Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

উপনির্বাচনে গুজরাত, রাজস্থান উত্তরপ্রদেশে ধাক্কা বিজেপি’র

মোদি ম্যাজিক কি ক্রমে ফিকে হচ্ছে? মঙ্গলবার দেশ জুড়ে ১০টি রাজ্যের ৩০টি বিধানসভা এবং তিনটি লোকসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলের প্রবণতা দেখে এই

সংবাদ সংস্থা
১৬ সেপ্টেম্বর ২০১৪ ১৫:৩০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

মোদি ম্যাজিক কি ক্রমে ফিকে হচ্ছে?

মঙ্গলবার দেশ জুড়ে ৩০টি বিধানসভা এবং তিনটি লোকসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলের প্রবণতা দেখে এই প্রশ্নটিই উঠছে। রাজস্থান, গুজরাত ও উত্তরপ্রদেশে ধাক্কা খেয়েছে বিজেপি। অথচ, গত মে মাসে লোকসভা নির্বাচনের ফলে এই তিনটি রাজ্যেই ঝড় তুলেছিল বিজেপি। উত্তরপ্রদেশে ১১টি বিধানসভা আসনের মধ্যে আটটিতেই জয়ী হয়েছে সমাজবাদী পার্টি (এসপি)। বাকি তিনটি আসনে জয়ী হয়েছে বিজেপি। এই রাজ্যের মৈনপুরি লোকসভা কেন্দ্রে জয়ী হয়েছেন সমাজবাদী পার্টির প্রার্থী, মুলায়ম সিংহ যাদবের ভাইপো তেজপ্রতাপ সিংহ যাদব। পাশাপাশি, গুজরাতের বদোদরা লোকসভা আসন দখলে রাখল বিজেপি। নবগঠিত তেলঙ্গানার মেডক লোকসভা কেন্দ্রে জয়ী হয়েছে তেলঙ্গানা রাষ্ট্র সমিতি।

গুজরাতের ন’টি বিধানসভা আসনের মধ্যে শাসক বিজেপি ছ’টি রক্ষা করতে পারলেও তিনটি আসন ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। এই ন’টি কেন্দ্রই এর আগে বিজেপি-র দখলে ছিল। এই সব কেন্দ্রের বিধায়কেরা গত লোকসভা নির্বাচনে সাংসদ পদে লড়ার জন্য এই আসনগুলি খালি হয়। রাজস্থানের চারটি বিধানসভা কেন্দ্রের মধ্যে তিনটিই বিজেপি-র কাছ থেকে ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। বসুন্ধরা রাজে সিন্ধিয়ার নেতৃত্বে শাসক বিজেপি রক্ষা করতে পেরেছে শুধু কোটা কেন্দ্রটি। অথচ, গত লোকসভা নির্বাচনে বিজেপি এই রাজ্যের ২৫টি লোকসভা আসনই দখল করে নিয়েছিল। এই ফলে স্বভাবতই উল্লসিত কংগ্রেস নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সচিন পায়লট। তাঁর কথায়: “কংগ্রেস কর্মীদের প্রবল প্রয়াসের জন্যই এই ফলাফল হয়েছে। এ জন্য আমি প্রত্যেককে, বিশেষত নবীন প্রজন্মকে এই কৃতিত্ব দিতে চাই।”

Advertisement

এই উপনির্বাচনের ফলাফল অবশ্যই বিজেপি শীর্ষ নেতৃত্বকে ভাবাবে। কারণ, মাত্র চার মাস আগে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন যে বিজেপি কেন্দ্রে সরকার গঠন করেছিল, এই উপনির্বাচনে সেই দলেরই এই ফল কেন তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। ৩৩টি কেন্দ্রের উপনির্বাচন আদপে ছিল নরেন্দ্র মোদীর অ্যাসিড টেস্ট। এ ছাড়াও আগামী মাসে হরিয়ানা ও মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। বিজেপি নেতৃত্বের আশা ছিল, এই দুই রাজ্যে তাঁরা কংগ্রেসকে কার্যত গুরুত্বহীন করে দেবেন।

উত্তরপ্রদেশে বহুজন সমাজ পার্টি (বিএসপি) এই উপনির্বাচনে অংশ নেয়নি। লড়াইয়ে সামিল ছিল বিজেপি, এসপি এবং কংগ্রেস। এসপি এবং কংগ্রেস ১১টি বিধানসভা কেন্দ্রেই প্রার্থী দেয়। বিজেপি দেয় ১০টিতে। আর একটি আসনে প্রার্থী দেয় তাদের সহযোগী ‘আপনা দল’। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বলেছেন, “সমাজবাদী পার্টিকে সাহায্য করার জন্য আমি উত্তরপ্রদেশের মানুষের কাছে কৃতজ্ঞ।”



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement