২ মে, ২০১৮
Santona Murmu
স্বাতী ভট্টাচার্য
এমন কাজ নজর টেনেছে। যে মেয়ে জীবনে কোনও দিন রেলে চাপেনি, সে প্লেনে চেপে গিয়েছিল নিউ ইয়র্কে। রাষ্ট্রপুঞ্জের নিরাপদ মাতৃত্বের অধিবেশনে (২০১৫) ভারতের প্রতিনিধি ছিল সে।
২২ মে, ২০১৮
Women
কুমার রাণা
এখানে পড়ে থাকাও সহজ নয়। আশ্রয় খুড়তুতো দাদার বাড়ি। বাড়ি তো নয়, পলিথিন শিট টাঙিয়ে থাকা। খাস জায়গা, কবে তুলে দেবে ঠিক নেই।
২২ মে, ২০১৮
B. S. Yeddyurappa
সমুদ্রমন্থন
সমুদ্রমন্থনের কালে সুপ্রিম কোর্ট ছিল না, মোহিনীরূপী বিষ্ণুর ছলনায় অসুরদের ভুলাইয়া অমৃতকলস বাগাইবার সময় দেবতাদের অনিদ্র আদালতের শ্যেনদৃষ্টির মোকাবিলা করিতে হয় নাই।
২১ মে, ২০১৮
Virat Kohli
যে কোনও দেশের উদ্বোধনী টেস্টের গুরুত্ব যেমন সংশ্লিষ্ট দেশের কাছে অপরিসীম, তেমনই বিপক্ষ দেশের কাছেও সম্মান তাদের প্রাপ্য।
২২ মে, ২০১৮
Wheel Chair
বিশেষ চাহিদাসম্পন্ন মানুষের প্রতি আজও দেশ সংবেদনশীল হইতে পারে নাই, এমনকী মানবিকতার প্রথম পাঠও অনুশীলন করে নাই।
২১ মে, ২০১৮
medinipur
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
ভোট মেটার পরে বোঝা যাচ্ছে, এখনও শেষ হয়নি। বিরোধিতার জয় কোথায় কোথায় হয়েছে, বিরোধিতার প্রবণতা কোন কোন অঞ্চলে বেড়েছে— সব স্পষ্ট ফলাফলে। অতএব চিহ্নিত করে আক্রমণ শুরু এ বার। বর্বর আক্রোশে বিরোধিতার যাবতীয় অস্তিত্বকে দুমড়ে-মুচড়ে-পিষে ফেলার আয়োজন।
২১ মে, ২০১৮
Narendra Modi
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নরেন্দ্র মোদীর মন্ত্রিসভার কার্যকালের মেয়াদ আর এক বছর। কাজকর্ম কী কী হল, দেশ কতটা এগিয়ে যেতে পারল, ‘অচ্ছে দিন’-এর প্রতিশ্রুতিতে আস্থা রাখা ভারতবাসী গত চার বছরে কতটা সুদিনের মুখ দেখল— সব হিসেব সামনে আনতে হবে এ বার।
০৯ মে, ২০১৮
Terrorism
মার্কিন রাষ্ট্রপতি ইঙ্গিত দিয়াছেন, শিক্ষকদের হাতে বন্দুক থাকিলে তাঁহারা হত্যাকারীকে পূর্বেই পাড়িয়া ফেলিতে পারিতেন, ফলে বন্দুক রাখিবার অধিকারই বরং বন্দুকবাজের সন্ত্রাস হইতে দেশকে মুক্ত করিতে পারে।
২০ মে, ২০১৮
Meghan and Harry
বিয়েতে মেগানের পোশাক কেমন হল, কে তা ডিজ়াইন করলেন, নেমন্তন্নে কে কে এলেন, কী পরলেন, ভোজে কী খাবার হল, বিয়ের কেক কে বানালেন, সব নিয়ে উন্মত্ত হয়ে উঠল সাদা চামড়ার লোকেরা।
২১ মে, ২০১৮
karnataka
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
একবিংশ শতাব্দীর ভারত এই লজ্জার হাত থেকে নিষ্কৃতি চায়। অর্থ-ক্ষমতা-বাহুবলের মদমত্ত রাজনীতিকদের এই নির্লজ্জ পরাক্রম থেকে মুক্তি চায় নতুন ভারত।
২০ মে, ২০১৮
Self-Realization
ভিড় এক জন শিল্পীকে মাথায় তুলে প্রাপ্যের চেয়েও বেশি মর্যাদা দেয়। তা হলে সেই ভিড়কে এত সন্দেহের চোখে দেখা কেন? বহু বছর পর আর এক কবি আমাদের স্মরণ করিয়ে দিয়েছেন, এক জন কবির কাছে সবচেয়ে বিপজ্জনক প্রতিষ্ঠান হচ্ছে ‘জনরুচি’।
২০ মে, ২০১৮
Shatrughan Sinha
এক সময় গৌতম ঘোষের পরিচালনায় বাংলা ছবিতে অভিনয়ও করেছেন। দিল্লিতে জোর গুজব, শত্রুঘ্ন তৃণমূল কংগ্রেসে যোগ দিয়ে, ঘাসফুল চিহ্নে পশ্চিমবঙ্গ থেকে লোকসভায় লড়তে আগ্রহী।
২০ মে, ২০১৮
TMC
দায়িত্বের দ্বিতীয় প্রান্তে রহিয়াছে গণতন্ত্রের পরিসর। নির্বাচনে তৃণমূল কংগ্রেস বিপুল ভাবে জয়ী। কিন্তু, রাজ্যের সব মানুষ স্বভাবতই তাহাদের দিকে নহেন।
১৯ মে, ২০১৮
Harry-Megan
সেই আবেগে রাজানুগত্যের অনুপাতটি কম নহে। ভারতে রাজারানিরা আর নাই। অন্তত প্রকৃত অর্থে। কিন্তু সাহেবদের দেশে তো আছে।
১৯ মে, ২০১৮
Karl Marx
‘নিউ ইয়র্ক ট্রিবিউন’ পত্রিকায় মার্ক্সের তিনটি রচনায় (দ্য ব্রিটিশ রুল ইন ইন্ডিয়া, দ্য ইস্ট ইন্ডিয়া কোম্পানি— ইটস হিস্টরি অ্যান্ড রেজ়াল্ট, দ্য ফিউচার রেজ়াল্টস অব ব্রিটিশ রুল ইন ইন্ডিয়া) ভারত প্রসঙ্গে মার্ক্সের এক বিশেষ পদ্ধতি ও দৃষ্টিভঙ্গি লক্ষ করা যায়।
২০ মে, ২০১৮
B.S. Yeddyurappa
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
একক বৃহত্তম দল, নাকি ভোট পরবর্তী জোটের নিরঙ্কুশ গরিষ্ঠতা— মান্যতা দেওয়া উচিত কোনটাকে আগে, তা নিয়ে তীব্র বিতর্ক কর্নাটকে এখন। বিতর্ক গোটা দেশেও।
১৯ মে, ২০১৮
আরও খবর