Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Bengal Polls: নন্দীগ্রামে ভোটের আগে সিঙ্গুরের জমিতে মমতা, আন্দোলন ভূমি ছুঁয়ে ফিরবেন নিজের কেন্দ্রে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ মার্চ ২০২১ ১১:৫৩
মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায়।
ফাইল ছবি।

বৃহস্পতিবার ভোটগ্রহণ নন্দীগ্রামে। মঙ্গলবার শেষ হয়েছে প্রচার পর্ব। ভোট পর্যন্ত নন্দীগ্রামেই তিনি থাকবেন বলে আগে জানালেও বুধবার হুগলিতে জোড়া সভা করছেন মমতা। প্রথমে গোঘাট ও পরে সিঙ্গুর। দুপুরে সিঙ্গুরের প্রার্থী বেচরাম মান্নার বাড়ির কাছে রতনপুরে সভা মমতার।

তৃণমূলের উত্থানের পিছনে নন্দীগ্রামের যেমন ভূমিকা রয়েছে, তেমনই বাংলার রাজনীতিতে জোড়াফুলকে জমি দিয়েছে সিঙ্গুর। এ বার আন্দোলন ভূমি নন্দীগ্রামে নিজে প্রার্থী হয়ে ওই আসনকে ‘হট সিট’ বানিয়েছেন মমতা। দলের প্রাক্তন সৈনিক শুভেন্দু অধিকারীর সঙ্গেই তাঁর মুখোমুখি লড়াই। একই রকম ভাবে সিঙ্গুরেও এ বার মুখোমুখি জমি আন্দোলনের প্রথম সারিতে থাকা তৃণমূলের দুই মুখের মধ্যে। এক দিকে বেচারাম অন্যদিকে মাস্টারমশাই রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়।

নির্বাচন ঘোষণার অনেক পরে এমনকি, তৃণমূলের প্রার্থী তালিকা ঘোষণারও পরে বিজেপি-তে যোগ দেন রবীন্দ্রনাথ। তৃণমূলের পক্ষে বলা হয় সিঙ্গুরের বিদায়ী বিধায়ক রবীন্দ্রনাথকে বয়সের কারণেই এ বার প্রার্থী করা হয়নি। অন্য দিকে ইদানীং মাস্টারমশাইয়ের এক সময়ের ‘শিষ্য’ হরিপালের বিদায়ী বিধায়ক বেচারামকে প্রার্থী করেন মমতা। এর পর অনেক দিন ধরেই দলের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ্যে আনা রবীন্দ্রনাথ গেরুয়াশিবিরে যোগ দেন। ৮৯ বছরের মাস্টারমশাইকে সিঙ্গুরে প্রার্থীও করে বিজেপি। ফলে নীলবাড়ির লড়াইয়ে সিঙ্গুরের জমিও হয়ে ওঠে বড় লড়াইয়ের ময়দান।

Advertisement

সিঙ্গুরের বিজেপি প্রার্থী রবীন্দ্রনাথের সঙ্গে বরাবরই ভাল সম্পর্ক ছিল মমতার। বরাবর শ্রদ্ধা প্রকাশ করে এসেছেন। মাস্টারমশাইয়ের দলবদলের পরেও তাঁর সম্পর্কে এখনও পর্যন্ত কোনও কথা বলতে শোনা যায়নি মমতাকে। তবে ভোট-যুদ্ধে নেমে বুধবার মমতা সিঙ্গুরে প্রতিপক্ষ বিজেপি প্রার্থী সম্পর্কে কী বলেন সে দিকে নজর থাকবে রাজনৈতিক মহলের। মঙ্গলবারই মমতা শুভেন্দুর তুলনায় মুকুল রায় ভাল বলে মন্তব্য করেন। এ বার রবীন্দ্রনাথ সম্পর্কে মমতার বক্তব্য শোনার অপেক্ষায় বাংলা।

বুধবার হুগলি জেলায় প্রচারে বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডাও। ধনেখালিতে সমাবেশ ও পুরশুড়ায় রোড-শো করবেন নড্ডা। শনিবার জেলার তারকেশ্বরে প্রচারে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগেই নিজের কেন্দ্র ছেড়ে হুগলিতে মমতার জোড়া সভা। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, হুগলির প্রচার শেষ করেই মমতা চলে যাবেন হাওড়ার পাঁচলায়। সেখানেই তাঁর দিনের তৃতীয় সভা। এর পরে যাবেন নন্দীগ্রাম। বৃহস্পতিবার সাত সকাল থেকেই মহারণ।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement