Advertisement
২৫ এপ্রিল ২০২৪
WBNUJS Admission 2023

রাজ্যে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেসে শুরু ভর্তি প্রক্রিয়া, কোন কোর্সে?

ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস-এ শুরু হয়েছে স্নাতক স্তরের ভর্তির প্রক্রিয়া। একইসঙ্গে ফরেন্সিক সায়েন্স-এ স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়াও শুরু হয়েছে।

রাজ্যে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেসে শুরু ভর্তি প্রক্রিয়া

রাজ্যে ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেসে শুরু ভর্তি প্রক্রিয়া সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১৭:৫২
Share: Save:

ছাত্রছাত্রীদের মধ্যে ইদানীং গতে বাঁধা ডাক্তারি-ইঞ্জিনিয়ারিং পেশার বাইরে অন্যান্য ক্ষেত্রে ভবিষ্যৎ গড়ার প্রবণতা বাড়ছে। শেষ কয়েক সপ্তাহে প্রকাশিত হয়েছে স্কুল স্তরের বিভিন্ন বোর্ডের ফলাফল। সিবিএসই, আইসিএসই থেকে শুরু করে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পাশ সমস্ত পড়ুয়ার মধ্যেই দেখা গিয়েছে এই নতুন ‘ট্রেন্ড’। কেউ কেউ হতে চেয়েছেন মহাকাশবিজ্ঞানী, কেউ চেয়েছেন ভবিষ্যতে ইন্ডিয়ান ফরেন সার্ভিসের আধিকারিক পদে চাকরি করতে। সে রকম ভাবেই যাঁদের অপরাধবিদ্যা, ফরেন্সিক সায়েন্স-এর মতো বিষয়ের প্রতি বিশেষ আগ্রহ রয়েছে, তাঁদের জন্য রাজ্যের নামী কলেজ ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিক্যাল সায়েন্সেস-এ শুরু হয়েছে স্নাতক স্তরের ভর্তি প্রক্রিয়া। একইসঙ্গে ফরেন্সিক সায়েন্স-এ যাঁদের স্নাতক রয়েছে, তাঁদের জন্য স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়াও শুরু হয়েছে। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে যে, এই কোর্সটি এমন ভাবে সাজানো হয়েছে, যাতে এই বিষয়ে পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধির পর তাঁরা ক্রিমিনাল কোর্ট, ক্রিমিনাল জাস্টিস অ্যাডমিনিস্ট্রেশন এমনকি সংশোধানাগারেও চাকরি করতে পারেন।

স্নাতক স্তরের কোর্সে ভর্তি সংক্রান্ত তথ্য:

কোর্সের নাম: বিএসসি এলএলবি অনার্স প্রোগ্রাম।

মেয়াদ: সেমেস্টার সিস্টেমে ৫ বছর ধরে চলবে কোর্সটি।

মাধ্যম: ইংরেজি।

প্রয়োজনীয় যোগ্যতা: আবেদনের জন্য অসংরক্ষিত শ্রেণিভুক্ত প্রার্থীদের দ্বাদশ পাশের পরীক্ষায় পেতে হবে ন্যূনতম ৫০ শতাংশ এবং সংরক্ষিত শ্রেণিভুক্ত প্রার্থীদের থাকতে হবে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর। যাঁরা এই বছর দ্বাদশ শ্রেণির চূড়ান্ত পরীক্ষা দিতে যাচ্ছেন, তাঁরাও আবেদন করতে পারবেন।

ভর্তির শর্ত: ভর্তির ক্ষেত্রে ২০২২-এর ডিসেম্বরের ক্ল্যাট (কমন ল অ্যাডমিশন টেস্ট)-এ প্রাপ্ত নম্বর এবং নম্বর। এ ছাড়াও অগ্রাধিকার দেওয়া হবে সেই পড়ুয়াদের যাঁরা উচ্চমাধ্যমিকে বিজ্ঞান শাখা নিয়ে পড়েছেন।

মোট আসন সংখ্যা: ৬৪।

স্নাতকোত্তর স্তরের কোর্সে ভর্তি সংক্রান্ত তথ্য:

কোর্সের নাম: এমএসসি ইন ফরেন্সিক সায়েন্স।

মেয়াদ: সেমেস্টার সিস্টেমে ২ বছর ধরে চলবে কোর্সটি।

প্রয়োজনীয় যোগ্যতা: আবেদনের প্রার্থীদের কেমিস্ট্রি/ বায়োকেমিস্ট্রি/ বায়োটেকনোলজি/ মাইক্রোবায়োলজি/ অ্যানথ্রোপলজি/ কম্পিউটার সায়েন্স/ ফিজিক্স/ বোটানি/ অঙ্ক/ ফরেন্সিক সায়েন্স/ জুলজি-তে অনার্স বা পাসে বিএসসি/ বিএসসি এলএলবি বা সমগোত্রীয় ডিগ্রি থাকতে হবে। থাকতে হবে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বরও। যাঁরা স্নাতকের চূড়ান্ত সেমেস্টারের পরীক্ষা দিচ্ছেন, তাঁরাও আবেদন করতে পারবেন।

মোট আসন সংখ্যা:৩০।

ভর্তির শর্ত: কোর্সে ভর্তির ক্ষেত্রে প্রার্থীদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরকেই বিবেচনা করা হবে। ৫০ নম্বরের লিখিত পরীক্ষাটি চলবে ২ ঘণ্টা ধরে। পরীক্ষার দিনক্ষণ জানানো হবে যথা সময়ে।

কোর্স দু’টিতে ভর্তির জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করে তা পূরণ করে পাঠাতে হবে প্রতিষ্ঠানের রেজিস্ট্রারের উদ্দেশে। আবেদনমূল্য বাবদ উভয় ক্ষেত্রেই জমা দিতে হবে ২০০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ২৬ জুন। এই বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে সংস্থার ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE