ব্রেক্সিট নামক উভয়সঙ্কটটির চরিত্র এক অর্থে জটিল, অন্য অর্থে সরল। জটিল, কারণ ব্রিটেন এবং ইউরোপের পারস্পরিক সম্পর্কের অনেকগুলি সমস্যা রহিয়াছে, যাহার কোনও সরল সমাধান নাই। তাহার সহিত যুক্ত আয়ারল্যান্ড প্রশ্ন, যাহা ব্রিটেনের ইতিহাসের এক কণ্টকিত উত্তরাধিকার।
২১ জানুয়ারি, ২০১৯
যে মামলাটির প্রেক্ষিতে বিচারপতি বন্দ্যোপাধ্যায় মানবাধিকার কমিশনের মর্যাদা স্মরণ করাইলেন রাজ্যকে, তাহার মধ্যেও এই বিলম্ব করিবার প্রচেষ্টা পরিষ্কার। ২০১২ সালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যঙ্গচিত্র সোশ্যাল মিডিয়াতে দিবার অভিযোগে অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রকে গ্রেফতার করিয়াছিল পুলিশ।
২১ জানুয়ারি, ২০১৯
Mayawati
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
মায়াবতী ‘মহিলা না পুরুষ বোঝা মুশকিল, নারী জাতির কলঙ্ক, ক্ষমতার জন্য সম্মান-সম্ভ্রম সব বিকিয়েছেন’— এমনই নানা মন্তব্য করেছেন সাধনা।
২১ জানুয়ারি, ২০১৯
Debashis Danda
২১ জানুয়ারি, ২০১৯
House
পরিবারটির শিকড় পশ্চিম মেদিনীপুর জেলার পিংলা থানার ঘোড়ামারায়। সুরাবর্দি পরিবার সম্ভ্রান্ত বাঙালি মুসলিম পরিবার। ওবায়েদুল্লা ওবেদি সুরাবর্দি ছিলেন পণ্ডিত ব্যক্তি।
২১ জানুয়ারি, ২০১৯
Balendranath Tagore
৮ পৌষ বিশ্বভারতীর ভিত্তিপ্রস্তর স্থাপনের শতবর্ষ পেরিয়ে এল। বাংলার শিক্ষাকাশে যা নিঃসন্দেহে একটি উল্লেখযোগ্য ঘটনা। এর নেপথ্যে রয়েছেন রবীন্দ্রনাথের ভ্রাতুষ্পুত্রও। লিখছেন রাহুল হালদার
২১ জানুয়ারি, ২০১৯
Stage
‘চিরকুমার সভা’ দেখে ভদ্রলোক বললেন, ‘‘গলায় সুর আছে, গানটা একটু চর্চা করলেই তো হয়!’’ লিখছেন হরিমাধব মুখোপাধ্যায়
২১ জানুয়ারি, ২০১৯
Land
লোকসংস্কৃতি, না ‘লোকযান’। যেখানে সংস্কৃতির অর্থ শুধু নাচ, গান, আনন্দ যাপন নয়, যেখানে লোকসংস্কৃতিই হয়ে ওঠে সাধারণ মানুষের জীবনচর্চার এক অবিচ্ছেদ্য অংশ। সেই সংস্কৃতি মানব অন্তরে জন্ম দেয় কৃতজ্ঞতাবোধের। লক্ষ্মী হয়ে ওঠেন ঘরের মেয়ে। গরু পরিবারের সদস্য। বাদ যায় না পরিবারের জড় বস্তুরাও। লিখছেন তপন পাত্র
২১ জানুয়ারি, ২০১৯
Car
শহর বর্ধমানে পণ্য পরিবহণের জন্য ট্রাকের ব্যবহার সেই বিশ শতকের পঞ্চাশের দশক থেকে। সেই সময় থেকেই ট্রাকের পিছনে ‘নমস্কার’, ‘শুভযাত্রা’ ইত্যাদি কথা লেখা থাকত। তখন থেকেই এই লেখাকে জীবিকা করে তুলেছিলেন এক দল মানুষ। তাঁদের হাতে পড়ে মাঝে মধ্যে চেনা শব্দও অচেনা হয়ে উঠত। লিখছেন শ্রীকান্ত বসু
২১ জানুয়ারি, ২০১৯
brigade
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই মুহূর্তের অগ্রাধিকার হল বিরোধীদের সামর্থকে বিভাজিত হতে না দেওয়া, তাতে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন শাসক গোষ্ঠীর বিরুদ্ধে একটা একটা উল্লেখযোগ্য সমষ্টির জমাট বাঁধার ইঙ্গিত মিলল।
২০ জানুয়ারি, ২০১৯
Radiology
কিন্তু সেই বামফ্রন্ট আমল থেকে আজ পর্যন্ত সরকার প্রত্যেকের জন্যে পোস্ট গ্র্যাজুয়েট ট্রেনিংয়ের ইনফ্রাস্ট্রাকচার তৈরি করেনি খরচের ভয়ে। যেটা কয়েকটি রাজ্য করে দেখিয়েছে। খরচ ঠিক জায়গায় না করে দিকে দিকে ঝাঁ চকচকে সুপার স্পেশালিটি হাসপাতাল গড়ে উঠেছে।
২১ জানুয়ারি, ২০১৯
Bollywood Celebrities and Narendra Modi
উপলক্ষটা সাদা চোখে কী? পরের দিন দু’দুটো ছবির মুক্তি। ‘উরি’ আর ‘দি অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’। ‘উরি’-র প্রধান অভিনেতা দলে ছিলেন। জয় হিন্দের ভিডিয়োতে দেখলাম, সব্বাই জনগণের উদ্দেশে চেঁচিয়ে বলছেন, ‘‘কাল কিন্তু ‘উরি’ মুক্তি পাচ্ছে!’’
২০ জানুয়ারি, ২০১৯
London
শ্রাবণী বসু
জেমস গ্রাহাম নির্দেশিত এই ড্রামায় দেখানো হয়েছে কী করে ‘ভোট লিভ’ শিবির কামিংসকে এই প্রচারের মাথায় বসিয়ে দিল, সোশ্যাল মিডিয়ায় প্রচার চালিয়ে কী করে কামিংস ভোটারদের মন মজালেন।
২০ জানুয়ারি, ২০১৯
Trending
সম্প্রতি বিবাহিতা এক ভারতীয় নায়িকা, যিনি বয়সে বেশ কনিষ্ঠ এক পুরুষকে বিবাহ করিয়াছেন, তাঁহার দশ বৎসর পূর্বের এক ছবির ক্রোড়ে এক শিশুর ছবি দিয়া বুঝানো হইতেছে, সেই শিশুই কি আজ স্বামী! কোথাও মহেঞ্জোদড়োর শ্মশ্রুবিশিষ্ট পুরুষমূর্তির ছবি দিয়া ও পার্শ্বে ভারতের প্রধানমন্ত্রীর মুখ দিয়া লিখা হইতেছে, ইহা পাঁচ সহস্র বৎসরের চ্যালেঞ্জ!
২০ জানুয়ারি, ২০১৯
outdoor games
‘লোকক্রীড়া’ বলতে সাধারণত গ্রামীণ খেলাধুলোকেই বোঝায়। এক সময়ে সারা বাংলা জুড়ে নানা বিচিত্র খেলা প্রচলিত ছিল। এখন চর্চার অভাবে, অনেক খেলার নামও পর্যন্ত গ্রামের মানুষ ভুলতে বসেছেন। ছোটরা এখন মোবাইলেই ব্যস্ত। লিখছেন অমর চট্টোপাধ্যায়
১৯ জানুয়ারি, ২০১৯
Toto Para
অতীতের কুসংস্কার পিছিয়ে দিয়েছে টোটো সম্প্রদায়কে। কিন্তু মন বদলাচ্ছে। শিক্ষার প্রতি আগ্রহ বাড়ছে। লিখছেন পারমিতা ভট্টাচার্য
২০ জানুয়ারি, ২০১৯
Bhaori Devi
প্রতিবাদটা কিন্তু বিশেষ কিছু নারীর মধ্যেই আটকে আছে। ফলে আন্দোলনের উদ্দেশ্য কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে ধন্দ থেকেই যাচ্ছে। লিখছেন দেবযানী ভৌমিক চক্রবর্তী
২০ জানুয়ারি, ২০১৯
Representational Image
সবার হাতে এখন স্মার্টফোন। ইন্টারনেটও সহজলভ্য। সময়ে, অসময়ে, প্রয়োজনে কিংবা অপ্রয়োজনে ভার্চুয়াল জগতে ঢুঁ মারা এখন আমাদের সকলের নিত্যকর্ম হয়ে উঠেছে। লিখছেন সাইদুর রহমান
২০ জানুয়ারি, ২০১৯
Bike Riders
অলিতে-গলিতে, শহর-গ্রামের বড় রাস্তায়, জাতীয় সড়কে রোজই দেখি, মোটরবাইকে উদ্দাম গতিতে চলেছে কিশোর-তরুণ-যুবকেরা। গতি, গতি, এবং আরও গতি—এই তাদের মন্ত্র। এই গতির মোহই যে বিপদ ডেকে আনছে, তা-ও ভুলতে বসেছে এক শ্রেণির বাইক-চালক। সরকারি পরিসংখ্যানও বলছে, দুর্ঘটনার ক্ষেত্রে গাড়ি চালকদের দোষ বেশি। লিখছেন শ্যামল কুমার হালদার।
২০ জানুয়ারি, ২০১৯
Mamata Banerjee
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
নরেন্দ্র মোদীর বিরোধী প্রায় সব শক্তিকে যে অত্যন্ত উজ্জ্বল ভাবে এবং স্পষ্ট ভাবে এক মঞ্চে আনা সম্ভব, তা মমতা বন্দ্যোপাধ্যায় দেখিয়ে দিলেন।
১৯ জানুয়ারি, ২০১৯
Dance Bar
সমাজের চক্ষে যাহা ‘অনৈতিক’ নহে, সামাজিক নিয়ন্ত্রণ বজায় রাখিবার প্রয়াসে সরকার তাহাকে অনৈতিক আখ্যা দিয়া সমাজকে সেই আখ্যা মানিতে বাধ্য করিতে পারে না।
