Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

জম্মু-কাশ্মীর ও ঝাড়খন্ডে শেষ চতুর্থ দফার ভোট

সংবাদ সংস্থা
১৪ ডিসেম্বর ২০১৪ ১৪:১১
জম্মু ও কাশ্মীরে ভোটের লাইন। ছবি: পিটিআই।

জম্মু ও কাশ্মীরে ভোটের লাইন। ছবি: পিটিআই।

প্রবল ঠান্ডা এবং ভোট বয়কটের ডাক উপেক্ষা করে জম্মু-কাশ্মীর ও ঝাড়খণ্ড—এই দুই রাজ্যের চতুর্থ দফার বিধানসভা নির্বাচন শেষ হল। বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া জম্মু-কাশ্মীর উপত্যকায় শান্তিপূর্ণ ভাবে শেষ হয়েছে ভোট পর্ব। রবিবার দুই রাজ্যের বুথগুলিতে ভোটারদের লম্বা লাইন চোখে পড়ল। জম্মু-কাশ্মীরে বিচ্ছিনতাবাদী শক্তি বা ঝাড়খণ্ডের মাওবাদী প্রভাবিত এলাকায় ভোট বয়কটের আহ্বানের কোনও প্রভাব ভোটারদের উপর যে পড়েনি, এ দিনের প্রখম কয়েক ঘণ্টায় ভোটদানের হারেই তা স্পষ্ট। নির্বাচন কমিশন জানিয়েছে, ঝাড়খণ্ড ও জম্মু-কাশ্মীরে ভোট পড়েছে যথাক্রমে ৬১.৬৫ এবং ৪৯ শতাংশ।

এ দিন ঝাড়খণ্ডের মুখ্য নির্বাচনী আধিকারিক পি কে জাজোরিয়া জানান, সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চতুর্থ দফায় ১৫টি আসনের মধ্যে ধানবাদ ও বোকারোতে বিকেল ৫টায় ভোটগ্রহণ শেষ হলেও বাকি ১৩টি আসনে দুপুর ৩টের পর্যন্ত ভোটগ্রহণ করা হয়। ঝাড়খণ্ডের ১৫টি আসনে দুপুর ১টা পর্যন্ত ভোটদানের হার ছিল ৪৯ শতাংশ। অন্য দিকে, এ দিন ভোটগ্রহণ শুরুর প্রথম দুই ঘণ্টাতেই জম্মু-কাশ্মীরের ১৮টি আসনে ভোট পড়ে ১০ শতাংশ। দুপুর ২টো পর্যন্ত তা বেড়ে দাঁড়ায় ৩৭.৫ শতাংশে।

প্রথম দফায় জম্মু-কাশ্মীরে ভোট পড়েছিল ৭১ শতাংশ। এ দিন অবশ্য সেই রেকর্ড ছুঁতে পারেননি রাজ্যের ভোটাররা। ১৮টি আসনের মধ্যে কাশ্মীর উপত্যকার ১৬টি আসনে সকাল ১০টা পর্যন্ত ভোটের হার ছিল ১০ শতাংশ। আর জম্মুর সাম্বা ও বিজয়পুর কেন্দ্রে একই সময়ে ১৩ শতাংশের বেশি ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন আধিকারিকরা। গত দফায় শ্রীনগরে ভোটারদের লাইন সে ভাবে চোখে না পড়লেও এ দিন সকাল থেকেই শহরের ৮টি আসনে ভিড় করেছেন ভোটাররা। সোনওয়ার কেন্দ্রে দাঁড়িয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। প্রথম দুই ঘণ্টায় এখানে ভোট পড়েছে ৯.২৪ শতাংশ। ভোটারদের নিরাপত্তা বাড়াতে সুরক্ষা ব্যবস্থা কড়া করা হয়েছে। বড় কোনও ঘটনার খবর না মিললেও সোপিয়ান জেলায় একটি আইডি উদ্ধার হয়েছে। বম্ব ডিসপোজাল স্কোয়াডের সদস্যরা গিয়ে তা নিষ্কিয় করে বলে জানিয়েছে পুলিশ।

Advertisement



জম্মু ও কাশ্মীরের মতো ঝাড়খণ্ডেও ভোটদানের ছবিটা প্রায় একই রকম। নির্বাচন কমিশনে জানিয়েছে, সিন্দ্রি কেন্দ্রে দুপুর পর্যন্ত সবচেয়ে বেশি ভোট পড়েছে। ওই কেন্দ্রে ৪০ শতাংশ হারে ভোটদান হয়েছে বলে জানিয়েছেন কমিশনের আধিকারিকেরা। তবে জমুয়া এবং বোকারোতে ভোটের হার বেশ কম। যথাক্রমে ২৩ এবং ২৪.৫৩ শতাংশ।

চতুর্থ দফার ভোটের আগে গিরিডি কেন্দ্রের পিরতান্ডেতে ভোট বয়কটের ডাক দিয়ে বেশ কয়েকটি মাওবাদী পোস্টার পড়েছিল। কিন্তু তা সত্ত্বেও এ দিন ওই কেন্দ্রের বুথগুলিতে ভিড় চোখে পড়েছে। গিরিডি আসনে লড়ছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বাবুলাল মারান্ডি-সহ ১৩ জন প্রার্থী। রাজ্যে মোট ভোটারের সংখ্যা ৪৩ লক্ষ ৪৮ হাজার ৭০৯ জন। চতুর্থ দফার ভোটে ১৬ জন মহিলা প্রার্থী-সহ মোট ২১৭ জনের ভাগ্য নির্ধারণ হবে। রাজ্যে ৮১টির মধ্যে ইতিমধ্যেই গত তিন দফায় ৫০টি আসনে ভোটদান সম্পন্ন হয়েছে।

এই দুই রাজ্যেই আগামী ২০ ডিসেম্বর পঞ্চম ও শেষ দফার নির্বাচন হবে। ভোটের ফলাফল জানা যাবে আগামী ২৩ ডিসেম্বর।

ভোটের আরও ছবি...

আরও পড়ুন

Advertisement