Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বিশ্বের প্রবীণতম টেস্ট ক্রিকেটার নর্ম্যান গর্ডন প্রয়াত

সংবাদ সংস্থা
০২ সেপ্টেম্বর ২০১৪ ১৭:০১
গর্ডনের জন্মশতবার্ষিকীতে। ২০১১-য়। ছবি: গেটি ইমেজেস।

গর্ডনের জন্মশতবার্ষিকীতে। ২০১১-য়। ছবি: গেটি ইমেজেস।

প্রয়াত হলেন বিশ্বের প্রবীণতম টেস্ট ক্রিকেটার নর্ম্যান গর্ডন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০৩ বছর। দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন দক্ষিণ আফ্রিকার এই ফাস্ট বোলার। সোমবার গভীর রাতে জোহানেসবার্গের হিলব্রো-তে নিজের বাসভবনে মৃত্যু হয় এই ক্রিকেটারের। তাঁর মৃত্যুতে প্রাক্তন টেস্ট ক্রিকেটার আলি বাখার শোকপ্রকাশ করে বলেন, “ভীষণ ভাল লোক ছিলেন। ক্রিকেট ও গল্ফের প্রতি তাঁর ভালবাসা ছিল অকৃত্রিম।”

১৯৩৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলে আন্তর্জাতিক ক্রিকেটে আত্মপ্রকাশ করেন গর্ডন। ক্রিকেটের এই কিংবদন্তি গোটা বিশ্বের কাছে ‘মোবিল’ নামে পরিচিত ছিলেন। বল করার সময় মাথার চুল সামনে চলে আসত বলে তিনি ‘হেয়ার জেল’ মেখে মাঠে নামতেন। সেই কারণে ওই নামকরণ। দেশের হয়ে ১৯৩৮-’৩৯ সালের মরসুমে মোট পাঁচটি টেস্ট খেলেছিলেন তিনি। ১৯৩৯ সালে ডারবানে ইংল্যান্ডের বিরুদ্ধে যে ক’জন ক্রিকেটার ‘টাইমলেস টেস্ট’ খেলেছেন তাঁর মধ্যে তিনিই ছিলেন অন্যতম। ওই টেস্টে তিনি ৯২.২ ওভার বলও করেন গর্ডন। এটাই এখনও পর্যন্ত একটি টেস্টে এক জন বোলারের সর্বোচ্চ রেকর্ড। ম্যাচটি শুরু হয়েছিল সে বছরের ৩ মার্চ। দশ দিন ধরে চলেছিল ম্যাচটি।

১৯১১-র ৬ অগস্ট দক্ষিণ আফ্রিকার বকসবার্গে জন্মগ্রহণ করেন গর্ডন। ২০১১-য় তাঁর জন্মশতবার্ষিকীতে ওয়ান্ডারার্সে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই সময় তাঁকে গার্ড অফ অনার দিয়েছিলেন পিটার পোলক, মাইক প্রোক্টর, ফ্যানি ডে’ভিলিয়ার্স, শন পোলক, মাখায়া এনতিনি এবং নিল অ্যাডকক। ৯৪ বছর বয়স পর্যন্ত তিনি আংশিক সময়ের হিসাবরক্ষক হিসাবে কাজ করেছেন। তাঁর মৃত্যুতে ক্রিকেটের রাজপুত্র ব্রায়ান লারা বলেন, “গর্ডনের সঙ্গে দেখা করার জন্য খুব আগ্রহী ছিলাম। তাঁর মুখোমুখি হওয়ার স্মরণীয় অভিজ্ঞতাও আছে আমার। ক্রিকেট এবং গল্ফ নিয়ে বহু অভিজ্ঞতা আমরা ভাগ করে নিয়েছিলাম ওই সাক্ষাত্কারে।”

Advertisement

জন্মশতবার্ষিকী পালন

আরও পড়ুন

Advertisement