Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩

বক্সিং বিতর্কের আবহে ডিসকাসে রুপো বিকাশের, সেলিংয়ে ব্রোঞ্জ

মিশ্র পারফরম্যান্সের মধ্য দিয়ে এশিয়াডের একাদশতম দিন শুরু হয় ভারতের। মঙ্গলবার যেমন জয়ের হাতছানি ছিল, পাশাপাশি ছিল বিতর্কও! এ দিন ডিসকাস থ্রো-তে নিজের সেরাটা নিঙড়ে দেন বিকাশ গৌড়া। ৬২.৫৮ মিটার ডিসকাস থ্রো করে রুপো জিতেছেন তিনি। তবে এ দিন আনন্দের আবহকে অনেকটাই ‘ছাপিয়ে’ গিয়েছে বক্সিং বিতর্ক। লাইটওয়েট বিভাগে (৬০ কেজি) সেমিফাইনালে দুর্দান্ত লড়েও পয়েন্টের বিচারে হেরে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতের এল সরিতা দেবীকে।

রুপো জয়ের পথে বিকাশ। ছবি:  এপি।

রুপো জয়ের পথে বিকাশ। ছবি: এপি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৪ ১৭:৩০
Share: Save:

মিশ্র পারফরম্যান্সের মধ্য দিয়ে এশিয়াডের একাদশতম দিন শুরু হয় ভারতের। মঙ্গলবার যেমন জয়ের হাতছানি ছিল, পাশাপাশি ছিল বিতর্কও! এ দিন ডিসকাস থ্রো-তে নিজের সেরাটা নিঙড়ে দেন বিকাশ গৌড়া। ৬২.৫৮ মিটার ডিসকাস থ্রো করে রুপো জিতেছেন তিনি।

Advertisement

তবে এ দিন আনন্দের আবহকে অনেকটাই ‘ছাপিয়ে’ গিয়েছে বক্সিং বিতর্ক। লাইটওয়েট বিভাগে (৬০ কেজি) সেমিফাইনালে দুর্দান্ত লড়েও পয়েন্টের বিচারে হেরে ব্রোঞ্জ নিয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতের এল সরিতা দেবীকে। এ দিন ম্যাচে আগাগোড়াই আধিপত্য বজায় রাখেন সরিতা দেবী। কিন্তু শেষ পর্যন্ত দক্ষিণ কোরীয় প্রতিদ্বন্দ্বী জিনা পার্কের কাছে ৩৯-৩৭ পয়েন্টে হেরে যান। ফলাফলে ‘সন্তুষ্ট’ না হয়ে জুরিদের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ আনে ভারতীয় বক্সিং দল। এ নিয়ে সরকারি ভাবে অভিযোগ দায়ের করে তা পুনর্বিবেচনার জন্য আবেদন করেছে তারা। পাশাপাশি, সেই অভিযোগের সঙ্গে ভারতীয় দলকে ৫০০ মার্কিন ডলারও জমা রাখতে হয়েছে। ম্যাচের ফলাফল না-পাল্টালে ভারতকে তা খোয়াতে হবে। ম্যাচের পর এ দিন বক্সিং রিং-এ কান্নায় ভেঙে পড়েন সরিতা দেবী।

অন্য দিকে, ফ্লাইওয়েটে (৫১ কেজি) ফাইনালে উঠে সোনার আশা জিইয়ে রাখলেন এম সি মেরি কম। পাশাপাশি, ১২ বছর এশিয়াডের ফাইনালে ওঠায় উচ্ছ্বসিত ভারতীয় হকি শিবির-সহ গোটা দেশ। এ দিন আকাশদীপ সিংহের একমাত্র গোলে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে ফাইনালে ওঠে ভারতীয় পুরুষ দল। প্রথমার্ধ গোলশূন্য থাকলেও ম্যাচের ৪৪ মিনিটে দুর্দান্ত গোল করেন তিনি। এর আগে ২০০২ সালে ভুষান এশিয়ান গেমসে শেষ বার ফাইনালে উঠেছিল ভারত। বৃহস্পতিবারের ফাইনালে তাদের প্রতিপক্ষ পাকিস্তান এবং মালয়েশিয়া ম্যাচে জয়ী দল।

হকিতে সোনার হাতছানির পাশাপাশি সেলিং-এ ব্রোঞ্জ জিতল ভারতীয় মহিলা দল। বর্ষা গৌতম এবং ঐশ্বর্য নেদুনচেঝিয়ানের জুটি ২৫ পয়েন্ট নিয়ে ইভেন্ট শেষ করে পদক জেতেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.