Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

দিনভর শান্তিতেই কাটল দশ রাজ্যের উপনির্বাচন

কেন্দ্রে মোদী-যুগ শুরু হওয়ার পর দেশ জুড়ে তিনটি লোকসভা এবং ৩৩টি বিধানসভার উপনির্বাচন দিয়ে বড় পরীক্ষার সামনে বসতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এ

সংবাদ সংস্থা
১৩ সেপ্টেম্বর ২০১৪ ১১:৫৮
Save
Something isn't right! Please refresh.
আগরতলার একটি বুথে চলছে ভোটগ্রহণ। ছবি: পিটিআই।

আগরতলার একটি বুথে চলছে ভোটগ্রহণ। ছবি: পিটিআই।

Popup Close

কেন্দ্রে মোদী-যুগ শুরু হওয়ার পর দেশ জুড়ে তিনটি লোকসভা এবং ৩৩টি বিধানসভার উপনির্বাচন দিয়ে বড় পরীক্ষার সামনে বসতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। সরকারের চার মাসের মাথায় মোদীর জনপ্রিয়তা এখনও কতটা অটুট তারও আভাস পাওয়া যাবে এই ভোটের ফলে। মহারাষ্ট্র ও হরিয়ানার বিধানসভা ভোটের আগে ভোটারদের মন বুঝে নেওয়ার এটাই শেষ সুযোগ বিজেপির কাছে।

শনিবার যে সমস্ত লোকসভা কেন্দ্রে ভোট হচ্ছে তার মধ্যে মোদীর ছেড়ে যাওয়া বদোদরা এবং মুলায়ম সিংহ যাদবের মেইনপুরি আসন দু’টি উল্লেখযোগ্য। এ ছাড়াও ভোট হচ্ছে নবগঠিত তেলঙ্গানা রাজ্যের মেডক আসনটিতে। চন্দ্রশেখর রাও মুখ্যমন্ত্রী হওয়ার খালি হয় আসনটি। দেশের ১০টি রাজ্যের ৩৩টি বিধানসভা আসনের মধ্যে নজর থাকবে উত্তরপ্রদেশের ১১টি আসনের দিকে। লোকসভা ভোটে এখানে মোদী-অমিত শাহ জুটির দৌলতে রমরম করে জেতে বিজেপি। কার্যত ধুয়ে মুছে যায় সপা-বসপা-কংগ্রেস। উত্তরপ্রদেশ ছাড়া রাজস্থানে চারটি, গুজরাতে ন’টি, পশ্চিমবঙ্গে দু’টি, উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে পাঁচটি এবং অন্ধ্রপ্রদেশ ও ছত্তীসগঢ়ের একটি করে আসনে ভোট হচ্ছে। ফল ঘোষণা হবে আগামী মঙ্গলবার।

উত্তরপ্রদেশে এ বারের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে না বহুজন সমাজ পার্টি। ১১টি আসনের ১০টিতে লড়াই মূলত বিজেপি-সপার। অপর কেন্দ্রে লড়াই বিজেপির সহযোগী আপনা দল এবং সমাজবাদি পার্টির মধ্যে। মোট ১৭৬টি বুথকে উত্তেজনা প্রবণ বলে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। মেইনপুরি কেন্দ্রে এ দিন সকাল সকাল ভোট দেন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব ও তাঁর স্ত্রী ডিম্পল যাদব। কমিশন সূত্রে পাওয়া খবর অনুযায়ী বিকেল পর্যন্ত বড় কোনও গোলমালের খবর পাওয়া যায়নি। দুপুর ৩টে পর্যন্ত উত্তরপ্রদেশে ভোট পড়েছে ৪৩.৫ শতাংশ। আনন্দীবেন পটেল মুখ্যমন্ত্রী হওয়ার পর এই প্রথম নির্বাচন হচ্ছে গুজরাতে। গত ১২ বছরে এই প্রথম বার পোস্টার বয় নরেন্দ্র মোদীকে ছাড়া ভোটে লড়ছে বিজেপি।

Advertisement

দুপুর ১টা পর্যন্ত অসমে ৪৭ শতাংশ, মেডকে ৩০ শতাংশ ও ছত্তীসগঢ়ে ৪০ শতাংশ ভোট পড়েছে।



Something isn't right! Please refresh.

Advertisement