Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bibriti Chatterjee

Votvoti: প্রেমিক তথাগতর প্রাক্তন দেবলীনার প্রশংসায় পঞ্চমুখ বিবৃতি! নিছক ‘ভটভটি’র প্রচার?

ফের আমে-দুধে মিলমিশ? তথাগতর ভটভটির প্রচার উপলক্ষে ছবিতে একাকার দেবলীনা-বিবৃতি। প্রাক্তন-বর্তমানের সহাবস্থানের ইঙ্গিত?

 তখন ছিল সুসময়...

তখন ছিল সুসময়...

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ১৩:৪৫
Share: Save:

১১ অগস্ট মুক্তি পেতে চলেছে তথাগত মুখোপাধ্যায়ের ‘ভটভটি’। ছবি জুড়ে পরিচালকের ‘প্রাক্তন’ দেবলীনা দত্ত এবং ‘বর্তমান’ বিবৃতি চট্টোপাধ্যায়ের সহাবস্থান। বুধবার সেই ছবির প্রচারে একটি পোস্ট দিয়েছিলেন পরিচালক-অভিনেতা। পোস্টার নয়, ছবির নেপথ্য কাহিনির রসায়ন জায়গা করে নিয়েছে ফেসবুক পাতায়। তথাগতর ভাগ করা দুটো ছবি বলছে, দেবলীনা-বিবৃতি তখনও ভাল বন্ধু। সঙ্গে ছবি সম্পর্কে মন্তব্য, ‘বেঁচে থাকার এই একটুখানি সময়ে কিছু সম্পর্কের নাম হয় না। নামের গন্ডিতে তাদের আটকেও রাখা যায় না। ‘ভটভটি’র পৃথিবীতে পাখিদি আর এরিয়েলের সম্পর্কটা সেই রকম। এই রকম আরও অনেক নাম না পাওয়া গল্প নিয়ে ১১ অগস্ট ‘ভটভটি’ আসছে আপনার নিকটবর্তী প্রেক্ষাগৃহে।’ তথাগতর এই পোস্ট ভাইরাল।

বৃহস্পতিবার এই পোস্ট নিজের ফেসবুকের পাতায় ভাগ করে নিয়েছেন বিবৃতিও। শুক্রবার তিনি আরও দু’টি ছবি দিয়ে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন দেবলীনাকে! অতীত-বর্তমান কি মিলে গেল? নাকি পুরোটাই নিছক প্রচার-কৌশল? তথাগত, বিবৃতি, দেবলীনার কাছে জানতে চেয়েছিল আনন্দবাজার অনলাইন। কী বলছেন তাঁরা?

তথাগতর মতে, ‘‘ব্যক্তিগত রসায়ন প্রচার কৌশলে ব্যবহার করলে পরিচিতি পাওয়া যায়। ছবির ভবিষ্যৎ নির্দিষ্ট করবেন দর্শক। যেমনটা হয়েছে অনীক দত্তের 'অপরাজিত'-র ক্ষেত্রে। আমি তথাকথিত প্রচারে না গিয়ে অন্য ভাবে ছবির কথা পৌঁছে দিতে চাইছি। নেপথ্যের কাহিনি সামনে আনতে চাইছি। এর আগে মনু মুখোপাধ্যায়ের সঙ্গে আমার ছবি পোস্ট করেছিলাম। একই ভাবে গত কাল বিবৃতি আর দেবলীনার ছবি পোস্ট করেছি। ছবির দুই চরিত্র হিসেবে।’’ একই সঙ্গে তাঁর দাবি, বিবৃতি তাঁর নতুন পোস্টে যা বলেছেন এক দম সত্যি। সেই সময় অভিনেত্রীর জীবনে ততটাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতেন দেবলীনা। সেখানে কোথাও মিথ্যে নেই।

একই সুর বিবৃতির কথাতেও। তাঁর মতে, ‘‘একটি ছবি তৈরি হলে সবাই পরিচালক, নায়ক-নায়িকা আর প্রযোজনা সংস্থার নাম মন রাখেন। নেপথ্যে থাকা মানুষগুলোর কথা কেউ জানতে চান না। দেবলীনাদি এই ছবিতে অভিনয়ের পাশাপাশি রূপসজ্জার মতো গুরু দায়িত্ব পালন করেছেন। তাই আমাদের প্রচারমাধ্যম সংস্থা ঠিক করেছিল, চিরাচরিত পোস্টার বা টিজার দিয়ে নয়, নেপথ্য কাহিনির ছবি ভাগ করে সবাইকে প্রচারের আলোয় নিয়ে আসবে। তাই আমার আর দেবলীনাদির ছবি ভাগ করা হয়েছে।’’ পরের দিন তিনি নিজে কেন আবার ছবি দিয়ে দেবলীনার প্রশংসায় পঞ্চমুখ? অভিনেত্রীর যুক্তি, ওই ছবির সেটে সাজ সম্বন্ধে তিনি এক মাত্র দেবলীনা দত্তের কথাই শুনতেন। তিনি নিজের চোখে দেখেছেন তাঁর পরিশ্রম। তাই মনে হয়েছে, এই প্রশংসা দেবলীনার প্রাপ্য।

দেবলীনা তথাগতর জন্মদিনে নিজের পাতায় কেবল মাত্র ‘ভটভটি’র পোস্টার ভাগ করে নিয়েছেন। বিবৃতির নতুন বিবৃতি কি তাঁর চোখে পড়েছে? ছোট্ট জবাবে সাফ বক্তব্য জানিয়েছেন দেবলীনা। তাঁর ব্যাখ্যায়, ‘‘তথাগতকে আমি চিনি। আট বছর সংসার করেছি। ও যা লিখেছে পুরোটাই ছবির দুই চরিত্র এরিয়াল আর পাখিদি সম্পর্কে। এর বাইরে আর কিচ্ছু নয়।’’ বিবৃতির পোস্ট সম্পর্কে তাঁর মত, ১১ অগস্ট মুক্তি পাবে ২০১৯-এর ছবি ‘ভটভটি’। ক্রমশ দিনটি এগিয়ে আসছে। পুরোটাই যদি প্রচার হয় তা হলে তথাগতর পোস্ট বিবৃতি ভাগ করে নিলেও তাঁর ফেসবুকে নেই কেন? দেবলীনা এবারেও মিতভাষী, ‘‘আমার মনে হয়েছে, মুক্তির তারিখ সম্বলিত ছবির পোস্টারটাই ভাগ করে নেওয়ার জন্য যথেষ্ট। তাই শুধু সেটুকুই করেছি। এর বেশি কিচ্ছু বলার নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bibriti Chatterjee Tathagata Mukherjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE