প্রয়াত হলেন কার্টুনিস্ট প্রাণকুমার শর্মা। দীর্ঘ রোগভোগের পর বুধবার ভোরে মারা যান তিনি। মৃত্যু কালে বয়স হয়েছিল ৭৫ বছর।

১৯৬৯ সালে একটি হিন্দি ম্যাগাজিনে প্রকাশিত হওয়া ‘চাচা চৌধুরি’ চরিত্রটি তাঁকে জনপ্রিয় করে তোলে। ডাব্বু , পিঙ্কি, বিল্লু, রামন এবং চান্নি চাচি তাঁরই সৃষ্ট কার্টুন চরিত্র। ভারতীয় কমিকস দুনিয়ায় তাঁর এই চরিত্রগুলি ব্যাটম্যান-সুপারম্যানদের সঙ্গে রীতিমতো পাল্লা দিত৷

তাঁর প্রকাশনা সংস্থার তরফে গুলশান রাই এ দিন বলেন, “গত আট মাস ধরে ক্যানসারে আক্রান্ত ছিলেন তিনি। এ দিন সকালে গুড়গাঁও-এর একটি হাসপাতালে মৃত্যু হয় তাঁর।” প্রাণের মৃত্যুতে শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন, বহুমুখী প্রতিভা ছিল তাঁর। সৃষ্টির মাধ্যমে মানুষের মুখে হাসি ফুটিয়ে তুলতেন তিনি।

১৯৩৮ সালের ১৫ অগস্ট লাহৌরের কাছে কাসুরে জন্ম প্রাণের। দেশভাগের পর তাঁর পরিবার গ্বালিয়রে চলে আসে। সেখান থেকেই বিএ পাশ করেন। এর পরে দিল্লি থেকে রাষ্টবিজ্ঞানে স্নাতকোত্তর হন তিনি। মুম্বইয়ের একটি আর্ট কলেজে পাঁচ বছরের পাঠ্যক্রমে ভর্তি হয়েছিলেন।

১৯৬০ সালে দিল্লির একটি সংবাদপত্রে কার্টুনিস্ট হিসেবে কর্মজীবন শুরু করেন প্রাণ। তাঁর প্রথম সৃষ্টি ‘ডাবু’ প্রকাশিত হতেই সাড়া পড়ে যায় পাঠকমহলে।

‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ কার্টুনিস্টস’-এর তরফ থেকে ২০০১ সালে তাঁকে লাইফ টাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হয়।  প্রাণকে ভারতের ‘ওয়াল্ট ডিজনি’ বলা হয়৷