Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩

এশিয়াডে সোনা যোগেশ্বরের, হাঁটায় ইতিহাস গড়লেন খুশবীর কউর

ভারতের পদক তালিকায় ফের একটি সোনা। রবিবার কুস্তিগীর যোগেশ্বর দত্তের হাত ধরেই ইনচিওন এশিয়াডের নবম দিনে ভারতের ঝুলিতে এই স্বর্ণ সংযোজন। ৬৫ কেজি ফ্রিস্টাইলে তাজিকিস্তানের জামিল খান ইউসুপোভ-কে হারিয়ে এ দিন সোনা জেতেন তিনি। অন্য দিকে, মহিলাদের ২০ কিলোমিটার হাঁটায় রুপো জেতেন খুশবীর কউর। এ দিনের তাঁর জয় একটা জাতীয় রেকর্ড তো বটেই, পাশাপাশি ভারতের প্রথম মহিলা হিসাবে এশিয়ান গেমসে এই ইভেন্টে পদক জিতলেন তিনি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৪ ১০:২৬
Share: Save:

ভারতের পদক তালিকায় ফের একটি সোনা। রবিবার কুস্তিগীর যোগেশ্বর দত্তের হাত ধরেই ইনচিওন এশিয়াডের নবম দিনে ভারতের ঝুলিতে এই স্বর্ণ সংযোজন। ৬৫ কেজি ফ্রিস্টাইলে তাজিকিস্তানের জামিল খান ইউসুপোভ-কে হারিয়ে এ দিন সোনা জেতেন তিনি।

Advertisement

অন্য দিকে, মহিলাদের ২০ কিলোমিটার হাঁটায় রুপো জেতেন খুশবীর কউর। এ দিনের তাঁর জয় একটা জাতীয় রেকর্ড তো বটেই, পাশাপাশি ভারতের প্রথম মহিলা হিসাবে এশিয়ান গেমসে এই ইভেন্টে পদক জিতলেন তিনি। শুধু তাই নয়, ম্যারাথন কোর্সে তাঁর ব্যক্তিগত ১.৩৩:৩৭-এর রেকর্ড ভেঙেছেন তিনি। এ দিন তিনি ১.৩৩:০৭ সময়ের মধ্যে হাঁটা সম্পূর্ণ করে নতুন রেকর্ড করেন।

অমৃতসরের মেয়ে ২১ বছরের খুশবীর এ দিন চিনের লু জিউঝি-র থেকে দু’মিনিট সময় পিছিয়ে ছিলেন। ২০ কিলোমিটারের মধ্যে ১৮ কিলোমিটার পর্যন্ত তিনি তৃতীয় স্থানে ছিলেন। কিন্তু শেষ ২ কিলোমিটারে বাজিমাত করেন তিনি।

টেনিসে পুরুষদের সিঙ্গলসে এ দিন জাপানের জোসিহিতো নিশিওকা-ক কাছে হেরে সেমিফাইনালে হেরে তৃতীয় স্থান অর্জন করে ব্রোঞ্জ পদক পাকা করেন য়ুকি ভামব্রি।

Advertisement

টেনিসে মহিলাদের ডাবলসে তাইপে-র সিয়ে-চ্যান জুটির কাছে ৬-৭, ৬-২ ও ৪-১০ হেরে ব্রোঞ্জ পেলেন সানিয়া মির্জা-প্রার্থনা থম্বারে জুটি।

পুরুষদের ৪০০ মিটার দৌড়ে ব্রোঞ্জ জেতেন রাজীব আরোকিয়া এবং মহিলা বিভাগে ব্রোঞ্জ জেতেন এম আর পুভাম্মা।

শনিবার তিন হাজার মিটার স্টিপলচেজে বাহরিনের সোনাজয়ী অ্যাথলিট টেকনিক্যাল কারণে বাতিল হয়ে যাওয়ায় ভারতের ললিতা বাবর দ্বিতীয় স্থানে উঠে আসেন। কিন্তু রবিবার ওই অ্যাথলিটকে ফের স্বর্ণপদক ফিরিয়ে দেওয়ায় ললিতা তৃতীয় স্থানে চলে যান। ফলে ভারতের ঝুলিতে একটি রুপো কমল, সংযোজন হল ব্রোঞ্জ।

এ দিন মোট ছ’টি পদক জিতে ভারত তালিকার অষ্টম স্থানে রয়েছে। নবম দিন পর্যন্ত ভারতের পদক তালিকায় রয়েছে চারটি সোনা, পাঁচটি রুপো ও ২৪টি ব্রোঞ্জ।

ছবি: পিটিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.