Advertisement
২৫ এপ্রিল ২০২৪
UPSC ESE

ইউপিএসসি ইএসই পরীক্ষার আসনসংখ্যা বাড়ল

২০২৩-এর ইএসই পরীক্ষায় মোট দশটি আসন বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

ইউপিএসসি ইএসই পরীক্ষা।

ইউপিএসসি ইএসই পরীক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ২১:৪৪
Share: Save:

ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) পরের বছরের ইঞ্জিনিয়ারিং সার্ভিস পরীক্ষার(ইএসই) আসন সংখ্যা বাড়ানোর বিজ্ঞপ্তি জারি করেছে। ২০২৩-এর ইএসই পরীক্ষায় মোট দশটি আসন বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে বিজ্ঞপ্তিতে। আগ্রহী প্রার্থীদের থেকে ইতিমধ্যেই ২০২৩-এর ইএসই পরীক্ষার আবেদন গ্রহণ করা শুরু হয়ে গিয়েছে।

এর আগে ১৪ সেপ্টেম্বরে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এই পরীক্ষার মোট ৩২৭ টি শূন্যপদের ঘোষণা করা হয়েছিল, যা নতুন বিজ্ঞপ্তি প্রকাশের পর বেড়ে দাঁড়াল ৩৩৭ টিতে।

নতুন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই পরীক্ষার মাধ্যমে গ্রুপ 'এ'-এর অধীনে ভারতীয় দক্ষতা উন্নয়ন সার্ভিসে (আইএসডিএস) ১০ জন কর্মী নিয়োগ করা হবে।

পরের বছর ইউপিএসসি ইসিই প্রিলিমস পরীক্ষাটি ১৯ ফেব্রুয়ারি দুটি পর্বে আয়োজিত হবে। প্রথম পর্বের পরীক্ষাটি জেনারেল স্টাডিজ় ও ইঞ্জিনিয়ারিং অ্যাপটিটিউট বিষয়ের উপর সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা অবধি আয়োজিত হবে। দ্বিতীয় পর্বের পরীক্ষাটি দুপুর ২টো থেকে বিকেল ৫টার মধ্যে সিভিল, মেকানিক্যাল, ইলেকট্রিকাল, ইলেকট্রনিক্স ও টেলিকম ইঞ্জিনিয়ারিংয়ের উপর আয়োজিত হবে।

পরীক্ষার্থীরা ইউপিএসসি ইএসই পরীক্ষার সময়সূচিটি কী ভাবে দেখবেন?

১. পরীক্ষার্থীদের প্রথমেই ইউপিএসসি-এর ওয়েবসাইট-https://upsc.gov.in/-এ যেতে হবে।

২. এর পর হোমপেজের 'ওয়াট ইজ় নিউ' বিভাগে গিয়ে ‘এগজামিনেশন টাইম টেবিল:ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস প্রিলিমিনারি এগজামিনেশন,২০২৩’ লিঙ্কটিতে ক্লিক করতে হবে।

৩. এ বার স্ক্রিনে পরীক্ষার সময়সূচিটি দেখতে পাবেন পরীক্ষার্থীরা, যা তাঁরা প্রয়োজনে ডাউনলোডও করতে পারেন।

পরীক্ষার অ্যাডমিট কার্ডটি পরীক্ষা শুরুর কিছু দিন আগেই প্রকাশ করা হবে। এখনও অবধি সেই সংক্রান্ত কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করেনি ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE