Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Ministry of Education

গবেষকদের জন্য সুখবর! 'এক দেশ, এক সাবস্ক্রিপশন'-এ নিখরচায় গবেষণা প্রবন্ধ পড়ার সুযোগ

এই ব্যবস্থাটি ২০২৩-এর ১ এপ্রিল থেকে চালু হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রক।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ২১:১৬
Share: Save:

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক 'এক দেশ, এক সাবস্ক্রিপশন'- উদ্যোগটি ঘোষণার মাধ্যমে দেশের সমস্ত মানুষকে বিনামূল্যে যে কোনও জাতীয় ও আন্তর্জাতিক জার্নালের গবেষণা প্রবন্ধ পড়ার সুযোগ দেবে। এই ব্যবস্থাটি ২০২৩-এর ১ এপ্রিল থেকে চালু হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রক।

এই ব্যবস্থাটি চালু হলে শুধুমাত্র স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন গবেষণা কেন্দ্রের সঙ্গে যুক্ত মানুষজনই লাভবান হবেন না, দেশের বাকি জনসাধারণও উপকৃত হবেন। এই উদ্যোগটির মূলে রয়েছে ভারত সরকারের বৈজ্ঞানিক উপদেষ্টা দফতর।

এই উদ্যোগের প্রথম পর্যায়টি চালুর জন্য মূল কমিটি পরিকল্পনা ও কার্যনির্বাহী কমিটির দ্বারা প্রস্তাবিত ৭০টি প্রকাশনার নানা গবেষণা প্রবন্ধ বিবেচনা করে দেখছে।

শিক্ষা মন্ত্রক জানিয়েছে, 'এক দেশ, এক সাবস্ক্রিপশন' উদ্যোগটি বিশ্বের সমস্ত উল্লেখযোগ্য বিজ্ঞান ও প্রযুক্তির প্রকাশনা ও ডেটাবেস প্রডিউসারদের পক্ষ থেকে জাতীয় স্তরে অনুমতিপত্র স্বাক্ষর করাতে চায়। সাবস্ক্রিপশনের সুবাদে এই প্রকাশনাগুলির নানা গবেষণা প্রবন্ধ ইতিমধ্যেই বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও গবেষণাকেন্দ্রগুলি পড়ার সুবিধা ভোগ করে।

'এক দেশ, এক সাবস্ক্রিপশন' ব্যবস্থার মাধ্যমে প্রাথমিক ভাবে সরকারি প্রতিষ্ঠানগুলি, সরকারি পৃষ্ঠপোষকতা প্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলি এবং গবেষণা ও উন্নয়ন সংক্রান্ত প্রতিষ্ঠানগুলি সুবিধা ভোগ করবে।

এ ছাড়াও, বিভিন্ন দফতরের গবেষণাগার, যেমন-- বিজ্ঞান ও প্রযুক্তি দফতর (ডিএসটি), বিজ্ঞান ও শিল্প গবেষণা সংক্রান্ত কাউন্সিল (সিএসআইআর), ভারতীয় কৃষি গবেষণাসংক্রান্ত কাউন্সিল (আইসিএআর), পারমাণবিক শক্তি দফতর, জৈবপ্রযুক্তি দফতর ও অন্যান্যর প্রতিষ্ঠানও এর থেকে লাভবান হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE