Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

সূচি মেনেই আইপিএল, আপাতত শ্রীনির বদলি গাওস্কর

সংবাদ সংস্থা
২৮ মার্চ ২০১৪ ১২:৩১
Save
Something isn't right! Please refresh.
শুনানির আগে প্রার্থনার জন্য চেন্নাইয়ের এক মন্দিরে শ্রীনি। ছবি: এপি।

শুনানির আগে প্রার্থনার জন্য চেন্নাইয়ের এক মন্দিরে শ্রীনি। ছবি: এপি।

Popup Close

শেষ পর্যন্ত বোর্ড সভাপতির পদ থেকে সরতেই হল নারায়ণস্বামী শ্রীনিবাসনকে। অন্তর্বর্তীকালীন সভাপতি হিসাবে সুনীল গাওস্করের হাতেই ব্যাটন তুলে দিল সুপ্রিম কোর্ট। একই সঙ্গে আইপিএল থেকে আপাতত কোনও দলকেই বাদ দেওয়া হচ্ছে না বলে জানিয়েছে শীর্ষ আদালত। ফলে নির্ধারিত সূচি মেনেই হবে সপ্তম আইপিএল।

বৃহস্পতিবারের পর শুক্রবারও সুপ্রিম কোর্টের পাঁচ নম্বর কক্ষের দিকেই নজর ছিল ক্রিকেটভক্তদের। ক্রিকেটে স্বচ্ছতা বজায় রাখতে এবং তদন্তের স্বার্থে বৃহস্পতিবার বোর্ডকে তিনটি প্রস্তাব দেয় আদালত। অন্তর্বর্তী বোর্ড সভাপতি হিসাবে গাওস্করের নাম প্রস্তাব করে শীর্ষ আদালত। এ দিন সেই প্রস্তাবে সিলমোহর দিয়ে আইপিএল পর্যন্ত গাওস্করকেই বোর্ড সভাপতি করার নির্দেশ দিলেন বিচারপতিরা। এর জন্য গাওস্করকে বিসিসিআই-এর সঙ্গে ধারাভাষ্যকার হিসাবে চুক্তি থেকে বেরিয়ে আসার নির্দেশ দেওয়া হয়েছে। আইপিএল সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে তাঁকে। এমন কী সুন্দররামন আইপিএলের চেয়ারম্যান থাকবেন কি না, সেই সিদ্ধান্তও নেবেন গাওস্করই। এর জন্য তাঁকে ভাতা দিতে বোর্ডকে নির্দেশও দেওয়া হয়েছে। তবে আইপিএল-এর পর তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বোর্ডের দায়িত্ব সামলাতে শিবলাল যাদবকে নির্দেশ দিয়েছে আদালত।

বৃহস্পতিবারের প্রস্তাব খারিজ করে চেন্নাই ও রাজস্থানের খেলার উপর নিষেধাজ্ঞা জারি করেনি সুপ্রিম কোর্ট। এর ফলে নির্দিষ্ট সূচি মেনেই হবে সপ্তম আইপিএল। এ দিন বোর্ডের তরফ থেকে আদালতে জানানো হয় দু’টি দল বাদ গেলে আইপিএল-এ তার প্রভাব পড়বে। এমনকী আইপিএল না হতেও পারে। এর পরই সিএসকে ও রয়্যালসকে আইপিএল খেলার নির্দেশ দেয় আদালত।

Advertisement

আদালতের তৃতীয় প্রস্তাবে বলা হয়েছিল ইন্ডিয়া সিমেন্টসের সঙ্গে জড়িত কোনও ব্যক্তি যেন বোর্ডের সঙ্গে যুক্ত না থাকেন। সেই প্রস্তাব কিছুটা শিথিল করে এ দিন আদালত জানায় ক্রিকেটার ও ধারাভাষ্যকার ছাড়া বোর্ডের সঙ্গে যুক্ত অন্য কেউ ইন্ডিয়া সিমেন্টসের সঙ্গে যুক্ত থাকতে পারবেন না। ফলে আপাতত বাংলাদেশের বিরুদ্ধে নামার আগে ইন্ডিয়া সিমেন্টস থেকে পদত্যাগ করতে হচ্ছে না ভারত অধিনায়ককে। এ দিন অবশ্য আদালতে ধোনীর পাশে দাঁড়িয়েছে বোর্ড। তাঁর বিরুদ্ধে করা যাবতীয় অভিযোগকে ভিত্তিহীন বলে দাবিও করা হয়েছে।

এ দিনের এই রায়ে শ্রীনির উপর বিশেষ চাপ বাড়বে না বলেই মনে করা হচ্ছে। এই রায়ের ফলে জুলাইতে আইসিসি-র শীর্ষ পদে যাওয়াও আটকাবে না তাঁর। আপাতত ১৬ এপ্রিল সুপ্রিম কোর্টের চূড়ান্ত রায়ের দিকেই তাকিয়ে ক্রিকেট বিশ্ব।

‘‘গাওস্করকে বোর্ড সভাপতি করার সিদ্ধান্তে আমি খুশি। আমার মনে হয় ভারতীয় ক্রিকেটের জন্য এটা সঠিক সিদ্ধান্ত।’’
চাঁদু বোরদে, প্রাক্তন ভারতীয় ক্রিকেটার

‘‘গাওস্করের মত প্রসিদ্ধ ব্যাটসম্যান ও প্রাক্তন অধিনায়ককে আইপিএলের দায়িত্ব দেওয়ায় আমি খুশি। আমি আইপিএল বিরোধী নই। আমি চাই ক্রিকেট খেলাটা পরিষ্কার থাকুক।’’
আদিত্য বর্মা, বিহার ক্রিকেট সংস্থার কর্ণধার

‘‘বৃহস্পতিবারের প্রস্তাবগুলির তুলনায় আজকের রায় বেশ দুর্বল।’’
অজয় শির্কে, প্রাক্তন বোর্ড কোষাধক্ষ্য

‘‘সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে স্বাগত জানাই। নারায়ণস্বামী শ্রীনিবাসন নিজেই তাঁর পদ ছেড়ে দিতে রাজি ছিলেন। ৮টা দল নিয়েই আইপিএল হওয়ায় আমি খুশি।’’
রাজীব শুক্ল, বিসিসিআই সহ সভাপতি

‘‘নতুন দায়িত্ব পেয়ে আমি খুশি। আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করব।’’
শিবলাল যাদব, প্রাক্তন ভারতীয় ক্রিকেটার



Something isn't right! Please refresh.

Advertisement