×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০২ অগস্ট ২০২১ ই-পেপার

মুম্বইয়ের বহুতলে অগ্নিকান্ড, উদ্ধারে কপ্টার

সংবাদ সংস্থা
১৮ জুলাই ২০১৪ ১৩:১৫
আগুন জ্বলছে বহুতলে। ছবি:পিটিআই।

আগুন জ্বলছে বহুতলে। ছবি:পিটিআই।

মুম্বইয়ের বহুতলে আগুন নিয়ন্ত্রণে আনতে দমকলের পাশাপাশি পাঠানো হয়েছে নৌবাহিনী ও উপকূলরক্ষী বাহিনীকেও। ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে আগুন। উদ্ধারকার্যে সাহায্যের জন্য দু’টি হেলিকপ্টারকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। আগুন নেভাতে বহুতলে আটকে পড়া দমকলকর্মীদের উদ্ধারের জন্য প্রাণপণ চেষ্টা চালাচ্ছেন নিরাপত্তারক্ষীরা। বহুতলে অন্ততপক্ষে ১৫-২০ জন দমকলকর্মীর আটক থাকার আশঙ্কা প্রকাশ করেছেন মুম্বই পুরসভার এক শীর্ষ কর্তা।

নৌবাহিনী ও উপকূলরক্ষী বাহিনীদের তোলা ভিডিও ফুটেজে দেখানো হয়েছে, হেলিকপ্টার থেকে দু’টি দড়ি ওই বহুতল লোটাস বিল্ডিংয়ের ছাদে নামানো হয়েছে। নাগাড়ে জল দেওয়ার ফলে আগুনের তীব্রতা খানিকটা কমেছে। ধীরে ধীরে দড়ি ধরে উপরে উঠে আসার চেষ্টা করছেন আটকে পড়া দমকলকর্মীরা।

দমকলের এক আধিকারিকের কথায়, আগুন এখনও পর্যন্ত সবটা নিয়ন্ত্রণে আসেনি। তবে আগুন আয়ত্তে আনতে লাগাতার চেষ্টা চালাচ্ছে ৪০টিরও বেশি ইঞ্জিন। তিনি জানান, আরও বেশি ইঞ্জিনের জন্য নৌবাহিনীর কাছে অনুরোধ জানানো হয়েছে।

Advertisement

অভিনেতা হৃতিক রোশন ও পরিচালক সাজিদ নাদিয়াদওয়ালা-সহ চলচ্চিত্র জগতের একাধিক কর্তাব্যক্তির অফিস ও প্রোডাকশন ইউনিট রয়েছে এই বহুতলে।

কী ঘটেছিল এ দিন?

পশ্চিম মুম্বইয়ে আন্ধেরি লিঙ্ক রোডের বহুতল ওই বাণিজ্যিক ভবনে সকাল থেকেই ধোঁয়া বেরোতে দেখা যায়। পুলিশ জানায়, ভারী ধোঁয়া ও বহুতলের ভিতর থেকে লোকজনের আর্তচিত্কার শুনতে পান বাসিন্দারা। দমকল সূত্রে খবর, ২২ তলা ওই ভবনের ২১ তলায় আগুন লাগে। তার পর তা ছড়িয়ে পড়ে ২০ তলায়। দ্রুত ঘটনাস্থলে পৌঁছে কর্মরত মানুষদের বাইরে বের করে আনেন দমকলকর্মীরা। দমকলের এক আধিকারিক বলেন, “বহুতলের একটি তলাতেই আগুন লাগার খবর পেয়ে প্রথমে চারটি ইঞ্জিনকে ঘটনাস্থলে পাঠানো হয়েছিল। কিন্তু আগুন ছড়িয়ে পড়তে শুরু করে পরের তলগুলিতেও। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দ্রুত বারোটি ইঞ্জিন ও ন’টি জলের ট্যাঙ্ক ঘটনাস্থলে পাঠানো হয়।”

পশ্চিম মুম্বইয়ের অভিজাত এলাকার ওই বহুতলে কী ভাবে আগুন লাগল তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। আগুন লাগার কারণ খতিয়ে দেখা হচ্ছে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে।

Advertisement