Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Courses After 12th Arts

যোগাসন ভালোবাসেন? জানেন কী এই বিষয়ে রয়েছে স্নাতক ডিগ্রি পাওয়ার সুযোগ? রইল বিস্তারিত

স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে যোগাসনের বিভিন্ন শাখায় পড়াশোনার সুযোগ রয়েছে। এই রাজ্যেও রয়েছে পড়াশোনার সুযোগ।

Yoga

যোগাসন নিয়ে আগ্রহ থাকলে পরবর্তীকালে রয়েছে পেশায় প্রবেশের সুযোগও। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৬:৪৭
Share: Save:

শরীরচর্চার ক্ষেত্রে যোগাসনকে এগিয়ে রাখেন অনেকেই। জেলা থেকে রাজ্য, দেশ থেকে বিদেশ, সব জায়গাতেই যোগাসনের উপকারিতার প্রচার করা হয়। বর্তমানের ডিজিটাল যুগে এই বিশেষ পেশার কদর বেড়েছে কয়েক গুন। কিন্তু শুধু মাত্র নিয়মিত অভ্যাস বজায় রাখলেই পেশাদার জীবনে প্রবেশ করা যায়, এমনটা কিন্তু নয়। ভারতীয় সংস্কৃতির অন্যতম ধারক বাহক হিসেবে যোগাসন গুরুত্বপূর্ণ হওয়ায় স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পড়াশোনার পরিকাঠামো গড়ে তোলা হয়েছে। দেশের বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে রয়েছে ডিগ্রি এবং ডিপ্লোমা কোর্স পড়ার সুযোগ। এমনকী পেশাদার জীবনে স্বীকৃতি পেতে রয়েছে সার্টিফিকেশন কোর্সও।

কারা পড়তে পারবেন এই বিষয় নিয়ে?

ভারত সরকারের আয়ুষ মন্ত্রক যোগাসন নিয়ে বেশ কিছু ডিগ্রি, ডিপ্লোমা এবং সার্টিফিকেশন কোর্স চালু করেছে।

১. বিএসসি ডিগ্রি কোর্স

দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ বিজ্ঞান বিভাগের পড়ুয়ারা স্নাতকস্তরে পড়তে পারবেন ব্যাচেলর অফ সায়েন্সের এই ডিগ্রি কোর্স। সেক্ষেত্রে ন্যুনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা নিয়ে সেই পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে তাঁদের। ৩ বছরের এই কোর্স গুরু গোবিন্দ সিংহ ইন্দ্রপ্রস্থ বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়ানো হয়ে থাকে।

২. এমএসসি ডিগ্রি কোর্স

বিএসসি যোগা, মেডিক্যাল, প্যারামেডিক্যাল, ফিজিওথেরাপি এবং অন্য বিজ্ঞান বিষয়ে স্নাতক উত্তীর্ণ পড়ুয়ারা স্নাতকোত্তর স্তরে পড়তে পারবেন মাস্টার অফ সায়েন্সের এই ডিগ্রি কোর্স। ২ বছরের এই কোর্স গুরু গোবিন্দ সিংহ ইন্দ্রপ্রস্থ বিশ্ববিদ্যালয়ের অধীনে পড়ানো হয়ে থাকে।

এছাড়াও পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন যোগা থেরাপি, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন যোগা থেরাপি ফর মেডিকোস অ্যান্ড প্যারামেডিকোস, পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন যোগা এডুকেশন, ডিপ্লোমা ইন যোগা সায়েন্স, ডিপ্লোমা ইন স্পোর্টস কোচিং - যোগাসনার মত ডিপ্লোমা কোর্স করে নিতে পারবেন পড়ুয়ার।

রাজ্যে কোথায় পড়ানো হয় এই বিষয়?

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন যোগা থেরাপি এবং বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন যোগা এডুকেশনের কোর্স করানো হয়ে থাকে। এই কোর্সের জন্য পড়ুয়ারা যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ হতে পারেন।

কাজের সুযোগ কেমন?

শরীর সুস্থ এবং সবল রাখার স্বার্থে ছোট থেকে বড়, সব বয়সের মানুষ যোগাসনের অভ্যাস করেন। সে ক্ষেত্রে স্বীকৃত প্রতিষ্ঠানে যোগ প্রশিক্ষক হওয়ার সুযোগ রয়েছে। এমনকী নিজের উদ্যোগে ক্লাস করানোর সুযোগও রয়েছে এই পেশায়।

তাই শরীরচর্চাকে শুধুমাত্র শখ হিসেবে দেখার কোনও কারণ নেই। সেই বিষয়টিকে নিয়ে পড়াশোনা করে ডিগ্রি লাভ করার সুযোগ রয়েছে। পরবর্তীকালে বৃহত্তর ক্ষেত্রেও কাজের সুযোগের সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Courses After 12th Arts Undergraduate Courses Yoga
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE