Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

নাগাল্যান্ডেও মোদীর মূলমন্ত্র উন্নয়ন

লোকসভা নির্বাচনের আগে যে ভাবে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দৌড়ে বেড়িয়ে ছড়িয়ে দিয়েছিলেন তাঁর ক্যারিশমা, ক্ষমতায় আসার ছ’মাস পরেও সেই

সংবাদ সংস্থা
০১ ডিসেম্বর ২০১৪ ১৩:১০
Save
Something isn't right! Please refresh.
নাগা সাজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নাগাল্যান্ডের কিসামায় হর্নবিল উত্সবে এপি-র তোলা ছবি।

নাগা সাজে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নাগাল্যান্ডের কিসামায় হর্নবিল উত্সবে এপি-র তোলা ছবি।

Popup Close

লোকসভা নির্বাচনের আগে যে ভাবে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে দৌড়ে বেড়িয়ে ছড়িয়ে দিয়েছিলেন তাঁর ক্যারিশমা, ক্ষমতায় আসার ছ’মাস পরেও সেই ধারা বজায় রেখেছেন নরেন্দ্র মোদী। বার বার জানিয়েছেন তাঁর সরকারের মূল লক্ষ্য উন্নয়ন। সেই লক্ষ্যে পৌঁছতে যে দেশের সমস্ত রাজ্যের সহযোগিতা একান্ত জরুরি— সে কথাও প্রথম থেকে বলে এসেছেন তিনি। আর তাই সফর শুরু করেছেন। কখনও যাচ্ছেন দেশের উত্তরে, সেখান থেকে ফের দক্ষিণ। কখনও বা ছুটছেন পশ্চিম থেকে পূর্বে।

সেই মতো প্রধানমন্ত্রীর এ বারের সফরসূচিতে দেশের উত্তর-পূর্বাঞ্চল। তিন দিনের এই সফর মোদী শুরু করেছিলেন অসম থেকে। তার পর এক এক করে মেঘালয় এবং মণিপুর ঘুরে সোমবার পৌঁছন নাগাল্যান্ডে। রাজ্য জুড়ে এই সময় ‘হর্নবিল’ উত্সব চলছে। দশ দিনের সেই উত্সবের এ দিন সূচনা করেন মোদী। পাশাপাশি, এ দিন রাজ্যের জন্মদিনও বটে।

নাগাল্যান্ডের ঐতিহ্যপূর্ণ পোশাকে এ দিন ভাষণ দেন মোদী। রাজ্যের জন্মদিনে নাগাবাসীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে, ঐতিহ্যপূর্ণ এমন উত্সবের সূচনালগ্নে নিজেকে সামিল করতে পারায় উচ্ছ্বসিত মোদী টুইট করেন, ‘রাজ্যের মানুষের ভালবাসা এবং এমন একটা অনুষ্ঠানে সামিল হয়ে পারায় নিজেকে ভাগ্যবান বলে মনে হচ্ছে।’

Advertisement

উত্তর-পূর্বের রাজ্যগুলিকে দেশের অন্যান্য রাজ্য থেকে পিছিয়ে পড়তে দেবেন না বলে এ দিন জানিয়েছেন মোদী। তিনি মনে করেন, এই সব রাজ্যে প্রচুর সম্ভাবনা রয়েছে। সেগুলিকে সঠিক ভাবে প্রয়োগ করতে হবে। আর সেই কাজেই কেন্দ্র যে পদক্ষেপ করতে চলেছে, সে কথা স্পষ্ট হয় তাঁর কথায়। উত্তর-পূর্বের অন্যান্য রাজ্যের মতো নাগাল্যান্ডে রেল ও সড়ক যোগাযোগের উপর জোর দেন তিনি। তিনি মনে করেন, দেশের অন্যান্য প্রান্তের সঙ্গে এই রাজ্যকে সড়ক ও রেলপথে জুড়তে পারলে পর্যটন শিল্প অনেক উন্নত হবে। আর এই পর্যটন শিল্পকে আরও মজবুত করতে কেন্দ্রীয় সহায়তার আশ্বাস দেন তিনি।

পাশাপাশি, রাজ্যের যুব সম্প্রদায়ের প্রশংসা করে তিনি বলেন, “এঁরা ইংরাজিতে যথেষ্ট পারদর্শী। বিশ্বের প্রতিটি ঘটনার সঙ্গে এঁরা ওয়াকিবহাল।” নাগাল্যান্ডকে ‘ক্যাপিটাল অফ দ্য অর্গানিক এগ্রিকালচার’ আখ্যা দিয়ে মোদী এ রাজ্যে ছ’টি কৃষি কলেজ গড়ে তোলার আশ্বাস দেন। এ ছাড়া, হর্নবিল উত্সবের হাত ধরে রাজ্যে পর্যটন শিল্পের উন্নয়নেও জোর দিয়েছেন তিনি। রাজ্যে বিদ্যুত্ উত্পাদন এবং টু-জি পরিষেবা চালু করার আশ্বাসও দেন প্রধানমন্ত্রী।

রবিবারই মণিপুরে ‘সাঙ্গাই পর্যটন উত্সব’-এ হাজির থেকে সে রাজ্যের যোগাযোগ ও অন্যান্য পরিকাঠামো ব্যবস্থার উন্নয়নের কথা বলেছিলেন মোদী। ওই দিন গুজরাতের দ্বারকার প্রসঙ্গ তুলে জানিয়েছিলেন, শুধু পর্যটকদের পছন্দের জন্য নয়, উন্নয়নের কারণেই কিন্তু দ্বারকা পর্যটকদের কাছে একটা অন্য মাত্রা পেয়েছে তীর্থস্থান হিসাবে। মণিপুর, মেঘালয় এবং অসমের পর এ দিন নাগাল্যান্ডে সেই উন্নয়নের মন্ত্রই ছড়িয়ে দিলেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement