Advertisement
২৭ নভেম্বর ২০২২

নারীশিক্ষার প্রসারে মহিলা বিজ্ঞানীদের অগ্রণী হতে স্মৃতির আহ্বান

মেয়েদের শিক্ষার প্রসারে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা-র (ডিআরডিও) মহিলা বিজ্ঞানীদের আরও সক্রিয় ভাবে এগিয়ে আসার কথা বললেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানি। এ বিষয়ে তাঁরা যাতে সংশ্লিষ্ট মন্ত্রকের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন, তার প্রতি জোর দিয়েছেন তিনি।

ডিআরডিও-র কর্মশালায় কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানি। ছবি: পিটিআই।

ডিআরডিও-র কর্মশালায় কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানি। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৯ মার্চ ২০১৫ ১৯:০১
Share: Save:

মেয়েদের শিক্ষার প্রসারে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা-র (ডিআরডিও) মহিলা বিজ্ঞানীদের আরও সক্রিয় ভাবে এগিয়ে আসার কথা বললেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানি। এ বিষয়ে তাঁরা যাতে সংশ্লিষ্ট মন্ত্রকের বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেন, তার প্রতি জোর দিয়েছেন তিনি। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রবিবার নয়াদিল্লিতে ‘উইমেন ইনোভেটর্স ফর এক্সেলেন্স ইন রিসার্চ অ্যান্ড সায়েন্স উইনার্স’ শীর্ষক একটি কর্মশালার আয়োজন করে ডিআরডিও। সোমবার সেই শিবিরে স্মৃতি জানান, নিজের স্বপ্ন সফল করতে আগ্রহী এমন অগণিত মেয়েদের প্রেরণার উত্স হতে পারেন ডিআরডিও-র কুড়ি শতাংশ মহিলা বিজ্ঞানীরা। শিক্ষার প্রসারে তাঁরা এগিয়ে এলে গ্রামীণ ভারতের একটি বড় অংশে পরিবর্তন ঘটবে বলে মত স্মৃতির।

এ দিন স্মৃতি বলেন, “সমাজের অবহেলিত অংশের মেয়েদের জন্য উড়ান নামে এক প্রকল্পের সূচনা করেছে কেন্দ্র। এই প্রকল্পের মাধ্যামে আইআইটি এবং আইআইএম-এর মতো প্রতিষ্ঠানের প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিতে সহায়তা পাবে তাঁরা।” তিনি আরও বলেন, “দেশের সামনের সারির শিক্ষা প্রতিষ্ঠানের মহিলা বিজ্ঞানীরা উন্নত ভারত অভিযান-সহ এই ধরনের প্রকল্পে অংশ নিয়ে গ্রামীণ মহিলাদের বিভিন্ন সমস্যা মেটাতে উল্লেখযোগ্য অবদান রাখতে পারেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.