Advertisement
০২ ফেব্রুয়ারি ২০২৩
PM SHRI School

পিএম শ্রী যোজনায় ১৪,৫০০-রও বেশি স্কুল গড়ে তোলার পরিকল্পনা

পিএম শ্রী পরিকল্পনার অধীনে দেশ জুড়ে ১৪,৫০০-রও বেশি স্কুল গড়ে তোলা হবে এবং এই স্কুলগুলির ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতি, ২০২০-র সমস্ত প্রস্তাবনা মেনে চলা হবে।

পিএম শ্রী পরিকল্পনার অধীনে দেশ জুড়ে ১৪,৫০০-রও বেশি স্কুল গড়ে তোলা হবে

পিএম শ্রী পরিকল্পনার অধীনে দেশ জুড়ে ১৪,৫০০-রও বেশি স্কুল গড়ে তোলা হবে সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ১৫:৪৩
Share: Save:

শুক্রবার শিক্ষামন্ত্রকের আন্তর্জাতিক সমন্বয় সেল-এর যুগ্ম সচিব নীতা প্রসাদ জানান, পিএম শ্রী পরিকল্পনার অধীনে দেশ জুড়ে ১৪,৫০০-রও বেশি স্কুল গড়ে তোলা হবে এবং এই স্কুলগুলির ক্ষেত্রে জাতীয় শিক্ষানীতি, ২০২০-র সমস্ত প্রস্তাবনা মেনে চলা হবে।

Advertisement

শিক্ষামন্ত্রীদের ষষ্ঠ পূর্ব এশীয় শীর্ষ সম্মেলনে তিনি জানান,শিক্ষাক্ষেত্রে প্রধানমন্ত্রী যে সর্বব্যাপী, উপযোগী ও বহুমুখী পদ্ধতি অনুসরণের পরিকল্পনা করেছেন, ২০২০-এর জাতীয় শিক্ষানীতি তাকেই বাস্তবায়নের চেষ্টা করবে। এই শিক্ষানীতি শিক্ষার সহজলভ্যতা, সমানাধিকার, গুণগত মান, সামর্থ্য এবং দায়বদ্ধতার মতো কয়েটি মৌলিক নীতির উপর ভিত্তি করে গড়ে তোলা হয়েছে। ২০৩০-এর আনুমানিক উন্নয়নের সঙ্গে সামঞ্জস্য রেখেই শিক্ষানীতির পরিকল্পনা করা হয়েছে।

নীতা প্রসাদের মতে, ২০২০-এর জাতীয় শিক্ষানীতি আন্তর্জাতিক সম্পর্ক ও শিক্ষার আন্তর্জাতিকীকরণের উপরেও জোর দিয়েছে। ভারত পূর্ব এশীয় শীর্ষ সম্মেলনের অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে তার শিক্ষাসংক্রান্ত সম্পর্ককে খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনা করে বলেও তিনি জানান।

তাঁর মতে, 'পিএম ই-বিদ্যা' -র সাহায্যে অনলাইন, মুক্ত ও বহুমাধ্যম-ভিত্তিক শিক্ষাদান অনেক সহজ হয়েছে। 'পিএম ই-বিদ্যা' ছাড়াও, অনলাইন মাধ্যমে শিক্ষার অন্যান্য প্লাটফর্মগুলি হল- দীক্ষা, স্বয়ম ম্যাসিভ অনলাইন ওপেন কোর্সেস, ভার্চুয়াল ল্যাব, ই-পিজি পাঠশালা এবং ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.