Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Citadel

২০০০ কোটি টাকা খরচ করেও লাভের খাতা খালি, এ বার জবাবদিহির পালা ‘সিটাডেল’ নির্মাতাদের

সিরিজ় মুক্তি পাওয়ার আগে তা নিয়ে চর্চা ছিল তুঙ্গে। প্রচারেও কোনও খামতি রাখেনি রুশো ব্রাদার্স। তার পরেও প্রত্যাশা পূরণ করতে পারেনি প্রিয়ঙ্কা চোপড়ার কল্পবিজ্ঞান থ্রিলার সিরিজ় ‘সিটাডেল’।

Citadel poster.

‘সিটাডেল’-এর পোস্টার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লস অ্যাঞ্জেলেস শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৮:২৪
Share: Save:

বলিউডে চুটিয়ে কাজ করার পর এ বার হলিউড জয়ের লক্ষ্য নিয়ে এগোচ্ছেন প্রিয়ঙ্কা চোপড়া জোনাস। কর্মজীবনের শিখরে থাকাকালীন বলিউড ছেড়ে সুদূর আমেরিকায় পাড়ি দেন অভিনেত্রী। সেখানে গিয়ে ‘কোয়ান্টিকো’-র মতো টেলিভিশন শো, ‘বেওয়াচ’, ‘ইজ়ন্ট ইট রোম্যান্টিক’, ‘দ্য ম্যাট্রিক্স রেভোলিউশন’-এর মতো একাধিক ছবিতে কাজ করার পর রুশো ব্রাদার্সের জুটি বেঁধেছিলেন প্রিয়ঙ্কা। কয়েক হাজার কোটি টাকা খরচ করে তৈরি হয়েছিল সেই ওয়েব সিরিজ় ‘সিটাডেল’। সিরিজ়ের প্রিয়ঙ্কার সঙ্গে জুটি বেঁধেছিলেন ‘গেম অফ থ্রোনস’ খ্যাত অভিনেতা রিচার্ড ম্যাডেন। তাতেও ভরাডুবি বাঁচানো যায়নি সিরিজ়ের। সিরিজ়ের পিছনে ২০০০ কোটি টাকা খরচ করে লাভের ঝুলি প্রায় শূন্য অ্যামাজ়নের। এ বার সিরিজ়ের নির্মাতাদের কাছে খরচের হিসেব-নিকেশই চেয়ে বসলেন ওটিটি প্ল্যাটফর্ম কর্তৃপক্ষ।

রুশো ব্রাদার্সের ‘সিটাডেল’ তৈরিতে খরচ হয়েছিল প্রায় ২৫০ মিলিয়ন মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ২০০০ কোটি টাকা। কল্পবিজ্ঞান ঘরানার এই থ্রিলার সিরিজ় তৈরিতে কোনও খামতি রাখেননি নির্মাতারা। প্রযুক্তিগত দিক থেকে যাতে নিখুঁত হয় সিরিজ়, সেই কথা মাথায় রেখে টাকাও ঢেলেছেন অকাতরে। তবে মুক্তির পরে সেই ভাবে প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছে প্রিয়ঙ্কা ও রিচার্ডের ‘সিটাডেল’। এমনকি, সংশ্লিষ্ট ওটিটি প্ল্যাটফর্মের সেরা দশটি শোয়ের তালিকাতেও নেই এই সিরিজ়। স্বাভাবিক ভাবেই, আর্থিক ক্ষতির সেই দায় বহন করতে হচ্ছে সংশ্লিষ্ট ওটিটি প্ল্যাটফর্মকে। তাই এ বার ‘সিটাডেল’ নির্মাতাদের কাছেই খরচের হিসেব চাইলেন অ্যামাজ়ন কর্তৃপক্ষ।

প্রথম সিজ়নের এমন ভরাডুবির পরেও দ্বিতীয় সিজ়নের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ‘সিটাডেল’-এর নির্মাতাদের তরফে। লাভের অঙ্কের হিসাব না কষেই যাতে বেলাগাম খরচ না করা হয়, সেই দিকে এ বার কড়া নজর কর্তৃপক্ষের। প্রথম সিজ়নে এপিসোড পিছু ২০ মিলিয়ন মার্কিন ডলার খরচ ধার্য করা হয়েছিল কর্তৃপক্ষের তরফে, ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ১৬৫ কোটি টাকা। সেই হিসাবে ছ’টি এপিসোডের খরচ ১০০০ কোটির মধ্যেই সীমাবদ্ধ থাকার কথা। প্রথম সিজ়নে তার দ্বিগুণ খরচ করেছেন ‘সিটাডেল’-এর নির্মাতারা। দ্বিতীয় সিজ়নে যাতে আর তার পুনরাবৃত্তি না হয়, তা নিয়ে সতর্ক হতে চাইছেন কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE