Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Amaal Mallik

‘কাজ পেতে কারও জুতো চাটতে পারব না’! বলিউডে অনুপস্থিতি নিয়ে নীরবতা ভাঙলেন অমল

নতুন প্রজন্মের অন্যতম জনপ্রিয় সুরকার ও গায়ক জুটি অমল মালিক ও আরমন মালিক। তবে সম্প্রতি বলিউডেড ছবির সঙ্গীত পরিচালনা থেকে দূরে সরেছেন তাঁরা। কেন?

After Priyanka Chopra, Amaal Mallik opens up about campism in Bollywood, reveals why he’s away from composing music for films

বলিউড নিয়ে একগুচ্ছ অভিযোগ অমলের। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৫:৫০
Share: Save:

কাঠগড়ায় বলিউড। বলিপাড়ার অন্দরে স্বজনপোষণের অভিযোগ তো বরাবর ছিলই। এত দিন তা নিয়ে অবিরত গলা চড়িয়েছেন বলিউডের ‘কুইন’ কঙ্গনা রানাউত। এ বার বলিউডে দলবাজি নিয়ে মুখ খুললেন সঙ্গীত পরিচালক ও গায়ক অমল মালিক। কাজ পাওয়ার জন্য কারও পায়ে তেল দিতে পারবেন না তিনি, সাফ জানালেন বলিউডের অন্যতম জনপ্রিয় সুরকার।

ভাই আরমান মালিকের সঙ্গে জুটি বেঁধে একের পর এক সফল গান উপহার দিয়েছেল অনু মালিকের ভাইপো অমল। বলিউডে নতুন প্রজন্মের কাছে জনপ্রিয়তা অর্জন করলেও সম্প্রতি বলিউড থেকে দূরত্ব বাড়িয়েছেন অমল। মন দিয়েছেন নিজস্ব গান বাঁধা ও স্বাধীন ভাবে অনুষ্ঠান করার দিকে।

কেন বলিউডে অনুপস্থিত তিনি? অনুরাগীদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে অমল টুইটে লেখেন, ‘‘ছবিতে কোনও তারকা থাকুন বা না থাকুন, আমার গান জনপ্রিয় হয়েছে। কিন্তু গত কয়েক বছরে আমি কম ছবিতে সুরকার হিসাবে কাজ করেছি বলে অনেকেই আমাকে প্রশ্ন করেছিলেন। তাঁদের উদ্দেশে জানাই, আমি বেশির ভাগ রিমিক্স গানে না বলি, আমি ক্ষমতাবানদের কাছে মাথা নোয়াতে পারি না, গানের কিছুই বোঝেন না, এমন লোকজনের থেকে আমি পরামর্শ নিতে চাই না, সব সময় মিষ্টি কথা বলতে পারি না।’’ অমল আরও দর্শিয়ে লেখেন, ‘‘সঠিক পারিশ্রমিক ছাড়া আমি কাজ করি না, কোনও প্রযোজক-পরিচালকের দলবাজিতে আমি নেই।’’ অমলের মতে, ‘‘আমার জায়গায় অনেক সময় এমন সুরকারদের নেওয়া হয়েছে, যাঁরা সব কথা শুনে মাথা নেড়ে হ্যাঁ বলতে পারেন। কিন্তু আমি একটা-দু’টো কাজের জন্য কাউকে তেল দিতে পারি না, বা তাদের পোষ্য হয়ে যেতে পারি না।’’

বলিউডের তথাকথিত ‘মাথা’দের ঠুকেই যে এই ক্ষোভ উগরে দিয়েছেন অমল, তা স্পষ্ট সঙ্গীত পরিচালকের টুইটের প্রতি ছত্রে। দিন কয়েক আগেই বলিউডের অন্দরের রাজনীতি নিয়ে সরব হয়েছিলেন প্রিয়ঙ্কা চোপড়া জোনাস। তিনি জানান, বলিপাড়ায় তাঁকে প্রায় একঘরে করে দেওয়া হয়েছিল। সেই কারণেই হলিউডে পা বাড়াতে বাধ্য হন প্রিয়ঙ্কা। এ বার বলিউডের এই প্রজন্মের অন্যতম সফল সুরকার আমাল মালিকের গলাতেও একই সুর।

২০১৪ সালে সলমন খানের ‘জয় হো’ ছবির সঙ্গীত পরিচালনার মাধ্যমে বলিউডে সুরকার হিসাবে অভিষেক অমল মালিকের। তার পর ‘খুবসুরত’ ছবির সুরকার হিসাবেও কাজ করেছেন তিনি। সুরজ পঞ্চোলি ও আথিয়া শেট্টির প্রথম ছবি ‘হিরো’র ‘ও খুদা’ গানে গায়ক হিসাবে আত্মপ্রকাশ অমলের। এর পর ‘কপূর অ্যান্ড সন্স’, ‘এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’ ছবির সঙ্গীত পরিচালনা করে জনপ্রিয়তা অর্জন করেন অমল মালিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amaal Mallik Priyanka Chopra Bollywood Nepotism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE