Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Courses After 12th Science

ফোন, ওয়াইফাই কী ভাবে কাজ করে? জানার আগ্রহ রয়েছে? স্নাতকস্তরেই পড়ুন এই বিষয়ে...

পদার্থবিদ্যার অন্যতম একটি শাখা হল রেডিও ফিজিক্স। এই বিষয়টি আগ্রহী পড়ুয়ারা স্নাতকস্তরে পড়তে পারবেন।

Radio Physics And Electronics.

তড়িৎচুম্বকীয় তরঙ্গ, বিদ্যুৎ তরঙ্গের মত জটিল বিষয় নিয়েই গড়ে উঠেছে রেডিও ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক্স বিষয়টি। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৫:৪০
Share: Save:

আমাদের চারপাশে রয়েছে বহু বৈদ্যুতিন যন্ত্র। সেই সমস্ত যন্ত্র সচল থাকে বৈদ্যুতিন তরঙ্গের মাধ্যমে। কিছু কিছু যন্ত্রের ক্ষেত্রে রয়েছে ওয়্যারলেস নেটওয়ার্ক, যা পরিচালনা করে থাকে অদৃশ্য তড়িৎচুম্বকীয় তরঙ্গ। ছোটবেলায় এই সমস্ত যন্ত্রের দিকে তাকিয়ে পড়ুয়ারা ভেবে এসেছেন, ঠিক কোন অদৃশ্য জাদুবলে সেগুলি সচল হয়ে রয়েছে। তাঁদের মধ্যে অনেকেই উচ্চ মাধ্যমিক পাশ করেছেন, উত্তীর্ণ হয়েছেন জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষাতেও। কিন্তু যন্ত্রের মধ্যে লুকিয়ে থাকা অদৃশ্য জাদুর প্রতি আগ্রহ ক্রমশই বেড়ে চলেছে তাঁদের। পড়াশোনা করবেন কী ভাবে? রইল সেই বিষয় নিয়ে কিছু তথ্য।

রেডিও ফিজিক্স অ্যান্ড ইলেকট্রনিক্স বিষয়টি আসলে কী?

পদার্থবিদ্যার অন্যতম একটি শাখা হল এই রেডিও ফিজিক্স। যার সঙ্গে জুড়ে গিয়েছে ইলেকট্রনিক্স বিষয়টিও। দুইয়ে মিলে নেপথ্যে থাকা তড়িৎচুম্বকীয় তরঙ্গের কার্যক্রম খতিয়ে দেখা এবং সমস্ত ধরণের যন্ত্রে এই তরঙ্গ কী ভাবে কাজ করতে পারে, সেই সমস্ত বিষয়ে পড়াশোনার সুযোগ পাওয়া যায়। এর পাশাপাশি অ্যানালগ এবং ডিজিটাল বৈদ্যুতিন মাধ্যমের ক্ষেত্রে তরঙ্গ কতটা আলাদা ভাবে কাজ করে, কী ভাবে তথ্যের আদান প্রদান হয়, সেই সমস্ত বিষয়ও জানতে পারবেন পড়ুয়ারা।

কী কী গুরুত্বপূর্ণ ক্ষেত্র পড়ানো হয়?

এই বিষয়টির অন্তর্ভুক্ত রয়েছে তড়িৎচুম্বকীয় তরঙ্গ, বৈদ্যুতিন বর্তনী বা সার্কিট, যোগাযোগ ব্যবস্থা, সিগনাল প্রসেসিং, অ্যান্টেনা ডিজ়াইন, ওয়্যারলেস কমিউনিকেশন, রেডার সিস্টেম-সহ আরও বিভিন্ন তথ্য।

এই বিষয়টি নিয়ে পড়তে চাইলে কোন কোন বিষয় মাথায় রাখতে হবে?

১. দ্বাদশ শ্রেণিতে পড়ুয়াদের পদার্থবিদ্যা, রসায়ন এবং অঙ্ক, এই ৩টি বিষয় নিয়ে পড়াশোনা করতে হবে। এছাড়াও তাঁদের ন্যুনতম ৬০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে বোর্ডের পরীক্ষায়।

২. জয়েন্ট এন্ট্রান্স এগজ়াম এবং মেইনসের মত প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে পড়ুয়াদের।

কোন কোন ডিগ্রি কোর্সে পড়তে পারবেন পড়ুয়ারা?

সাধারণত এই দেশের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানে এই বিষয়টি ব্যাচেলর অফ টেকনোলজি, মাস্টার অফ টেকনোলজি ডিগ্রি কোর্সের আওতায় পড়ানো হয়ে থাকে। এছাড়াও ডিপ্লোমা এবং সেল্ফ ফিনানসিং কোর্স করার সুযোগ রয়েছে পড়ুয়াদের কাছে। ভবিষ্যতে যাঁরা অধ্যাপক এবং গবেষক হতে চান, তাঁরা পিএচডি করার সুযোগ পাবেন।

কোন প্রতিষ্ঠানে পড়ানো হয়ে থাকে?

কলকাতা বিশ্ববিদ্যালয়ে স্নাতকস্তরে ৪ বছরের ডিগ্রি কোর্সের পাশাপাশি, ৩ বছরের কোর্সেও পড়ানো হয়ে থাকে এই বিষয়টি।

কাজের সুযোগ কেমন?

পেশা প্রবেশের ক্ষেত্রে টেলিকমিউনিকেশন, সম্প্রচার মাধ্যম, মহাকাশ গবেষণা, প্রতিরক্ষা, গবেষণা এবং উন্নয়নের মত জাতীয় ক্ষেত্রগুলিতে কাজের সুযোগ রয়েছে। পাশাপাশি, বিদেশেও বহুজাতিক সংস্থায় এই বিষয়ে স্নাতক এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের শিক্ষানবিশ হওয়ায় সুযোগ রয়েছে।

তাই বিদ্যুৎ তরঙ্গের প্রতি আগ্রহ, অঙ্ক, পদার্থবিদ্যার প্রতি ভালোবাসা থাকলে এই বিষয় নিয়ে পড়াশোনা করা যেতেই পারে। ভবিষ্যতে হয়ত এই বিষয়ে জ্ঞান থাকায় রেডিও তরঙ্গ নিয়ে নতুন কিছু আবিস্কার করার সুযোগ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE