Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অপহৃতদের উদ্ধারে ইরানের সাহায্যের আশ্বাস

সংবাদ সংস্থা
২৬ জুন ২০১৪ ২০:৫৩
Save
Something isn't right! Please refresh.
আনবার প্রদেশের নিরাপত্তা জোরদার করতে পৌঁছল ইরাকি সেনা। ছবি: রয়টার্স।

আনবার প্রদেশের নিরাপত্তা জোরদার করতে পৌঁছল ইরাকি সেনা। ছবি: রয়টার্স।

Popup Close

ইরাকের সংঘর্ষে জড়িয়ে পড়ল সিরিয়াও। বৃহস্পতিবার সিরিয়ার যুদ্ধ বিমান ইরাক-সিরিয়া সীমান্ত লাগোয়া কয়েকটি অঞ্চলে বোমাবর্ষণ করেছে বলে অভিযোগ। যদিও সিরিয়া সরকার খবরের সত্যতা স্বীকার করেনি। কিন্তু ইরাকের প্রধানমন্ত্রী নূর আল-মালিকি খবরের সত্যতা স্বীকারের পাশাপাশি এই আক্রমণকে স্বাগত জানিয়েছেন। যদিও সিরিয়ার কাছে এই আক্রমণ চালাতে ইরাক অনুরোধ করেনি বলেও তিনি জানান। এরই পাশাপাশি, অপহৃত ভারতীয়দের উদ্ধারে সব রকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে ইরান সরকার।

সিরিয়ায় তিন বছরেরও বেশি বাসার আল-আসাদের সরকারের সঙ্গে প্রধানত সুন্নি বিদ্রোহীদের লড়াই চলছে। আইএসআইএল এই সুন্নি বিদ্রোহীদের একটি দল। আনবার প্রদেশের কাউন্সিলের প্রধান সাবা কারখোট জানান, সিরিয়ার যুদ্ধবিমান সীমান্ত লাগোয়া রুটবা, আল-আয়ালিদ ও আল-কোইমে আক্রমণ চালায়। এতে ৫৭ জনের মৃত্যু হয়েছে বলে খবর। আহত হয়েছেন ১২০ জন। এই অঞ্চলগুলি আইএসআইএল-এর নিয়ন্ত্রণে রয়েছে। যুদ্ধ বিমানগুলিতে সিরিয়ার জাতীয় পতাকা আঁকা ছিল বলে সাবা কারখোটের দাবি। ‘ইউনাইটেড নেশনস অ্যাসিস্ট্যান্স মিশন ফর ইরাক’-এর প্রধান নিকোলাই মলাদেনভও বিমান আক্রমণের কথা স্বীকার করে জানান, যুদ্ধ বিমানগুলি ইরাকের নয়। তবে বিমানগুলি সিরিয়ার কি না সে বিষয়ে তিনি নিশ্চিত ভাবে কিছু জানাতে পারেননি।

এত দিন ইরানের বিরুদ্ধে মালিকি সরকারকে মদত দেওয়ার অভিযোগ উঠত। সিরিয়ার এই আক্রমণ, ইরাকের সীমান্তের বাইরে প্রভাব বিস্তার করার আশঙ্কাকেই সত্য প্রমাণ করল বলে বিশেষজ্ঞদের মত। সিরিয়ার আক্রমণ সত্ত্বেও ইরাকে আইএসআইএল-এর অগ্রগতি অব্যাহত রইল। বৃহস্পতিবার তারা আজিল তেলের খনি দখল করে নেয়। তিকরিত-এর উত্তর-পূর্বের এই তেলের খনি থেকে তুরস্ক এবং বাইজি তেল শোধনাগারে তেল সরবরাহ করা হয়। অন্য দিকে, বাইজি তেল শোধনাগারে লড়াই জারি আছে। বাইজিতে আরও সেনা পাঠানো হয়েছে বলে ইরাকি প্রশাসন সূত্রে খবর।

Advertisement

তবে অন্য সূত্রে খবর, বাইজি তেল শোধনাগারের নিয়ন্ত্রণ স্থানীয় আদিবাসীদের হাতে রয়েছে। তাঁরা সংঘর্ষ থামানোর জন্য ইরাকি সেনা এবং আইএসআইএল-এর সঙ্গে আলোচনা চালাচ্ছেন। তিকরিত-এর একটি বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে আজ ইরাকি সেনার হেলিকপ্টার নেমেছে। তিকরিত পুনরুদ্ধারের জন্য প্রবল সংঘর্ষ শুরু হয়েছে। এ দিন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রী মালিকির ফোনে কথা হয়। ইরাকের প্রধানমন্ত্রী দাবি, পুতিন তাঁকে জঙ্গি দমনে সব রকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। রাশিয়া থেকে বেশ কিছু যুদ্ধবিমান কিনছে ইরাক। কয়েক সপ্তাহের মধ্যেই বিমানগুলি ইরাকি সেনার কাছে পৌঁছে যাবে। এর ফলে জঙ্গি দমন সহজ হবে বলে তাঁর দাবি। এ দিন ব্রিটেনের বিদেশ সচিব উইলিয়াম হেগ বাগদাদের প্রধানমন্ত্রী মালিকির সঙ্গে দেখা করেন।

কুর্দদের নিয়ন্ত্রণে থাকা কিরকুকের বাজারে এক আত্মঘাতী বিস্ফোরণে দু’জন নিরাপত্তা কর্মীর মৃত্যু হয়েছে। বালাদ বিমানবন্দরের কাছে জঙ্গিদের সঙ্গে ইরাকি সেনার তীব্র সংঘর্ষ হয়েছে। মসুলের কাছে শিয়া তুর্কদের গ্রামে এ দিন জঙ্গিরা আক্রমণ চালায়। সেখানে দু’টি মসজিদেও আক্রমণ চালানো হয় বলে খবর।

তবে, অপহৃত ভারতীয়দের উদ্ধারে সব রকম সাহায্যের প্রতিশ্রুতি দিল ইরান সরকার। বিদেশ মন্ত্রকের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার পরে ইরানের রাষ্ট্রদূত গোলাম রেজা আনসারি এ কথা জানান। তিনি জানান, ইরাকে বাইরের কোনও রাষ্ট্রের সামরিক হস্তক্ষেপের বিরোধী ইরান। ইরানের বিশ্বাস, মালিকি সরকারই জঙ্গি দমনে সফল হবে। ইরাকি শিয়াদের সাহায্যের জন্য ভারতে প্রায় ১৩০০ স্বেচ্ছাসেবী নাম লিখিয়েছেন বলে দাবি করেছেন অঞ্জুমান ই হায়দারি-র অন্যতম সদস্য সৈয়দ বিলাল হুসেন আবিদি। তাঁরা ইরাকে যেতেও প্রস্তুত বলে তাঁর দাবি। তবে ভারত সরকার আপাতত ইরাক যাত্রার উপরে নিষেধাজ্ঞা জারি করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement