Advertisement
২৬ এপ্রিল ২০২৪
WB Madhyamik 2024 Exam Date

২০২৪-এ মাধ্যমিক পরীক্ষা কবে? দিনক্ষণ জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ, দেখে নিন পূর্ণাঙ্গ সূচি

লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে পরীক্ষার দিন এগিয়ে আনা হয়েছে।

Madhyamik students.

২০২৪-এর পরীক্ষার দিন কবে? প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১২:১৬
Share: Save:

শুক্রবার সাংবাদিক বৈঠকে মাধ্যমিকের ফলপ্রকাশের পরই পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন পরের বছর কবে পরীক্ষা হতে চলেছে। ২০২৪ সালে লোকসভা নির্বাচনের কারণে পরীক্ষার সময়সূচি এগিয়ে আনা হয়েছে। ২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলেছে মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ১২ ফেব্রুয়ারি।

এই বছর সব মিলিয়ে ৬ লক্ষ ৮২ হাজার ৩২১ জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল। এদের মধ্যে ৩ লক্ষ ৬ হাজার ২৫৩ জন ছাত্র এবং ৩ লক্ষ ৭৬ হাজার ৬৮ জন ছাত্রী ছিল। পাশ করেছে ৫ লক্ষ ৬৫ হাজার ৪২৮ জন। অকৃতকার্য হয়েছে ১ লক্ষের বেশি পরীক্ষার্থী। পর্ষদ সভাপতি সাংবাদিক বৈঠকে জানান, এ বছর ৭৬ দিনের মাথায় ফলপ্রকাশ করা হল। পুরুষ পরীক্ষার্থীর তুলনায় মহিলা পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২২ শতাংশ বেশি।

WBBSE Madhyamik 2024 Exam Date

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এই বছরের মাধ্যমিকে পাশের হার ৮৬.১৫ শতাংশ। জেলাভিত্তিক পাশের হারের নিরিখে শীর্ষে রয়েছে পূর্ব মেদিনীপুর। দ্বিতীয় স্থানে রয়েছে কালিম্পং। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা। পশ্চিম মেদিনীপুর রয়েছে চতুর্থ স্থানে। পর্ষদ সভাপতি শুক্রবার সাংবাদিক বৈঠকে জানান, পরীক্ষার্থীদের তথ্য সুরক্ষিত রাখার স্বার্থে এই বছরের মাধ্যমিকে ‘কিউআর কোড’ থাকছে।

মাধ্যমিক পরীক্ষা ২০২৩ ফলাফল

  • Roll Number*

  • Date of Birth*

এই বছরের পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছে পূর্ব বর্ধমানের কাটোয়া দুর্গাদাসী চৌধুরানী হাই স্কুলের দেবদত্তা মাজি। তার প্রাপ্ত নম্বর ৬৯৭। মাধ্যমিকে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি লেখেন, ‘‘মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রছাত্রীকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। সাফল্যের সঙ্গে পূর্ণ হোক তোমাদের আগামীর প্রত্যেকটি দিন।’’

দুপুর ১২টা থেকে রেজাল্ট পর্ষদের ওয়েবসাইটে দেখতে পারবে পরীক্ষার্থীরা। পর্ষদের ওয়েবসাইট www.wbbse.wb.gov.in বা http://wbresults.nic.in -এ যেতে হবে। সেখানে ফলের লিঙ্কে ক্লিক করতে হবে। এর পর, রোল নম্বর-সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিলেই ফল দেখা যাবে। ফল ডাউনলোড করে প্রিন্ট আউট নিতে পারবে পরীক্ষার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik 2024 Madhyamik
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE