Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

গাব্বায় চতুর্থ দিনেই হারল ভারত

সেই ট্র্যাডিশন আজও চলছে। বিদেশের মাঠে যখনই ভারতকে ফেভারিট দেখাবে, তখনই চোক করবে ভারতীয় বোলিং। যেমনটা দেখেছিল শুক্রবারের ব্রিসবেন। আর লড়াই চ

সংবাদ সংস্থা
২০ ডিসেম্বর ২০১৪ ১১:১০
আউট রোহিত। উচ্ছ্বসিত জনসনরা। ছবি: এএফপি।

আউট রোহিত। উচ্ছ্বসিত জনসনরা। ছবি: এএফপি।

সেই ট্র্যাডিশন আজও চলছে। বিদেশের মাঠে যখনই ভারতকে ফেভারিট দেখাবে, তখনই চোক করবে ভারতীয় বোলিং। যেমনটা দেখেছিল শুক্রবারের ব্রিসবেন। আর লড়াই চালানোর আশ্বাস দেওয়ার পরের দিনই ভেঙে পড়বে ভারতীয় ব্যাটিং। ঠিক যেমনটা হল শনিবার সকালে। জনসন-স্টার্কদের সামনে মুখই তুলতে পারলেন না রোহিত-রাহানে-কোহলিরা। ফলাফল— চার দিনের মধ্যেই ফের একটি টেস্ট ম্যাচ হারল ধোনিবাহিনী। চার উইকেটে জিতে সিরিজে ২-০-তে এগিয়ে গেল স্মিথ অ্যান্ড কোং।

অস্ট্রেলীয় ব্যাটিংয়ের ‘লেজ’-এর দাপটে শুক্রবার ৯৭ রানে পিছিয়ে পড়লেও ভাল ভাবেই শুরু করেছিল ভারত। বিজয় দ্রুত আউট হলেও ধবন-পূজারার ব্যাট দিচ্ছিল ম্যাচে ফেরার আশ্বাস। সেই ‘আশ্বাস’-এ প্রথম আঘাত আসে এ দিন সকালেই। দেখা যায় পূজারার সঙ্গে ব্যাট করতে আসছেন বিরাট কোহলি। ধবন কোথায় গেলেন? জানা গেল চোট পেয়েছেন ভারতীয় ওপেনার। সকালের খেলা শুরুর আগে নেটে ধবন চোট পেয়েছেন বলে জানানো হয় টিম ম্যানেজমেন্টের তরফে। উইকেটে অবশ্য বেশি ক্ষণ টেকেননি বিরাট। জনসনের সামনে একেবারেই স্বচ্ছন্দ দেখাচ্ছিল না তাঁকে। শুক্রবারের ব্রিসবেন দেখেছিল জনসন-স্টার্কদের ব্যাটের দাপট। এ দিন দেখল বলের আগুন। চার উইকেট নিলেন জনসন। স্টার্ক দু’টি। প্রথম ইনিংসে পাঁচ উইকেট পাওয়া হ্যাজেলউডও পেলেন দু’উইকেট। বিরাটের সঙ্গেই শুরু হয় ভারতীয় মিডল অর্ডারের ‘যাওয়া আসার পালা’। স্কোরবোর্ডকে বিশেষ বিরক্ত না করে প্যাভিলিয়নে ফিরে যান আজিঙ্ক রাহানে, ‘প্রতিভাবান’ রোহিত শর্মা এবং ‘ক্যাপ্টেন কুল’ ধোনি। ৮৭/২ থেকে আচমকা ৮৯/৫। ভারতীয় ব্যাটিংয়ে বিরক্ত ভিভিএস লক্ষণ টুইট করেন, ‘কী হচ্ছে এটা ব্রিসবেনে?’ কী হচ্ছে বোঝার আগেই শেষ ভারতের অর্ধেক ইনিংস! দলের হাল ধরতে ফের নামতে হয় আহত ধবনকে। তিনি এবং শেষ দিকে উমেশ যাদব দলকে কিছুটা ভদ্রস্থ জায়গায় নিয়ে গেলেও হার বাঁচাতে তা যথেষ্ট ছিল না। শুরুতে ওয়ার্নার-ওয়াটসনকে হারালেও প্রয়োজনীয় ১২৮ রান তুলতে খুব একটা বেগ পেতে হল না অস্ট্রেলিয়াকে। অর্ধশতরান করলেন ক্রিস রজার্স। অজি ইনিংসের তিনটি উইকেট নিলেন ইশান্ত শর্মা। দু’টি উমেশ যাদব। এবং প্রথম ইনিংসের ‘পারফরম্যান্স’ আরও ভাল করে ওভার পিছু প্রায় সাড়ে সাত রান দিলেন বরুন অ্যারন।

ভারতীয় টিম ম্যানেজমেন্টের তরফে এ দিন ফের প্র্যাকটিস উইকেট নিয়ে অভিযোগ করা হয়। অসমান বাউন্সের উইকেটের জন্যই ধবন চোট পান বলে দাবি করা হয়। বিরাটেরও পায়ে চোট লেগেছে বলে জানানো হয়। কব্জির চোটের জন্য ছ’উইকেট যাওয়ার পর ক্রিজে আসেন ধবন। গাব্বার প্র্যাকটিস উইকেট নিয়ে সরকারি ভাবে অভিযোগ জানায় ভারত।

Advertisement

কিন্তু এ তো না হয় গেল ধবন আর কোহলির কথা। বাকিরা তা হলে কী করলেন? রোহিত-রাহানে-ধোনিরাও তো ছিলেন। উত্তর খুঁজতে বোধহয় অপেক্ষা করতে হবে তৃতীয় টেস্টের জন্য।

আরও পড়ুন

Advertisement