Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Adipurush

রাবণের কিম্ভূত সাজ, চরিত্র নিয়ে গবেষণা হয়নি! ‘আদিপুরুষ’-এর বিরোধিতায় রামমন্দিরের পুরোহিত

ছবিতে রাবণের কিম্ভূত সাজ অপছন্দ রামমন্দিরের পুরোহিতের। রাক্ষস হলেও রাবণ কখনও কোনও বিষয়ে জোর করেনি বলেই মত তাঁর। হিন্দুদের বিরুদ্ধে এই ছবি এক ষড়যন্ত্র বলে মনে করছেন তিনি।

রামের জন্মস্থানেই হুমকির মুখে ‘আদিপুরুষ’।

রামের জন্মস্থানেই হুমকির মুখে ‘আদিপুরুষ’।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১২:০৩
Share: Save:

রাবণ, না কি মুসলিম যোদ্ধা? সইফ আলি খানের কিম্ভূত সাজই কাল হল। ছবির ঝলক মুক্তির পর শুধু বিতর্কে নয়, রামের জন্মস্থানেই হুমকির মুখে ‘আদিপুরুষ’। রামচন্দ্রের রথ আটকালেন অযোধ্যার রামমন্দিরের প্রধান পুরোহিত স্বয়ং। মহাকাব্যিক চরিত্রকে ভুল ভাবে দেখানো হয়েছে বলে অভিযোগ তাঁর। বুধবার প্রধান পুরোহিত সত্যেন্দ্রনাথ দাস জানান, এই ছবিতে চরিত্রদের, বিশেষ করে রাবণের সাজ দেখে মনে হচ্ছে না এটা কোনও পুরাণের গল্প। বরং সাজ দেখে মনে হচ্ছে যেন মোঘল আমলের গল্প। রাম এবং হনুমান চরিত্রের আচরণেও অসঙ্গতি দেখা যাচ্ছে বলে তাঁর মত। ইতিহাস বিকৃতির পর ‘আদিপুরুষ’ কোনও ভাবেই মুক্তি পাক চান না তিনি।

Advertisement

উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য এবং ব্রজেশ পাঠকও এ ছবিকে নিষিদ্ধ ঘোষণা করার পক্ষেই রায় দিচ্ছেন। হিন্দু ধর্মের মূল্যবোধে আঘাত হেনেছে ওম রাউত পরিচালিত ‘আদিপুরুষ’— এমনই অভিযোগ। বিশ্ব হিন্দু পরিষদ ইতিমধ্যেই মুক্তি পাওয়া ১মিনিট ৪৬ সেকেন্ডের টিজারটির বিরোধিতা করেছে। তাদের মতে, এই ছবি মুসলমানদের ষড়যন্ত্র। মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র হুশিয়ারি দিয়ে জানিয়েছেন, আপত্তিকর দৃশ্যগুলি না সরালে এ ছবির বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হবে। সব মিলিয়ে আপাতত প্রশ্নের মুখে প্রভাস, কৃতি শ্যানন এবং সইফ অভিনীত ছবি।

এর আগে বিজেপি মুখপাত্র মালবিকা অবিনাশ জানিয়েছিলেন, কোনও রকম গবেষণা না করেই রামায়ণ অবলম্বনে ছবি করতে শুরু করেছেন নির্মাতারা। যা মুর্খামির নজির। বিশেষ করে রাবণ চরিত্রের নির্মাণের সময় অনেক বেশি যত্নবান হওয়া উচিত ছিল বলে তাঁর দাবি। মালবিকার কথায়, “ছবিতে যে রাবণকে আকাশে উড়তে দেখা যাচ্ছে, সে আদৌ ভারতীয়? চোখে নীল মেকআপ, চামড়ার জ্যাকেট পরা ও কী মূর্তি! এটা আমাদের ইতিহাস যা তাঁরা তুলে ধরতে চলেছেন। কেবলমাত্র সৃষ্টির অধিকার আছে বলেই যা খুশি করা যায় না বোধহয়!”অন্য দিকে নরোত্তম বলেন, “হনুমানজি চামড়ার জামাকাপড় পরে আছেন। মহাকাব্যে তাঁর পোশাক আলাদা ছিল। এ ভাবে ধর্মীয় মূল্যবোধে আঘাত করে বিতর্ক তৈরি করার কোনও মানে হয় না। আমি একটা চিঠি লিখে দিচ্ছি ওম রাউতকে। এ ধরনের অদ্ভুত দৃশ্য না সরালে আইনি পদক্ষেপ করব আমরা।”

গত ২ অক্টোবর, ‘আদিপুরুষ’-এর ঝলকে রাবণের লুক প্রকাশ্যে আসতে ক্ষুব্ধ হয়েছেন দর্শক। সইফের চেহারা বাবর, অওরঙ্গজেব কিংবা নিদেনপক্ষে তৈমুরের মতো মুঘল যোদ্ধার মতো হতে পারে। কিন্তু রাবণ যে কোনও ভাবেই এমন দেখতে হতে পারে না— সে নিয়ে একমত সকলেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.