Advertisement
২৩ মে ২০২৪
Admission in Presidency University 2023

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে পিএইচডিতে ভর্তির প্রক্রিয়া শুরু

অনলাইনে আবেদনপত্র এবং আবেদনমূল্য জমা দেওয়ার শেষ দিন যথাক্রমে ১ এবং ২ অগস্ট। অফলাইনে নথি পাঠাতে হবে ৪ অগস্ট বিকেল ৫টার মধ্যে।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১৭:২৪
Share: Save:

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে পিএইচডিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে সেই মর্মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। চলতি শিক্ষাবর্ষে অগস্ট পর্বের জন্য বিশ্ববিদ্যালয়ে শুরু হল পিএইচডি-র ভর্তি প্রক্রিয়া। আগ্রহীরা অনলাইনেই আবেদন করতে পারবেন, যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ এবং স্কুলে একাধিক বিষয়ে পিএইচডি-র জন্য আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

বাংলা, ইংরেজি, হিন্দি, ইতিহাস, দর্শন, সমাজবিদ্যা, অ্যাস্ট্রোফিজিক্স, রসায়ন, অর্থনীতি, ভূগোল, জীবনবিজ্ঞান, অঙ্ক, ফিজিক্স, স্ট্যাটিস্টিক্স এবং ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সেস-এ মোট আসন রয়েছে যথাক্রমে ৬, ৮, ২, ৬, ১, ১০, ৮,২৯, ১৭, ৬, ২৪, ২৪, ১৯, ৭ এবং ২৫। প্রতি বিভাগে যে সমস্ত ক্ষেত্রে গবেষণা করা যাবে, তা মূল বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়েছে।

আবেদনের জন্য প্রার্থীদের স্নাতকোত্তরে ৫৫ শতাংশ বা সমতুল গ্রেড থাকা জরুরি। সংরক্ষিতদের জন্য থাকবে ৫ শতাংশ ছাড়। প্রার্থীদের ইউজিসি নেট-লেকচারশিপ/ ইউজিসি-সিএসআইআর নেট পাশ হতে হবে। ইনস্টিটিউট অফ হেলথ সায়েন্সের ক্ষেত্রে প্রার্থীরা আইসিএমআর নেট এবং ডিবিটি-বিইটি পাশ হলেও আবেদন করতে পারবেন।

ভর্তির জন্য প্রার্থীদের একটি ৫০০ শব্দের 'রিসার্চ প্রপোজাল' বা গবেষণার প্রস্তাবনা জমা দিতে হবে। এর পর সংশ্লিষ্ট বিভাগ/ স্কুল/ প্রতিষ্ঠানের দ্বারা প্রার্থীদের বাছাই করা হবে তাঁদের 'রিসার্চ প্রপোজাল', সংশ্লিষ্ট গবেষণা ক্ষেত্রে 'গাইড'-এর সংখ্যা এবং অন্যান্য শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে। যোগ্য প্রার্থীদের এর পর ইন্টারভিউ/ লিখিত পরীক্ষার মাধ্যমে পিএইচডিতে ভর্তি নেওয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সমস্ত নথি-সহ আবেদনের পর প্রার্থীদের আবেদনমূল্য বাবদ ৫০০ টাকা জমা দিতে হবে। এর পর সমস্ত নথি পাঠাতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায়। অনলাইনে আবেদনপত্র এবং আবেদনমূল্য জমা দেওয়ার শেষ দিন যথাক্রমে ১ এবং ২ অগস্ট। অফলাইনে নথি পাঠাতে হবে ৪ অগস্ট বিকেল ৫টার মধ্যে। এই বিষয়ে বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE