Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

রোজগেরে ফোন

হাতের স্মার্টফোনই এ বার দেবে টাকা। কী ভাবে? লিখছেন অরিজিৎ চক্রবর্তী।দশটা-পাঁচটা নেই। অ্যাসাইনমেন্ট নেই। টার্গেট নেই। তবু আছে রোজগার। হাতে চা

২৯ অগস্ট ২০১৪ ০০:০০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

দশটা-পাঁচটা নেই। অ্যাসাইনমেন্ট নেই। টার্গেট নেই। তবু আছে রোজগার। হাতে চাই শুধু একটা স্মার্টফোন। আর তাতে ইন্সটল করা কিছু অ্যাপস্। ব্যস্, কেল্লাফতে।

তাতেই হবে রোজগার। কোনও অ্যাপস্ টাকা দেবে এক্সারসাইজ করলে। তো কোনও সাইট থেকে টাকা পাবেন লাইকস্ পড়লে।

শরীরের যত্ন নিন

Advertisement

এক্সারসাইজ করা যে ভাল সে তো আর নতুন কথা নয়। কিন্তু যদি বলা হয়, এক্সারসাইজ করলে শুধু শারীরিক স্বাস্থ্য নয়, ওয়ালেটের স্বাস্থ্যেরও শ্রীবৃদ্ধি হবে? চমকে যাওয়ার কিচ্ছু নেই। PACT, Healthy Wage বা DietBet-এর মতো প্রায় ডজন খানেক অ্যাপস্ ব্যায়াম করলেই টাকা দেবে।

কিন্তু কী ভাবে? আসলে ব্যাপারটা বেশ সহজ। আপনাকে নিজের স্বাস্থ্য ভাল রাখার জন্য প্রথমে প্রতিশ্রুতি দিতে হবে। এ বার সেই প্রতিশ্রুতি আপনি যথাযথ ভাবে পালন করলেই পাবেন টাকা। অ্যাপস্ আপনার ফোনের জিপিএস আর অ্যাকসেলেরোমিটার দিয়ে নজর রাখবে আপনি কতটা এক্সারসাইজ করলেন। সেইমতো কথা রাখলে, সপ্তাহে শ’পাঁচেক টাকাও পেতে পারেন। এ বার নিশ্চয়ই ভাবছেন, টাকা দেওয়ার এমন গৌরী সেন কে? আরে, যে প্রতিশ্রুতি রাখতে পারল না। হ্যাঁ, তাই একটু বিধিসম্মত সতর্কীকরণ: প্রতিশ্রুতি ভাঙলে আপনাকেও কিন্তু টাকা দিতে হবে। তাতে কী, স্বাস্থ্যের সঙ্গে অর্থ ফ্রি-র এমন লোভনীয় প্রস্তাব একবার পরখ করবেন না?

লাইকস-এ বাড়ে টাকা

ফেসবুক-ইন্সটাগ্রামে তো কেটে যাচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। তাতে আর যা-ই হোক না কেন, ফোনের ব্যাটারি আর রাতের ঘুম নির্ঘাত যাচ্ছে কমে। এ দিকে আপনার লাইকস্ আর পোস্ট থেকে রোজগার করছে জুকারবার্গ। মনে হতেই পারে আপনি কেন তার ভাগ পাবেন না?

এই ভাবনা থেকেই Bubblews আর Bonzo Me-এর মতো দু’টো সোশ্যাল নেটওয়ার্কিং সাইট তৈরি হয়েছে। Bubblews-এ টাকা রোজগার করতে গেলে প্রথমে আপনাকে এখানে একটা অ্যাকাউন্ট খুলতে হবে। এটাও ফেসবুকের মতোই একটা সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। এখানে আপনার করা কোনও পোস্টে প্রতিটা ভিউ, লাইক বা কমেন্ট-এ আপনি অল্প কিছু টাকা পাবেন। এই ভরসায় আবার চাকরি ছাড়ার চিন্তা যেন আবার করবেন না সে কথা Bubblews-এর সিইও অরবিন্দ দীক্ষিতও মনে করিয়ে দিচ্ছেন। অবশ্য ঘণ্টার পর ঘণ্টা ফেসবুকে না-দিয়ে তার থেকে মিনিটখানেক এই সাইট থাকলে ক্ষতি কী?

শুধু ফোনের জন্য নয়

কখনও শার্লক হোমস তো কখনও কোনও অ্যাবস্ট্র্যাক্ট ইমেজ পছন্দের ওয়ালপেপার খুঁজতে তো কম ব্যান্ডউইথ যায়নি। কিন্তু চোখের আরাম আর মনের শান্তি ছাড়া তো আর কিছু জোটেনি। কিন্তু যদি বলা হয়, কোনও একটা ওয়ালপেপার ফোনের লকস্ক্রিনে রাখলেই টাকা পাবেন? ভাববেন না শেষ পাতের জোকস্।

Locket অ্যাপস্ দিয়ে কোনও বিজ্ঞাপন ওয়ালপেপার করলেই পেতে পারেন টাকা। শুধু আপনাকে আনলক করতে হবে। এমনকী মাসে দশ হাজার টাকাও কিন্তু রোজগার করতে পারেন এই অ্যাপসে। তবে মোটামুটি ভাবে ঘণ্টায় তিনবার প্রায় ২৪ ঘণ্টা লেগে থাকতে হবে এর পিছনে। তবে হাজার দশেক না-ই বা হল, কয়েক হাজার পকেট মানিই বা খারাপ কী?

হাত বাড়ালেই

বাজারে যাচ্ছেন, জিনিস কিনছেন চলে আসছেন...। উঁহু, সে সহজ সমীকরণে একটা জিনিস যোগ হয়েছে। বাজারে গিয়ে জিনিস কিনলেও টাকা রোজগার করতে পারেন। দরকার শুধু CheckPoints বা Shopalong-এর মতো কিছু অ্যাপস্ ইন্সটল করে নেওয়া। বেশির ভাগ ক্ষেত্রে এই সব অ্যাপস আপনার শপিং লিস্টটা স্ক্যান করতে বলে। কখনও কখনও আবার কোনও বিশেষ জিনিসের দামের লেবেলও স্ক্যান করতে হতে পারে। এই কাজগুলো করলেই টাকা আপনার PayPal অ্যাকাউন্টে চলে যাবে। পরের বার বাজারে যাওয়ার আগে কোনও একটা অ্যাপ ইন্সটল করেই দেখুন না।



কথার দাম

সেই কবে থেকে লোকে বলে আসছেন ‘আজকাল কথার কোনও দাম নেই’। যুক্তি-তর্কে আর তাঁদের ভুল প্রমাণিত করতে হবে না। SurveyOnTheGo-এর মতো অ্যাপসটা দেখিয়ে দিন। বুঝে যাবেন কথারও দাম কেমন? ফরচুন ৫০০ কোম্পানি হোক কী কোনও রাজনৈতিক দল আপনার মতামতের চাহিদা অনেকেরই। সেই চাহিদা-জোগান নির্ভর করেই এই অ্যাপসগুলো আপনার মন্তব্য ভিত্তিতে টাকা দেবে। চায়ের কাপে তুফান তোলা বাঙালিদের এ বার আটকায় কে?

নিজের রোজগেরে স্মার্টফোনটাকে এ বার তা হলে যত্নে রাখুন। উপরি রোজগারের পে-চেকটা হয়তো ওখান থেকেই পেলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement