×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

WB Election Results: উত্তরবঙ্গে বিজেপি-র গড়ে হানা তৃণমূলের, মালদহ, উত্তর দিনাজপুরে জমি দখল

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ মে ২০২১ ২১:০৮
তৃণমূল শিবিরের উল্লাস।

তৃণমূল শিবিরের উল্লাস।
নিজস্ব চিত্র

২০১৯-এর লোকসভা ভোটে জঙ্গলমহলের মতো উত্তরবঙ্গেও সকলকে চমক দিয়ে উত্থান ঘটেছিল বিজেপি-র। উত্তরবঙ্গে লোকসভার সেই ফল বিধানসভা ভোটে কতটা ধরে রাখতে পারল বিজেপি? পরিসংখ্যান বলছে, দক্ষিণবঙ্গে যে দাপট তৃণমূল দেখিয়েছে সেই ঝড়ের অভিঘাত আছড়ে পড়েছে গেরুয়া ‘গড়’ উত্তরবঙ্গেও।

রবিবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত যে ফল পাওয়া গিয়েছে, তাতে দেখা গিয়েছে, উত্তরবঙ্গের ৮ জেলার মোট ৫৪টি আসনের মধ্যে ২১টি আসন দখলের পথে তৃণমূল। তা দেখে রাজনৈতিক পর্যবেক্ষকদের একটি অংশ মনে করছে, দক্ষিণবঙ্গে তৃণমূল শিবির যে ‘আগ্রাসন’ দেখিয়েছে তার আঁচ পড়েছে উত্তরেও।

উত্তরবঙ্গের মালদহ এবং উত্তর দিনাজপুর এই দু’টি জেলা থেকে ৭টি করে মোট ১৪টি আসন জোড়াফুল শিবিরের দখলে। রবিবার সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত উত্তরবঙ্গের ৫৪ আসনের যে ফলাফল পাওয়া গিয়েছে তা এক নজরে দেখে নেওয়া যাক—

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ


• ২০১৬-র বিধানসভা ভোটে উত্তর দিনাজপুরের মোট ৯টি আসনে ভোটে তৃণমূল ৪টি, কংগ্রেস ৩টি এবং বামেরা ২টি আসন পেয়েছিল। ২০১৯-এর লোকসভা ভোটের নিরিখে সেই আসনবিন্যাস হয় তৃণমূলের ৫ এবং বিজেপি-র ৪। এ বার দেখা যাচ্ছে বিজেপি সাংসদ দেবশ্রী চৌধুরীর জেলায় ৭টি আসন তৃণমূলের দখলে। ২টি আসন বিজেপি-র।

• তৃণমূলের চমকপ্রদ উত্থান ঘটেছে মালদহেও ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ওই জেলার ১২টি আসনের মধ্যে থেকে ৮টি পেয়েছিল কংগ্রেস। ২টি পায় বামেরা, ১টি বিজেপি এবং ১টি ছিল নির্দলের। ২০১৯-এর লোকসভা ভোটের নিরিখে ওই কেন্দ্রের ৬টি আসন বিজেপি-র দখলে। ৪টি আসনে কংগ্রেস এবং ২টি আসনে তৃণমূল এগিয়ে। মালদহ জেলা নিয়ে বিজেপি-র আশায় জল ঢেলে দিয়েছে তৃণমূল। ওই জেলার ৭টি আসন তৃণমূলের দখলে। ৫টি আসন বিজেপি-র।

• ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে কোচবিহারের মোট ৯ আসনের মধ্যে ৮টি ছিল তৃণমূলের। ১টি ছিল বামেদের। ২০১৯-এর লোকসভা ভোটের নিরিখে কোচবিহারে মোট ৭টি আসনই দখল করে বিজেপি। ২টি পায় তৃণমূল। ২০২১-এর নির্বাচনেও সেই ফলের পরিবর্তন হয়নি। যে শীতলখুচির ভোট নিয়ে রাজ্য রাজনীতিতে তীব্র আলোড়ন তৈরি হয়েছিল সেই কেন্দ্রও বিজেপি-র দখলে গিয়েছে।

• ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে আলিপুরদুয়ার জেলায় ৪টি আসন পেয়েছিল তৃণমূল। ১টি আসন ছিল বিজেপি-র। ২০১৯-এর লোকসভা ভোটের নিরিখে ওই জেলার ৫টি আসনই যায় বিজেপি-র দখলে। এ বার অবশ্য ওই কেন্দ্রে তৃণমূল ১টি আসন দখল করেছে। বাকি ৪টি বিজেপি-র।

• ২০১৬-র বিধানসভা নির্বাচনে জলপাইগুড়ির ৬টি আসন পেয়েছিল তৃণমূল এবং ১টি বিজেপি। ২০১৯-এর লোকসভা নির্বাচনের নিরিখে দুই দলের আসনবিন্যাস আক্ষরিক অর্থেই উল্টে যায়। জলপাইগুড়িতে এ বারও সেই ফল বদলায়নি।

• দক্ষিণ দিনাজপুরে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে মোট ৬টি আসনের মধ্যে ২টি পেয়েছিল তৃণমূল, ৩টি বাম এবং ১টি কংগ্রেস। ২০১৯-এর লোকসভা ভোটের নিরিখে ওই ৬টি আসনের ৩টিতে এগিয়ে তৃণমূল। ৩টিতে এগিয়ে বিজেপি। এ বারের ভোটে লোকসভা নির্বাচনের সেই ফলের ধারা বজায় রয়েছে।

Advertisement