Advertisement
২৩ মে ২০২৪
West Bengal Assembly Election 2021

Bengal Polls: শনিবার রাজ্যে প্রথম দফার নির্বাচন, কড়া নিরাপত্তায় সর্বত্র শেষ মুহূর্তের প্রস্তুতি

প্রথম দফার নির্বাচনে রাজ্যে মোতায়েন করা হয়েছে ৬৫৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ইতিমধ্যে রাজ্যে ৮০০ কোম্পানি বাহিনী পৌঁছে গিয়েছে।

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২১ ১২:২৪
Share: Save:

রাজ্যে প্রথম দফার নির্বাচন ঘিরে প্রস্তুতি তুঙ্গে। শুক্রবার রাত পোহালেই ভাগ্য নির্ধারিত হবে ৫ জেলার ৩০ কেন্দ্রের প্রার্থীদের। পুরো ভোটগ্রহণ প্রক্রিয়া থাকবে কড়া নিরাপত্তায় মোড়া। প্রথম দফার নির্বাচনে রাজ্যে বুথে বুথে মোতায়েন করা হয়েছে ৬৫৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ইতিমধ্যে রাজ্যে ৮০০ কোম্পানি বাহিনী পৌঁছে গিয়েছে। তার মধ্যে ৬৫৯ কোম্পানি শনিবারের নির্বাচনে সুরক্ষার কাজে মোতায়েন থাকবে। জেলার নির্বাচন পরিচালনা কেন্দ্রগুলিতেও শেষ মুহূর্তের প্রস্তুতির ছবি ধরা পড়েছে।

শনিবার রাজ্যের ৫ জেলা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বাঁকুড়ার মোট ৩০টি আসনে ভোট গ্রহণ করা হবে। পূর্ব মেদিনীপুরের পটাশপুর, কাঁথি উত্তর, ভগবানপুর, খেজুরি, কাঁথি দক্ষিণ, রামনগর, এগরাতে ভোট হবে। পশ্চিম মেদিনীপুরের দাঁতন, কেশিয়াড়ি, খড়্গপুর, গড়বেতা, শালবনি, মেদিনীপুর কেন্দ্রে নির্বাচন হবে এই দফায়।

ঝাড়গ্রামের বিনপুর, নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম কেন্দ্রেও ভোট হবে শনিবার। পুরুলিয়া জেলার বাঘমুন্ডি, বলরামপুর, বান্দোয়ান, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা ও রঘুনাথপুর কেন্দ্র এবং বাঁকুড়ার রাইপুর, রানিবাঁধ, ছাতনা ও শালতোড়া কেন্দ্রেও ভোট হবে প্রথম দফাতেই।

বিপুল সংখ্যায় বাহিনী মোতায়েন করে ভোটগ্রহণ প্রক্রিয়া পরিচালনার বিষয়টি নিঃসন্দেহে কমিশনকে নিয়ে আগ্রহ বাড়িয়েছে। ইতিমধ্যে বিভিন্ন নির্বাচন পরিচালনা কেন্দ্রে পৌঁছে গিয়েছেন ভোটকর্মীরা। রাজ্য পুলিশও সমান নিরাপত্তার দায়িত্বে রয়েছে। এই দফার ভোটে মোট ১২ হাজার রাজ্য পুলিশ মোতায়েন করা হয়েছে।

প্রথম দফার ভোটে মোট ১০ হাজার ২৮৮ টি বুথে ভোট গৃহীত হবে। পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরের মাওবাদী প্রভাবিত এলাকা বলে চিহ্নিত অঞ্চলগুলিতেও এই দফাতেই নির্বাচন হচ্ছে। সেই কারণে আলাদা করে নিরাপত্তার দিকে নজর দিয়েছে কমিশন। ওই জেলাগুলিতে মোট ১৪৪ কোম্পানি আধাসেনা মোতায়েন করা হতে পারে বলে খবর। ভোটগ্রহণ প্রক্রিয়া সঠিক ভাবে চলছে কি না, কেন্দ্রীয় বাহিনী নিরাপত্তা বজায় রাখতে সঠিক ভাবে কাজ করতে পারছে কি না, তার জন্য ৩ জন বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করেছে কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Assembly Election 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE