Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সিরিজ়ে না, মেগাতেই মন দর্শকের

১৭ সেপ্টেম্বর ২০১৮ ০০:০০
ভূমিকন্যা

ভূমিকন্যা

অনলাইন স্ট্রিমিং চ্যানেলে টিভি সিরিজ়, ওয়েব সিরিজ় গুলে খাচ্ছেন বাঙালি দর্শক। অন্য দিকে টেলিভিশনের পর্দায় সিরিজ় দেখতে তাঁদের তীব্র অনীহা। কিছু দিন আগে ছোট পর্দায় এসেছে ‘ভূমিকন্যা’। রহস্য, ড্রামা সব কিছুকে প্যাকেজ করে এই টিভি সিরিজ় বানিয়েছেন পরিচালক অরিন্দম শীল। কিন্তু টিআরপি বলছে, দর্শক আগ্রহ নিয়ে দেখছেন না ‘ভূমিকন্যা’। প্রথম সপ্তাহ থেকেই চার-সাড়ে চারের মধ্যে ঘুরছে টিআরপি। যা নিতান্তই অ্যাভারেজ।

তা হলে কি ছোট পর্দার দর্শকের মন মেগাতেই আটকে? না কি সিরিজ়ের গল্প বলার ধরন তাঁদের পছন্দ নয়? অরিন্দম সিনেম্যাটিক স্টাইলে বানিয়েছেন ‘ভূমিকন্যা’। পরিচালককে জিজ্ঞেস করতে বললেন, ‘‘খুব অদ্ভুত একটা বিষয় লক্ষ করছি। ‘ভূমিকন্যা’ নিয়ে লোকজন উচ্ছ্বসিত। অনেকে অ্যাপ্রিশিয়েট করেছেন। এ দিকে টিআরপি উঠছে না। তবে একটা জিনিস দেখেছি, সিরিজ়ের শুরু থেকে এখনও পর্যন্ত রেটিং একই রকমের রয়েছে। মানে যাঁরা শুরু থেকে ‘ভূমিকন্যা’ দেখছেন তাঁরা পছন্দ করেছেন। নইলে রেটিং কমে যেত।’’ তা হলে ছোট পর্দার গড়পরতা দর্শকের সিরিজ় পছন্দ নয়? ‘‘জানি না। তবে আমাদের তো পরীক্ষা-নিরীক্ষা চালাতেই হবে। আর চ্যানেলও খুশি এটুকু বলতে পারি,’’ বক্তব্য অরিন্দমের।

শুধু ‘ভূমিকন্যা’ নয়, এর আগে ‘মহানায়ক’-এর টিআরপি-ও ভাল ছিল না। সেই সিরিজ়ে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের মতো স্টার ছিলেন। পাওলি দাম, তনুশ্রী, প্রিয়ঙ্কা সরকাররা ছিলেন। তাও টিআরপি-র পারদ চড়েনি। ‘ভুমিকন্যা’তেও রয়েছেন চিরঞ্জিৎ, সোহিনী সরকার, কৌশিক সেন, অনির্বাণ ভট্টাচার্য। তবু তথৈবচ!

Advertisement

ধারাবাহিকের চিত্রনাট্যকার এবং নির্মাতা লীনা গঙ্গোপাধ্যায়ের মতে, ‘‘যাঁরা নেটফ্লিক্স, অ্যামাজ়নে সিরিজ় দেখেন, তাঁরা আর টেলিভিশনের দর্শক এক নন। ছোট পর্দার দর্শকের পছন্দ আলাদা। সেই কারণেই হয়তো ‘ভূমিকন্যা’ বা সিরিজ় জাতীয় কিছু তাঁদের পছন্দ হচ্ছে না।’’ অরিন্দম যেমন বলছিলেন, ‘‘টেলিভিশন রেটিং ভাল নয়। তবে হটস্টারে ভিউ খুব ভাল। বাঁধাধরা সময়ে অনেকেই শো দেখতে পারেন না। তাঁরা অনলাইন প্ল্যাটফর্মে নিজের সময় মতো দেখে নেন,’’ বলছেন অরিন্দম।

‘ভূমিকন্যা’ এক্সপেরিমেন্টের মতো। জমি বুঝে নেওয়ার ব্যাপার। এর পরে ছোট পর্দায় সিরিজ় দেখা যাবে কি না তা নিয়ে সন্দেহ রয়েছে। এ ব্যাপারে লীনার বক্তব্য, ‘‘যদি এমন হয়, টেলিভিশনে শুধু সিরিজ়ই হচ্ছে তা হলে হয়তো দর্শক দেখতে শুরু করবেন। কিন্তু এই মুহূর্তে মেগা আর সিরিজ়ের দর্শক আলাদাই।’’

আরও পড়ুন

Advertisement