Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

দ্বিতীয় দফায় ঝাড়খণ্ডে ৬৫ ও জম্মু-কাশ্মীরে ৭১ শতাংশ ভোট

সংবাদ সংস্থা
০২ ডিসেম্বর ২০১৪ ১৮:৫৫
কুপওয়ারার একটি বুথে ভোট দিতে এসেছেন ভোটাররা। ছবি: গেটি ইমেজ।

কুপওয়ারার একটি বুথে ভোট দিতে এসেছেন ভোটাররা। ছবি: গেটি ইমেজ।

দ্বিতীয় দফায় ঝাড়খণ্ডে ৬৫ ও জম্মু-কাশ্মীরে ৭১ শতাংশ ভোট পরে। এ দিন নির্বিঘ্নেই শেষ হয় ঝাড়খণ্ড ও জম্মু-কাশ্মীরের দ্বিতীয় দফার ভোট। মঙ্গলবার সকাল ৭টা থেকে ওই দুই রাজ্যে ভোটগ্রহণ শুরু হয়। এ দিন ঝাড়খণ্ডে ৬৫ শতাংশ এবং জম্মু-কাশ্মীরে ৭১ শতাংশ ভোট পড়েছে বলে প্রশাসন সূত্রে খবর। এ দিন কাশ্মীরের দু’টি এবং জম্মুর তিনটি জেলা মিলিয়ে ভোট হয় মোট ১৮টি আসনে। অন্য দিকে, ঝাড়খণ্ডের ২০টি আসনেও চলে ভোটগ্রহণ।

এ দিন ঝাড়খণ্ডের পূর্ব ও পশ্চিম সিংভূম, খুঁটি, রাঁচি, গুমলা-সহ মোট সাত জেলার ২০টি আসনে ৩৫ জন মহিলা-সহ ২২৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হয়। এ রাজ্যে ভোটার সংখ্যা প্রায় ৪৫ লক্ষ। এর মধ্যে অধিকাংশ এলাকাই মাওবাদী প্রভাবিত। কাজেই প্রশাসণ কোনও ঝুকি নিতে চায়নি। কড়া নিরাপত্তার মধ্যে চলে ভোটগ্রহণ। প্রশাসন সূত্রে খবর, ২০৪৮টি বুথ সংবেদনশীল এবং ১৪২৪টি বুথ অতি-সংবেদনশীল হওয়ায় এ দিন নজরদারি চালানো হয় হেলিকপ্টারেও। প্রথম দফায় গত ২৫ নভেম্বর রাজ্যের মাওবাদী প্রভাবিত ১৩টি আসনে নির্বিঘ্নেই শেষ হয়েছিল ভোটগ্রহণ। দিনের শেষে ভোট পড়েছিল ৬২ শংতাশ।

ঝাড়খণ্ডে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী অর্জুন মুন্ডা এবং মধু কোড়া, বান্না গুপ্ত, গীতশ্রী ওরাওঁ, চম্পাই সোরেন প্রমুখ। জগন্নাথপুরের একটি বুথে ইভিএম খারাপ হয়ে যাওয়ায় সেটিকে বদলাতে হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। দিনের শেষে এ রাজ্যে ভোট পড়ে ৬৫ শতাংশ।

Advertisement

অন্য দিকে, জম্মু-কাশ্মীরে দ্বিতীয় দফার নির্বাচনের লড়াইয়ে নামেন ১৭৫ জন প্রার্থী। উত্তর কাশ্মীরের কুপওয়ারা আসন থেকে দাঁড়িয়েছেন বিচ্ছিন্নতাবাদী থেকে রাজনীতিক হয়ে ওঠা সাজাদ গনি লোন । ২০০৯-এর লোকসভা ভোটে দাঁড়িয়ে হেরে গিয়েছিলেন তিনি। এ বার বিধানসভা ভোটে লড়ছেন তিনি । অন্য দিকে, দেবসর বিধানসভা থেকে ভোটে লড়ছেন বিদায়ী সরকারের ডেপুটি স্পিকার তথা পিডিপি নেতা সরতাজ মদনি। রাজ্য জুড়ে এ দিন ভোট দেন প্রায় ১২ লাখ ভোটার।

আরও পড়ুন

Advertisement