Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ওয়ার্নারের শতরান, চালকের আসনে অস্ট্রেলিয়া

সংবাদ সংস্থা
১২ ডিসেম্বর ২০১৪ ১৫:৪৪
ওয়ার্নারের শতরান। অভিনন্দন স্মিথের। ছবি: এএফপি।

ওয়ার্নারের শতরান। অভিনন্দন স্মিথের। ছবি: এএফপি।

ভারত-অস্ট্রেলিয়া ক্রিকেটের পরিচিত ঝাঁঝ ফিরিয়ে আনলেন কোহলি-ওয়ার্নাররা। নো বলে অজি ওপেনারের আউট হওয়া নিয়ে বিতর্কের শুরু। কিছু ক্ষণের মধ্যেই বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন ওয়ার্নার-ওয়াটসন-বরুণ-কোহলিরা। তবে চতুর্থ দিনের শেষে সেই ওয়ার্নারের সেঞ্চুরিতে ভর করেই চালকের আসনে অস্ট্রেলিয়া। ভারতের থেকে এগিয়ে ৩৬৩ রানে।

শুক্রবার সকাল থেকেই মেজাজে ব্যাটিং শুরু করে অস্ট্রেলিয়া। বরুণ-সামিদের রেয়াত না করে দ্রুত রান তুলতে থাকে ওয়ার্নার-ওয়াটসনরা। এর মধ্যে বরুণ অ্যারণের বলে ৬৬ রানের মাথায় বোল্ড হন ওয়ার্নার। উল্লসিত বরুণ তখনই ওয়ার্নারের কাছে গিয়ে তাঁকে ‘কিছু’ বলেন। ফিরেই যাচ্ছিলেন ওয়ার্নার। তখনই তৃতীয় আম্পায়ার লক্ষ্য করেন বরুণ নো বল করেছেন। জীবন পেয়ে ফের ক্রিজে এসে ওয়ার্নারও বরুণকে ‘কিছু’ বলেন। শুরু হয় দু’জনের তর্কাতর্কি। জড়িয়ে পড়েন কোহলি-ধবন-ওয়াটসনরাও। শেষ পর্যন্ত আম্পায়ারের মধ্যস্থতায় মেটে গোলমাল। আর একটি মাঙ্কি গেট অধ্যায় থেকে বেঁচে গেল অ্যাডিলেড।

ফিরে এসে আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন ওয়ার্নার। দুই ইনিংসে সেঞ্চুরির পাশাপাশি এক ক্যালেন্ডার বর্ষে এক হাজার রানের মাইলস্টোনও পেরিয়ে যান তিনি। পাঁচ বছর পর কোনও অস্ট্রেলীয় ওপেনার হিসাবে হাজার রান পূর্ণ করলেন তিনি। এর আগে সাইমন কাটিচ ২০০৮ থেকে পর পর দুֹ’বছর ছুঁয়েছিলেন এই মাইলস্টোন। দুর্ধর্ষ ফর্মে থাকা ওয়াটসনের শেষ ১১ ইনিংসে এটি ছ’নম্বর সেঞ্চুরি। অজি ব্যাটিংয়ের সামনে অসহায় দেখিয়েছে সব ভারতীয় বোলারকেই। সবচেয়ে খারাপ অবস্থা কর্ণ শর্মার। জীবনের প্রথম টেস্ট খেলা এই লেগ স্পিনার ওভার প্রতি প্রায় ছ’রান করে দিয়েছেন। কর্ণ ব্যর্থ হওয়ায় বিরাটের অশ্বিনকে বসিয়ে তাঁকে খেলানো নিয়ে প্রশ্নও উঠতে শুরু করেছে। কর্ণের একটি ওভারে ২৪ রান নেন মিচেল মার্শ।

Advertisement

এ দিন সকালে ৪৪৪ রানে শেষ হয় ভারতের ইনিংস। দুর্ভাগ্য বাংলার ঋদ্ধিমান সাহার। লিয়ঁর বলে ২৫ রানের মাথায় ওয়াটসনকে ক্যাচ দিয়ে আউট হন ঋদ্ধি। পরে দেখা যায় বল লেগেছে তাঁর প্যাডে। পাঁচ উইকেট নেন লিয়ঁ।

বিদেশের মাটিতে ভারতের অন্যতম পয়া মাঠ অ্যাডিলেড। সবচেয়ে বেশি ক্ষণ ব্যাট করার রেকর্ডও রয়েছে এই মাঠেই। প্রথম ইনিংসে প্রায় ১১৭ ওভার ব্যাট করেছে ভারত। আগামিকাল যদি অস্ট্রেলিয়া আর ব্যাট না করে, তা হলেও মোটামুটি ৯৮ ওভার ব্যাট করতে হবে ভারতকে। কোহলিদের তরুণ দলের পক্ষে যা বেশ কঠিন কাজ। পয়া অ্যাডিলেডে ভারত ম্যাচ বাঁচাতে পারে কি না শনিবার নজর থাকবে সে দিকেই।

আরও পড়ুন

Advertisement