×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

ভিসার মেয়াদ বাড়ানো নিয়ে রাজনাথ-তসলিমা সাক্ষাত্

সংবাদ সংস্থা
০২ অগস্ট ২০১৪ ১৭:০৫

রেসিডেন্ট ভিসার মেয়াদ বাড়ানোর অনুরোধ জানিয়ে শনিবার স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে দেখা করলেন বাংলাদেশের নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন। টুইটারে নিজেই এ কথা জানিয়েছেন লেখিকা।

বিভিন্ন সময়েই ভারতে, বিশেষ করে কলকাতায় থাকতে যে তিনি বিশেষ ভাবে আগ্রহী, জানিয়েছেন তসলিমা। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, কুড়ি মিনিটের সাক্ষাতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে আর এক বার সে কথাই জানিয়েছেন লেখিকা।

টুইটারে তসলিমা আরও জানান, রাজনাথ সিংহকে নিজের লেখা ‘ও আন্ধেরে দিন’ বইটি উপহার দিলে স্বরাষ্ট্রমন্ত্রী তাঁকে আশ্বস্ত করে বলেন, তাঁর অন্ধকার দিনের অবসান হবে।

Advertisement

২০০৪ সাল থেকে তাঁকে এ দেশে থাকার জন্য প্রতি বছরই ‘লং টার্ম এন্ট্রি ভিসা’ বা ‘এক্স ভিসা’ দেওয়া হয়ে এসেছে। বছরের শেষে এই ভিসার পুনর্নবীকরণও করা হয়। তাঁর বর্তমান ‘লং টার্ম এন্ট্রি ভিসা’ শেষ হওয়ার কথা সেপ্টেম্বরের ১৭ তারিখ। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক হঠাত্ই ইউপিএ সরকারের এই সিদ্ধান্ত পুনবির্বেচনা করার কথা ঘোষণা করে। এই প্রক্রিয়া যে আপাতত স্থগিত রাখা হয়েছে, সে কথা ‘ফরেন রেজিস্ট্রেশন অফিস’-কে তারা জানিয়েও দেয়। এক বছরের জন্য রেসিডেন্ট পারমিটের আবেদন জানালেও লেখিকাকে শুধুমাত্র দু’মাসের জন্য অস্থায়ী ভিসা দেওয়া হয়। আকস্মিক ভাবেই ভারতে থাকার মেয়াদ অনিশ্চিত্ হয়ে পড়ে এই লেখিকার।

Advertisement