Advertisement
২৫ এপ্রিল ২০২৪
UGC Gender Champion Guidelines

কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে ‘জেন্ডার চ্যাম্পিয়ন’-এর নির্দেশিকা রূপায়ণের আর্জি ইউজিসির

কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলিতে ‘ইনক্লুসিভিটি’ বা অন্তর্ভুক্তিকরণ এবং লিঙ্গ সচেতনতা বৃদ্ধি করাই এই নতুন উদ্যোগের লক্ষ্য।

‘জেন্ডার চ্যাম্পিয়ন’-এর নির্দেশিকা রূপায়ণের আর্জি ইউজিসির।

‘জেন্ডার চ্যাম্পিয়ন’-এর নির্দেশিকা রূপায়ণের আর্জি ইউজিসির। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৫:৪৫
Share: Save:

দেশজুড়ে ঘরে-বাইরে লিঙ্গ বৈষম্য এবং লিঙ্গ রাজনীতির শিকার অধিকাংশ মহিলাই। প্রতিনিয়ত খবরের শিরোনাম কাড়ছে লিঙ্গ হিংসার ঘটনাও। এই বিষয়গুলিকে মাথায় রেখেই বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং অনুমোদিত কলেজগুলির কাছে ‘জেন্ডার চ্যাম্পিয়ন’ বা ‘লিঙ্গ বিজেতা’ মনোনয়নের আর্জি জানিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ইউজিসি-র ‘জেন্ডার চ্যাম্পিয়ন’-এর নির্দেশিকা কার্যকর করারও প্রস্তাব রেখেছে। কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলিতে ‘ইনক্লুসিভিটি’ বা অন্তর্ভুক্তিকরণ এবং লিঙ্গ সচেতনতা বৃদ্ধি করাই এই নতুন উদ্যোগের লক্ষ্য।

কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিকে এই মর্মে saksham.ugc.ac.in- ওয়েবসাইটে একটি অনলাইন সম্মতিপত্র পূরণ করে জমা দেওয়ার আর্জি জানিয়েছে ইউজিসি।

ইউজিসি সচিব প্রফেসর মণীশ আর যোশীর তরফে চিঠিতে জানানো হয়েছে, ভারতীয় সংবিধানের ১৫ নম্বর ধারা অনুযায়ী লিঙ্গ সাম্যের প্রসার ঘটানোর জন্য নিজেদের ঘর থেকে শুরু করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, কর্মক্ষেত্র এবং অন্যত্র আমূল পরিবর্তন আনা জরুরি। তাই দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে কেন্দ্রীয় সরকারের তরফে এমন একটি পরিবেশ গড়ে তোলার প্রয়াস চালানো হচ্ছে যেখানে লিঙ্গ সমতা থাকবে। আর তাই ‘জেন্ডার চ্যাম্পিয়ন’-এর ভাবনা।

চিঠিতে আরও জানানো হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ‘জেন্ডার চ্যাম্পিয়ন’ হতে পারে ১৬ বছরের ঊর্ধ্বে যে কোনও ছেলে, মেয়ে অথবা তৃতীয় লিঙ্গের পড়ুয়া। শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে মেয়েদের সঙ্গে যাতে যথাযথ সম্মান এবং শ্রদ্ধার সঙ্গে ব্যবহার করা হয়, সেই দিকেই লক্ষ্য রাখবে ‘জেন্ডার চ্যাম্পিয়ন’-রা।

কেন্দ্রীয় নারী এবং শিশু উন্নয়ন মন্ত্রকের তরফে ‘জেন্ডার চ্যাম্পিয়ন’-দের জন্য একটি ব্যাজও তৈরি করা হয়েছে। যা পাওয়া যাবে উপরে উল্লিখিত ওয়েবসাইট এবং My Gov পোর্টালে। সরকারি তরফে আশা করা হচ্ছে, যে এই নতুন উদ্যোগের ফলে এক দীর্ঘমেয়াদী পরিবর্তন আসবে সমাজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE