Advertisement
২৬ এপ্রিল ২০২৪
JEE Main

জানুয়ারির জেইই মেন-এর বিভিন্ন পেপারে আলাদা নম্বরের নিয়ম, জানাল এনটিএ

জানুয়ারির ২৪ থেকে ৩১ তারিখ পর্যন্ত চলবে পরীক্ষা। সম্প্রতি জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ) ঘোষণা করে পরীক্ষার অ্যাডমিট কার্ডও খুব শীঘ্রই প্রকাশ করা হবে।

জানুয়ারির জেইই মেন-এ আলাদা নম্বরের নিয়ম বিভিন্ন পেপারে।

জানুয়ারির জেইই মেন-এ আলাদা নম্বরের নিয়ম বিভিন্ন পেপারে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১৭:৫৪
Share: Save:

২০২২-এর ডিসেম্বরের মাঝামাঝি থেকে চলতি বছরের জানুয়ারি মাসের জয়েন্ট এন্ট্রাস মেন (জেইই মেন)-এর রেজিস্ট্রেশন শুরু হয়েছিল। জানুয়ারির ২৪ থেকে ৩১ তারিখ পর্যন্ত চলবে পরীক্ষা। সম্প্রতি জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ) ঘোষণা করে পরীক্ষার অ্যাডমিট কার্ডও খুব শীঘ্রই প্রকাশ করা হবে। এর পরই সংস্থার তরফে প্রকাশিত ইনফরমেশন ব্রোশিওর-এ বিটেক, বিআর্ক এবং বিপ্ল্যানিং পরীক্ষায় আলাদা 'মার্কিং সিস্টেম'-এর কথা জানানো হয়। ইনফরমেশন ব্রোশিওরটি দেখার জন্য পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইট https://jeemain.nta.nic.in/information-bulletin/ দেখতে হবে পরীক্ষার্থীদের।

এনটিএ জানিয়েছে, চলতি বছরের জানুয়ারির জেইই মেন-এ বিই এবং বিটেক-এর প্রথম পেপারে, বিআর্কের ২এ পেপারে এবং বিপ্ল্যানিং-এর ২বি পেপারে এমসিকিউ প্রশ্নের নম্বরের ক্ষেত্রে যে নিয়ম মেনে চলা হবে, তা হল--

১. উত্তর সঠিক বা যথাযথ হলে পরীক্ষার্থীরা ৪ নম্বর পাবেন।

২. ভুল উত্তরের জন্য ১ নম্বর কাটা হবে।

৩. যদি একের বেশি সঠিক উত্তরের বিকল্প থাকে, তা হলে যে কোনও বিকল্পই উত্তরে দিলে ৪ নম্বর পাবেন পরীক্ষার্থীরা।

৪. যে প্রশ্নের সমস্ত বিকল্প উত্তরই সঠিক, সেই প্রশ্নের উত্তর দিলেও পরীক্ষার্থীরা ৪ নম্বর পাবেন।

৫. যদি প্রশ্নের কোনও বিকল্পই সঠিক না হয় বা প্রশ্ন ভুল হয় বা প্রশ্ন বাদ দেওয়া হয়, তা হলে যাঁরা পরীক্ষা দিতে আসবেন, তাঁরা প্রশ্নের উত্তর দিলে বা না দিলেও পুরো নম্বর পাবেন।

পরীক্ষায় যে প্রশ্নের সংখ্যায় লিখে উত্তর দিতে হবে, সে ক্ষেত্রে যে 'মার্কিং সিস্টেম' মানা হবে, তা হল --

১. প্রতি সঠিক উত্তরে ৪ নম্বর দেওয়া হবে।

২. উত্তর ভুল হলে ১ নম্বর কাটা হবে।

৩. কোনও ভুল প্রশ্ন বা বাদ দেওয়া প্রশ্নের উত্তর দিলে পুরো নম্বর পাবেন পরীক্ষার্থীরা। ভুল হওয়ার পিছনে যাঁরা প্রশ্নপত্র বানিয়েছেন তাঁদের তরফে বা কোনও টেকনিক্যাল কারণ থাকতে পারে।

৪. পরীক্ষার্থীদের প্রশ্নপত্রে কোনও 'কনস্ট্যান্ট' দেওয়া থাকলে তা ক্যালকুলেশনের সময় ব্যবহার করতে হবে। উত্তর দিতে হবে নিকটতম পূর্ণসংখ্যায়।

তবে, জেইই মেন-এর বিই এবং বিটেক-এর প্রথম পেপারের প্রতিটি বিষয়ে (গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন) দুটি ভাগে ৯০টি প্রশ্ন থাকবে। মোট নম্বর থাকবে ৩০০। প্রথম ভাগে ৬০টি এমসিকিউ এবং দ্বিতীয় ভাগে ৩০টি প্রশ্ন থাকবে, যার উত্তর দিতে হবে সংখ্যায়। ১০টির মধ্যে ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে পরীক্ষার্থীদের। কোনও 'নেগেটিভ মার্কিং' করা হবে না।

বিআর্ক-এর ২এ পেপারের অঙ্কের প্রথম ভাগ এবং অ্যাপটিটিউট-এর দ্বিতীয় ভাগের পরীক্ষা হবে কম্পিউটারভিত্তিক। তৃতীয় ভাগের পরীক্ষা (ড্রয়িং পরীক্ষা) অফলাইনে নেওয়া হবে। ৪০০ নম্বরের ৮২টি প্রশ্নের উত্তর দিতে হবে। যার মধ্যে ২০টি এমসিকিউ প্রশ্ন এবং ৫টি সংখ্যায় লেখা প্রশ্নের উত্তর করতে হবে পরীক্ষার্থীদের। উত্তর ভুল হলে কোনও 'নেগেটিভ মার্কিং' এ ক্ষেত্রেও থাকবে না।

বিপ্ল্যানিংয়ের ২বি পেপারের অঙ্কের প্রথম ভাগ, অ্যাপটিটিউট-এর দ্বিতীয় ভাগের এবং প্ল্যানিং ভিত্তিক প্রশ্নের তৃতীয় ভাগের পরীক্ষাও কম্পিউটারভিত্তিক হবে। ৪০০ নম্বরের মোট ১০৫টি প্রশ্ন থাকবে এখানে। এ ক্ষেত্রেও উত্তর ভুল হলে 'নেগেটিভ মার্কিং' হবে না।

প্রসঙ্গত, আইআইটি-সহ অন্য ইঞ্জিনিয়ারিং শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য এই প্রবেশিকা পরীক্ষার আয়োজন করে এনটিএ। সূচি অনুযায়ী পরীক্ষা আয়োজিত হবে আগামী ২৪,২৫,২৭,২৮,২৯,৩০ এবং ৩১ জানুয়ারি। পরীক্ষার দ্বিতীয় পর্বটি এপ্রিল মাসে আয়োজিত হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE