Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

তালিবান হামলায় জ্বলল ২০০টি তেলের ট্যাঙ্কার

সংবাদ সংস্থা
০৫ জুলাই ২০১৪ ১৯:৩৬
তালিবানি হামলায় জ্বলছে ন্যাটোর তেলবাহী ট্যাঙ্কারগুলি। ছবি: রয়টার্স।

তালিবানি হামলায় জ্বলছে ন্যাটোর তেলবাহী ট্যাঙ্কারগুলি। ছবি: রয়টার্স।

কাবুলে ঢোকার মুখে ন্যাটোর তেলবাহী ট্যাঙ্কারের উপরে আক্রমণ চালাল তালিবানরা। শনিবারের এই আক্রমণে ২০০টি ট্যাঙ্কার ক্ষতিগ্রস্ত হয়েছে।

আফগান প্রশাসন সূত্রে খবর, তেলবাহী ট্যাঙ্কারগুলি আফগানিস্তানে মোতায়েন ন্যাটো ও মার্কিন সেনার জন্য তেল নিয়ে যাচ্ছিল। কাবুলে ঢোকার আগে একটি পার্কিং প্লেসে ট্যাঙ্করগুলি অপেক্ষা করছিল। কী ভাবে ট্যাঙ্কারগুলির উপরে আক্রমণ করা হয় তা এখন পরিষ্কার নয়। কাবুল পুলিশের প্রধান গুল আফগান হাসিমি জানান, আক্রমণে ম্যাগনেটিক বোমা ব্যবহার করা হয়েছে। কিন্তু অন্য সূত্রে খবর, রকেট লঞ্চারের মাধ্যমে আক্রমণ চালানো হয়েছে।

আফগানিস্তানে ন্যাটো সেনার রসদবাহী কনভয়ের উপরে এর আগে একাধিক বার আক্রমণ হয়েছে। তবে সে ক্ষেত্রে পাকিস্তান থেকে আফগানিস্তান যাওয়ার পথে (খাইবার পাস) আক্রমণ হত। এ বার আক্রমণ হয়েছে কাবুলের দোরগোড়ায়। তালিবানের মুখপাত্র জাবিহুল্লাব মুজাহিদ এই ঘটনার দায় স্বীকার করেছেন। শুক্রবার বাগরাম বিমানবন্দর লক্ষ করে রকেট আক্রমণ চালানো হয়। বুধবার কাবুলের কাছে আত্মঘাতী হামলায় আট জন সেনা অফিসারের মৃত্যু হয়। সব ঠিকঠাক চললে ডিসেম্বরে মার্কিন সেনার আফগানিস্তান ছেড়ে যাওয়ার কথা। তার আগে পর পর ঘটে যাওয়া এই ধরনের ঘটনা আফগানিস্তানের নিরাপত্তাকে আবার প্রশ্নের সামনে দাঁড় করিয়ে দিল।

Advertisement

আরও পড়ুন

Advertisement