১৯ জানুয়ারি, ২০১৯
Accused
যুযুধান দুই পক্ষ। নার্সিং পড়ুয়ার দল এক দিকে, কুকুর তথা পশুপ্রেমীবৃন্দ আর এক দিকে। বাকিরা দুইটি পক্ষে একে একে যোগ দিতেছেন। আর সব মিলাইয়া সমগ্র সমাজ দুই ভাগে বিভক্ত হইতেছে।
১৯ জানুয়ারি, ২০১৯
ISC
রূপালী গঙ্গোপাধ্যায়
কথাগুলো আপাতত সবাই জেনে গিয়েছেন। স্টেম সেল থেকে স্ট্রিং থিয়োরি, মিসাইল থেকে মহাকর্ষ, সব কিছুর চর্চাই যে রামায়ণ-মহাভারতের যুগে ছিল, হকিং থেকে ডারউইন, কেউই যে আমাদের মুনিঋষিদের চেয়ে বড় মাপের কেউকেটা নন, তা নিয়ে আর কোনও সন্দেহ নেই।
১৯ জানুয়ারি, ২০১৯
Photo
পিয়াস মজিদ
উজ়বেকিস্তানের নাম এলেই বাঙালিরা বলে, আরে, ‘উজবুক’-এর দেশ আবার যাওয়ার জায়গা হল নাকি! এই মনোভঙ্গিকে প্রত্যাখ্যান করেই উজ়বেকিস্তান রওনা হলাম আমরা, হাফিজ়ের কাব্যে পড়া দু’টি শহরের নাম ভাবতে ভাবতে।
১৯ জানুয়ারি, ২০১৯
Radhika and Rohit Vemula
দলিত ও সংখ্যালঘুদের বুঝিতেছে যে, তাঁহারা সংখ্যাগুরুর দয়ায় এ দেশে বাঁচিতেছেন। আগামী নির্বাচন দেশে রাজনৈতিক পটপরিবর্তন আনিতে পারুক না পারুক, নরেন্দ্র মোদী ও তাঁহার শাসনকাল এক অক্ষমণীয় অবনমনের জন্য ঐতিহাসিক হইয়া থাকিবে— আর ভেমুলা তাহার অন্যতম প্রতীক হইয়া বিরাজ করিবেন।     
১৮ জানুয়ারি, ২০১৯
seats
নিজেদের রোজগার ও বিনোদনের ব্যবস্থা নিজেদেরকেই করতে হবে।
১৯ জানুয়ারি, ২০১৯
Philip Kotler award for Narendra Modi
ভারতের প্রধানমন্ত্রী একটি কুলগোত্রহীন পুরস্কার গ্রহণ করিবেন কি না, করিলেও পুরস্কার হস্তে সহাস্য ছবি তুলিবেন কি না, তুলিলেও প্রধানমন্ত্রীর দফতর সেই ছবি টুইট করিবে কি না, এই মুহূর্তে প্রশ্নগুলি অবান্তর। হউক না প্রথম বৎসরের পুরস্কার, না-ই বা থাকুক তাহার বিচারকমণ্ডলী, তবুও পুরস্কার তো বটে।
১৮ জানুয়ারি, ২০১৯
selfie for the doctors
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
এই প্রশ্নেও কেউ দ্বিমত হবেন না সম্ভবত, অতএব একটা ব্যবস্থা নেওয়ার দরকার পড়েছিল।
১৮ জানুয়ারি, ২০১৯
Subodh Kumar Chakraborty
অবহেলায় অতিক্রান্ত তাঁর জন্ম শতবর্ষ। ‘রম্যাণি বীক্ষ্য’ গ্রন্থের স্রষ্টা সুবোধকুমার চক্রবর্তীর প্রয়াণদিনে লিখছেন শৌভিক রায়
১৮ জানুয়ারি, ২০১৯
mahabir
বীরভূমে পাঁচ-পাঁচটি শাক্তক্ষেত্র এবং অনেক বৈষ্ণবক্ষেত্রের পাশাপাশি একটি জৈনক্ষেত্রও আছে। জৈনদের কাছে এই স্থানটি তীর্থক্ষেত্র হিসাবে চিহ্নিত। সারা বছর এখানে জৈনধর্মের মানুষেরা আসেন ভগবান মহাবীরের প্রতি প্রণাম নিবেদন করতে।
১৮ জানুয়ারি, ২০১৯
Mamata Banerjee
দেবাশিস ভট্টাচার্য
মমতার বক্তব্য ছিল, যেখানে যে রাজ্যে বিজেপির বিরুদ্ধে যে দল প্রধানত শক্তিশালী সেখানে তারা লড়াই করবে এবং অন্যেরা তার পিছনে দাঁড়াবে। সে ক্ষেত্রে যেখানে কংগ্রেস বড় শক্তি, সেখানে প্রাধান্য পাবে তারাই। সেই যুক্তিতে তিনি এখনও স্থিত।
১৮ জানুয়ারি, ২০১৯
Dogs
হয়তো এই ষোলোটি নিষ্পাপ প্রাণের বিনিময়ে কিছুটা সহানুভূতি আর নিরাপত্তা মিলবে বাকিদের। না কি সবটাই কয়েক দিনের জন্য? লিখছেন সুদীপ ভট্টাচার্য
১৮ জানুয়ারি, ২০১৯
bargi
সন্ধ্যার সময় ওই সব পাথরের গায়ে মশাল জ্বেলে বেঁধে দেওয়া হত। দূর থেকে মনে হত, মশালধারী সৈন্য গড় পাহারা দিচ্ছে।
১৮ জানুয়ারি, ২০১৯
pollution
নতুন বছরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরকম দশটি রোগ এবং কার্যকারণকে চিহ্নিত করেছে। তারই আলোচনায় আনন্দবাজার
১৮ জানুয়ারি, ২০১৯
Dog
অম্লানকুসুম চক্রবর্তী
কেউ জানতে চাননি, মৌটুসি বলে যে ছাত্রীটি তাঁর গ্রামের বাড়ির পোষা কুকুরটাকে এত ভালবাসেন, হঠাৎ করে তিনি এই কুকুর-নিধন যজ্ঞে খলনায়িকার ভূমিকায় এলেন কেন। কারও মনে প্রশ্ন আসেনি, কুকুরের মৃত্যুর থেকেও যেটা বেশি জরুরি বলে মনে হয়, মানুষের হাসপাতালে এত কুকুর কোন আক্কেলে ঘুরে বেড়ায় দিনভর।
১৮ জানুয়ারি, ২০১৯
pollution
অঞ্জন বন্দ্যোপাধ্যায়
বায়ুদূষণ যে শুধু কলকাতার সমস্যা, এমন নয়। পৃথিবীর যে কোনও শহরই নির্মীয়মাণ বা ক্রমবর্ধমান থাকা অবস্থায় দূষণ কবলিত হয়ে পড়ে, এ আমাদের সকলেরই জানা।
১৭ জানুয়ারি, ২০১৯
Representational Image
ব্রজদার দাবি, ভারতবর্ষে প্রাচীন কালে বেতারের অস্তিত্ব ছিল, কারণ অনেক খুঁড়াখুঁড়ি করেও কোনও তার পাওয়া যায়নি! 
১৮ জানুয়ারি, ২০১৯
Book
পশ্চিমবঙ্গ কি সেই দাবি মিটাইবার বিপরীতে হাঁটিতে চাহে? রাজ্য সরকার ‘ভাবিতেছে’, যে সব স্কুলে শিক্ষকের ঘোর অনটন, সেখানে কলেজ বিশ্ববিদ্যালয় হইতে পাশ করা ছাত্রছাত্রীদের ‘ইন্টার্ন’ হিসাবে নিয়োগ করা হইবে।
১৭ জানুয়ারি, ২০১৯
Puppies
নৃশংসতার পরিমাণ সত্যই স্তম্ভিত করিবার মতো। অবশ্য, যে পরিস্থিতিতে এমন নৃশংসতা ঘটিল, তাহাও অবজ্ঞা করিবার মতো নহে। এবং সেখানেই ‘মানবিক’ ঔদাসীন্যের ভূমিকা বিরাট। নতুবা সরকারি হাসপাতাল চত্বরে কুকুর-বিড়ালের এমন সংখ্যাধিক্য, রোগীর শয্যার পার্শ্বে তাহাদের এমন অবাধ বিচরণ ঘটে কী করিয়া?
১৭ জানুয়ারি, ২০১৯
Narendra Modi
ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়
যখন কোনও নাগরিক দেখেন সবাই আইন ভাঙছেন, তখন তিনিও সেই নিয়ম-ভাঙার দলে ভিড়ে যান।
১৭ জানুয়ারি, ২০১৯
আরও খবর