Advertisement
১৯ এপ্রিল ২০২৪
medinipur town

WB Election 2021: বাইরের লোক নয়, ভূমিপুত্রকেই প্রার্থী চাই, পোস্টার মেদিনীপুর শহরে

শুক্রবার লালকালিতে লেখা একাধিক পোস্টার পড়েছে মেদিনীপুর শহর জুড়ে। সেগুলিতে লেখা—‘বাইরের লোককে প্রার্থী হিসাবে চাই না, ভূমিপুত্রকে চাই’।

মেদিনীপুর শহরে পোস্টার।

মেদিনীপুর শহরে পোস্টার। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ০৫ মার্চ ২০২১ ১৪:০২
Share: Save:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘বহিরাগত’ তত্ত্ব নিয়ে রাজ্য রাজনীতিতে চর্চা হয়েছে বিস্তর। মমতা ওই শব্দ ব্যবহার করেছিলেন বিজেপি-র কেন্দ্রীয় নেতৃত্বের বিরুদ্ধে। বিগত কয়েক মাস ধরে বিভিন্ন জনসভায় শুভেন্দু অধিকারী নিজেকে তুলে ধরেছেন মেদিনীপুরের ‘ভূমিপুত্র’ হিসাবে। শুক্রবার লালকালিতে লেখা একাধিক পোস্টার পড়েছে মেদিনীপুর শহর জুড়ে। সেগুলিতে লেখা—‘বাইরের লোককে প্রার্থী হিসাবে চাই না, ভূমিপুত্রকে চাই’। পোস্টারের মাধ্যমে ‘মেদিনীপুরবাসীরা’ এই অনুরোধ জানিয়েছেন সকল রাজনৈতিক দলের উদ্দেশ্যেই। বিধানসভা ভোটের প্রার্থী ঘোষণার প্রাক্কালে এই ধরনের পোস্টার রাজনৈতিক উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। সেই পোস্টও দেখা গিয়েছে নেটমাধ্যমেও।

সাদা কাগজে লালকালি লেখা হয়েছে ওই পোস্টারগুলি। হাতের লেখাও বেশ সুন্দর। কোনও পোস্টারে লেখা, ‘আমরা মেদিনীপুরের ভূমিপুত্রকেই প্রার্থী চাই— মেদিনীপুরবাসী’। অপর একটি পোস্টারে লেখা, ‘আমরা মেদিনীপুরবাসীরা সকল রাজনৈতিক দলের কাছে একান্ত অনুরোধ করছি, বহিরাগত বা বাইরে থেকে আগত ব্যক্তিদের আমাদের মেদিনীপুরবাসীর পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়’। সম্প্রতি পূর্ব বর্ধমানের জামালপুরেও এই ধরনের পোস্টার পড়েছিল তৃণমূলের বিরুদ্ধে। সেখানে লেখা হয়েছিল, ‘জামালপুরবাসীর একটাই রায়—জামালপুর বিধানসভায় তৃণমূল কংগ্রেস থেকে ভূমিপুত্র প্রার্থী চাই’।

কে বা কারা এই ধরনের পোস্টার দিয়েছেন, তা জানা যায়নি। তবে মেদিনীপুরবাসীর নাম ব্যবহার করে রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করতেই এই পোস্টার বলে মনে করছেন রাজনৈতিক কারবারিদের একাংশ। এলাকার প্রার্থী হলে নিজেদের দাবি দাওয়া জানাতে সুবিধা হয়— এই যুক্তিও দিচ্ছেন অনেকে। যেমন তৃণমূল-এর মেদিনীপুর শহরের সভপতি বিশ্বনাথ পাণ্ডব বলেছেন, ‘‘মেদিনীপুরবাসীর নামে পোস্টার পড়েছে বলে শুনেছি। কোন রাজনৈতিক দলের নাম উল্লেখ নেই। হতেই পারে তা মেদিনীপুরবাসীর দাবি।’’ বিজেপি-র জেলা সহ-সভপতি শুভজিৎ রায় বলেছেন, ‘‘নিজের এলাকার লোককে সকলেই চাই। তাঁর কাছে গেলে সহজেই নিজেদের সমস্যার কথা বলতে পারবেন। অন্য জায়গা থেকে কাউকে প্রার্থী করলে তাঁরও যেমন মানিয়ে নিতে সময় লাগে, তেমন তাঁর সঙ্গে পরিচয় করতে সময় লাগে এলাকার বাসিন্দাদের। তাই এলাকার কেউ প্রার্থী হলে ক্ষতি কী?’’ এই পোস্টারের দায় না নিলেও পোস্টারের যুক্তিকে সমর্থন করেছেন ওই বিজেপি নেতা।

প্রসঙ্গত, নন্দীগ্রাম থেকে এ বার প্রার্থী হওয়ার কথা নিজেই ঘোষণা করেছিলেন মমতা। তাঁর বিরুদ্ধে বিজেপি শুভেন্দুকে প্রার্থী করবে বলেও শোনা যাচ্ছে। আর কয়েক ঘণ্টা পরই হয়তো পরিষ্কার হবে এই চিত্র। তার আগে পরিকল্পনা করেই কী দেওয়া হল এই পোস্টার?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

poster medinipur town
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE