Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কমনওয়েলথ গেমস দাপালেন ‘পিস্তল কিং’

নিজস্ব সংবাদদাতা
২৮ জুলাই ২০১৪ ২২:২১

সোমবার কমনওয়েলথ গেমসে ভারতের ইলেভেন গোর্খা রেজিমেন্টের জুনিয়র কমিশনড্ অফিসার জিতু রাই ৫০ মিটার পিস্তল ইভেন্টে সোনা জিতলেনই শুধু নয়, ধারাবাহিক ভাবে টার্গেটে অবিচল আর নিখুঁত থেকে জোড়া গেমস রেকর্ডও করেন। কোয়ালিফাইংয়ে তাঁর ৫৬২ এবং ফাইনালে ১৯৪.১, দু’টো স্কোরই নতুন গেমস রেকর্ড।

ছাব্বিশ বছরের নেপালি যুবক ২০০৬-এ আঠারো বছর বয়সে সেনা হওয়ার স্বপ্ন নিয়ে দেশ ছেড়ে পাকাপাকি ভাবে লখনউয়ে এসে ওঠেন। ভারতীয় নাগরিকত্ব নেন। কিন্তু পরের আট বছরে জিতুর প্রকৃত যুদ্ধক্ষেত্র হয়ে ওঠে শ্যুটিং রেঞ্জই। ভারতের শ্যুটিং ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসাবে একটি বিশ্ব মিট থেকে দু’টি ব্যক্তিগত পদক জেতার অভূতপূর্ব নজির গড়েছিলেন এ বছরেই জুনে মিউনিখে বিশ্ব শ্যুটিং চ্যাম্পিয়নশিপে। তার পরেই জিতু ১০ মিটার পিস্তল ইভেন্টে বিশ্বের এক নম্বর এবং ৫০ মিটার পিস্তল ইভেন্টে বিশ্ব র্যাঙ্কিংয়ে চতুর্থ। এখনও তাই। এবং শ্যুটিং দুনিয়ায় ‘পিস্তল কিং’ বিশেষণে ভূষিত।

পিস্তল ছোড়ায় রাজা হলেও জিতুর এটাই প্রথম কমনওয়েলথ গেমস। কিন্তু সোনা জিততে আত্মবিশ্বাসী ছিলেন জানিয়ে জিতু বলেছেন, “বিশ্বকাপে আমার সোনা আর রুপো আছে। তা ছাড়া এখানে প্রতিদ্বন্দ্বীও তেমন কড়া ছিল না। ফলে ভারত থেকেই আমার পরিকল্পনা ছিল, গ্লাসগোয় কোনও চাপ নেব না। প্রথম গেমস হলেও সহজ ভাবে ফায়ার করব। আজ নার্ভাসও ছিলাম না। এই রেজাল্টই আমি আশা করেছিলাম। দু’বছর পরে রিও অলিম্পিকেও ভাল রেজাল্ট করার আশা রাখি।” এই ইভেন্টেই রুপো জেতেন ভারতের গুরপাল সিংহ। ৫০ মিটার রাইফেল প্রোন ইভেন্টে রুপো জিতেছেন গগন নারঙ্গ। ভারত এখনও পর্যন্ত মোট ২৫ পদক (৭ সোনা, ১১ রুপো, ৭ ব্রোঞ্জ) সমেত তালিকায় চতুর্থ স্থানে উঠে এসেছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement