×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

ক্রোট ঝড়ে উড়ে গেল আফ্রিকান সিংহ

সংবাদ সংস্থা
১৯ জুন ২০১৪ ১০:১৯
গোলের পর উল্লাস ক্রোয়েশিয়ার ফুটবলারদের। ছবি: গেটি ইমেজেস।

গোলের পর উল্লাস ক্রোয়েশিয়ার ফুটবলারদের। ছবি: গেটি ইমেজেস।

ক্যামেরুনকে গোলের মালা পরিয়ে নক আউটের আশা জিইয়ে রাখল ক্রোয়েশিয়া। গ্রুপ এ-তে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফ্রিকান সিংহদের ৪-০ গোলে হারাল তারা। এই জয়ের ফলে গ্রুপের শেষ ম্যাচে মেক্সিকোকে হারাতে পারলেই নক আউটে পৌঁছে যাবে ক্রোটরা। ২০০২-এর পর বিশ্বকাপে এই প্রথম কোনও ম্যাচ জিতল ক্রোয়েশিয়া। ১৯৯৮ সাল থেকে খেলে সবচেয়ে বড় ব্যবধানে জয়ও পেল তারা।

মানাওসে বুধবার সন্ধ্যায় শুরু থেকেই ছিল মদরিচ-মান্ডজুকিচদের দাপট। ব্রাজিলের বিরুদ্ধে প্রথম ম্যাচে কার্ড সমস্যায় খেলতে পারেননি দলের অন্যতম সেরা ফরোয়ার্ড মারিও মান্ডজুকিচ। এ দিন প্রথম দলে সুযোগ পেয়ে প্রয়া একাই শেষ করে দিলেন ক্যামেরুনকে। দু’টি গোল করার পাশাপাশি করালেন আরও একটি। অন্য গোল দু’টি করেন ওলিচ ও পেরিসিচ। তবে এ দিনের হারের জন্য ক্রোয়েশিয়ার আক্রমণাত্মক ফুটবলের চেয়েও দায়ী ক্যামেরুনের গা জোয়ারি ফুটবল। ম্যাচের ৪০ মিনিটের মাথায় মান্ডজুকিচকে অযথা ফাউল করেন অ্যালেক্স সং। বলের ধারেকাছে না গিয়ে মান্ডজুকিচকে পিছন থেকে কনুই দিয়ে মারেন বার্সার এই মিডফিল্ডার। সঙ্গে সঙ্গেই তাঁকে লাল কার্ড দেখান রেফারি। আর প্রায় একই সঙ্গে শেষ হয় ক্যামেরুনের এ বারের বিশ্বকাপ স্বপ্ন। দশ জনের বিপক্ষকে কার্যত গুঁড়িয়ে দেয় ক্রোয়েশিয়া। এক গোলে এগিয়ে থেকে দ্বিতীয়ার্ধে ম্যাচে আরও জাঁকিয়ে বসে ক্রোটরা। ৪৮ মিনিটে ক্যামেরুন ডিফেন্সের ভুলের সুযোগ নিয়ে ২-০ করেন পেরিসিচ। ১৩ মিনিট বাদে ফের গোল। কর্নার থেকে হেড করে ৩-০ করেন মান্ডজুকিচ। ৭৩ মিনিটে মান্ডজুকিচের গোলেই ৪-০ এগিয়ে যায় ক্রোটরা।

এ দিনের জয়ের ফলে ২ ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় স্থানে থাকল ক্রোয়েশিয়া। সম সংখ্যক ম্যাচ খেলে ৪ পয়েন্ট পেয়ে প্রথম দুই স্থানে আছে ব্রাজিল ও মেক্সিকো। ফলে আগামী সোমবারের ম্যাচ জিতলেই নক আউটের টিকিট পাকা হয়ে যাবে ক্রোয়েশিয়ার।

Advertisement
Advertisement