Advertisement
২৬ এপ্রিল ২০২৪
School Admission

লটারির মাধ্যমে ভর্তি হওয়া যাবে রাজ্যের সরকারি স্কুলে

যাতে সমস্ত পড়ুয়াই স্কুলে ভর্তি হতে পারে, পরীক্ষা দিতে না হয়, তার জন্যই লটারির ব্যবস্থা।

স্কুল পড়ুয়া।

স্কুল পড়ুয়া। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১১:৫৯
Share: Save:

সরকারি স্কুলগুলিতে পড়ুয়াদের ভর্তি নিয়ে নতুন নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর। ২০২৩ শিক্ষা বর্ষে সরকারি, সরকার দ্বারা সাহায্য প্রাপ্ত স্কুল এবং সরকার পোষিত স্কুলগুলিতে ভর্তির ক্ষেত্রে জারি করা হয়েছে এই নির্দেশিকা। যাতে সমস্ত পড়ুয়াই স্কুলে ভর্তি হতে পারে, পরীক্ষা দিতে না হয়, তার জন্যই লটারির ব্যবস্থা। প্রাক-প্রাথমিক থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের ভর্তির ক্ষেত্রে তাঁদের বয়স কী হবে, সেই সমস্ত বিষয় বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে নির্দেশিকায়। একই সঙ্গে, তফশিলি জাতি, উপজাতি, ওবিসি এ, ওবিসি বি এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ভর্তির ক্ষেত্রে প্রতিটি স্কুলকে আসন সংরক্ষণ করতে হবে বলেও জানানো হয়েছে।

শিক্ষা দফতরের তরফ থেকে আরও একটি বিজ্ঞপ্তি জারি করে লটারির সময়সীমা এবং আবেদনপত্র প্রকাশ করা হয়েছে। ১৬ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর ২০২২ থেকে লটারির জন্য ভর্তির আবেদনপত্র বিতরণ এবং গ্রহণ করা হবে। ২১ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বরের মধ্যে যে কোনও দিনে হতে পারে লটারি। ২৭ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে লটারির মাধ্যমে নির্বাচিত পড়ুয়ারা ভর্তি হতে পারবেন।

https://banglarshiksha.gov.in/ এই সরকারি ওয়েবসাইট থেকে স্কুলে ভর্তি হওয়ার আবেদনপত্র পাওয়া যাবে। ভর্তির আবেদনপত্রের জন্য কোনও টাকা দিতে হবে না। যে স্কুলে ভর্তির জন্য আবেদন জানানো হবে, সেই স্কুলে গিয়েই প্রয়োজনীয় অন্যান্য নথির সঙ্গে আবেদনপত্র জমা করতে হবে।

https://banglarshiksha.gov.in/about এই ওয়েবসাইটে গিয়ে নোটিফিকেশন-এ গেলে নির্দেশিকা সংক্রান্ত বিস্তারিত জানতে পারবেন পড়ুয়ারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE