Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Award

ইন্দিরা গাঁধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটির (IGNOU) 'স্টুডেন্ট ইনোভেশন অ্যাওয়ার্ড'-২০২২-এর ঘোষণা

ইন্দিরা গাঁধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (ইগনু) ২০২২ সালের জন্য 'স্টুডেন্ট ইনোভেশন অ্যাওয়ার্ড'-এর কথা ঘোষণা করেছে। সেরা তিনটি উদ্ভাবনকে ট্রফি, সার্টিফিকেট এবং নগদ পুরস্কার দেওয়া হবে ।

ইন্দিরা গাঁধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটির (IGNOU) 'স্টুডেন্ট ইনোভেশন অ্যাওয়ার্ড'-২০২২

ইন্দিরা গাঁধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটির (IGNOU) 'স্টুডেন্ট ইনোভেশন অ্যাওয়ার্ড'-২০২২ সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৩:২০
Share: Save:

ইন্দিরা গাঁধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি (ইগনু) ২০২২ সালের জন্য 'স্টুডেন্ট ইনোভেশন অ্যাওয়ার্ড'-এর কথা ঘোষণা করেছে। এর জন্য প্রার্থীদের আবেদন করতে আমন্ত্রণ জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা, যাঁরা তাঁদের উদ্ভাবনী ক্ষমতা দিয়ে নতুন কিছু তৈরি করেছে্‌ তাঁরা পুরস্কারের জন্য আবেদন করতে পারেন বলে জানানো হয়েছে।। আবেদন জমা করার পদ্ধতি ও বিজ্ঞপ্তিটি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট- ignou.ac.in-এ আগ্রহীরা পেয়ে যাবেন। । নাম নথিভুক্ত করার শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর স্থির করা হয়েছে।

স্বাস্থ্য পরিষেবা ও বায়োমেডিক্যাল যন্ত্রপাতি, বিশেষ ভাবে সক্ষম ব্যক্তিদের সাহায্যার্থ্যে নানা রকম উদ্ভাবন, কৃষি ও গ্রামোন্নয়ন, খাদ্য প্রক্রিয়াকরণ ও প্যাকেজিং, বর্জ্য ব্যবস্থাপনা ও নিশকাশন-- এমন কয়েকটি বিষয়ের উপর শিক্ষার্থীরা তাঁদের সৃজনশীল প্রতিভা প্রদর্শন করে এই পুরস্কারের জন্য নির্বাচিত হতে পারেন।

সেরা তিনটি উদ্ভাবনকে ট্রফি, সার্টিফিকেট এবং নগদ পুরস্কার দেওয়া হবে । প্রথম স্থানাধিকারীকে ১০০০০ টাকা দেওয়া হবে, দ্বিতীয় স্থানাধিকারী পাবেন ৭০০০ টাকা৷ অন্য দিকে, তৃতীয় স্থানাধিকারীকে ৫০০০ টাকা দেওয়া হবে। অফিসিয়াল ওয়েবসাইটে আরও জানানো হয়েছে,স্টুডেন্ট ইনোভেশন অ্যাওয়ার্ড স্কিমের আবেদনকারীদের মধ্যে থেকে নির্বাচিত সম্ভাব্য উদ্ভাবকদের উদ্ভাবনকে আরও উন্নত করতে এবং উচ্চতার শিখরে পৌছাতে সাহায্য করা হবে।

ইগনু এই পুরষ্কার অনুষ্ঠানের আয়োজন করে শিক্ষার্থীদের সৃজনশীলতাকে উৎসাহিত করতে চায়।। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে , ভারত সরকারের ‘আত্মনির্ভর ভারত’ মিশনের ঘোষণার পরিপ্রেক্ষিতে ইগনু উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন ও উদ্যোগী ছাত্রছাত্রীদের চিহ্নিত করে, স্বীকৃতি এবং সমর্থন জানাতে চায়।

ন্যাশনাল সেন্টার ফর ইনোভেশন ইন ডিসট্যান্স এডুকেশন (এনসিআইডিই) ২০১৮ সালে ইগনু-তে স্টুডেন্ট ইনোভেশন অ্যাওয়ার্ড চালু করেছে। তার পর থেকে, এই বিশ্ববিদ্যালয় প্রতি বছর সেরা তিন উদ্ভাবককে পুরস্কৃত করে। পাশাপাশি, অন্যান্য বাছাই হওয়া সম্ভাব্য উদ্ভাবকদের মনোবল ও দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ এবং নানা রকম সাহায্য করা হয়।

আবেদনপত্রগুলি ইগনু-র অফিসিয়াল ওয়েবসাইট ncide@ignou.ac.in-এ ইমেলের মাধ্যমে পাঠানো যাবে বলে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে জানানো হয়েছে। বাছাই করা সম্ভাব্য প্রার্থীদের উদ্ভাবনের উন্নয়ন সম্ভাবনা এবং উদ্ভাবিত কাজের ব্যাপারে ভার্চুয়াল মাধ্যমে একটি উপস্থাপনা দিতে হবে। এক বার ফলাফল ঘোষণা করা হলে, বিজয়ীদের ইগনু -র অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এবং ব্যক্তিগত মেল মারফত জানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE