Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Mahapith Tarapith: মুখোমুখি বামদেব-রবীন্দ্রনাথ, ধারাবাহিক ‘মহাপীঠ তারাপীঠ’-এ বিশ্বকবি গৌরব

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩০ অগস্ট ২০২১ ১৪:৫৩
রবীন্দ্রনাথ ঠাকুরের পাগড়ি, চোগা-চাপকান গায়ে চাপালেন গৌরব চট্টোপাধ্যায়।

রবীন্দ্রনাথ ঠাকুরের পাগড়ি, চোগা-চাপকান গায়ে চাপালেন গৌরব চট্টোপাধ্যায়।

সদ্য ‘মথুরামোহন বিশ্বাস’-এর খোলস ছেড়েছেন। দিন কয়েক যেতে না যেতেই রবীন্দ্রনাথ ঠাকুরের পাগড়ি, চোগা-চাপকান গায়ে চাপালেন গৌরব চট্টোপাধ্যায়। স্টার জলসার ইনস্টাগ্রাম পাতায় ভাগ করে নেওয়া প্রচার ঝলক বলছে, ধারাবাহিক ‘মহাপীঠ তারাপীঠ’-এ তিনি বিশ্বকবি। ‘চারণ কবি’ মুকুন্দদাসকে নিয়ে হাজির সাধক বামদেবের আশ্রমে। আনন্দবাজার অনলাইনকে পরিচালক শুভেন্দু চক্রবর্তী জানিয়েছেন, পরাধীন ভারতের অস্থির পরিবেশে শান্তির খোঁজে তারাপীঠে এসেছিলেন বিশ্বকবি এবং চারণ কবি। আশীর্বাদ নিয়েছিলেন বামদেবের। সেই গল্প আগামী বুধবার রাত ১০টায় জনপ্রিয় ধারাবাহিকে দেখা যাবে।

Advertisement

মুকুন্দদাসের ভূমিকায় অভিনয় করছেন ছোট পর্দার চেনামুখ অরিত্র দত্ত। এই ধারাবাহিকের পাশাপাশি অরিত্র অভিনয় করছেন স্টার জলসারই আরেক ধারাবাহিক ‘তিতলি’-তে। পরিচালকের দাবি, ‘‘ইতিহাস বলছে, কবিগুরু ছোটবেলায় তাঁর বাবা মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের সঙ্গেও এক বার তারাপীঠে এসেছিলেন। সেই সময় বামদেব দেবেন্দ্রনাথের মাথায় হাত রেখে বলেছিলেন, বোলপুরে ছাতিম গাছের নীচে শান্তিনিকেতন প্রতিষ্ঠিত হবে। ভবিষ্যতে এই প্রতিষ্ঠানের খ্যাতি হবে বিশ্বজোড়া।’’ বামদেবের সেই ভবিষ্যদ্বাবাণী মনে রেখেছিলেন রবীন্দ্রনাথ। তাই অশান্ত মন নিয়ে তিনি ফের ছুটে এসেছিলেন সিদ্ধপুরুষের কাছে।

সোমবার থেকে ধারাবাহিকের নিয়মিত শ্যুটে যোগ দিয়েছেন গৌরব। সেটে থাকায় কথা বলতে পারেননি আনন্দবাজার অনলাইনের সঙ্গে। বদলে কথা বলেছেন পরিচালক এবং বামদেবের ভূমিকায় জনপ্রিয় সব্যসাচী চৌধুরী। পূর্বপরিচিত হলেও শুভেন্দু গৌরবকে প্রথম পরিচালনা করছেন। কাজ করতে গিয়ে কে সামনে এসে দাঁড়াচ্ছেন? উত্তমকুমারের নাতি, না অভিনেতা গৌরব চট্টোপাধ্যায়? পরিচালকের ঝটিতি উত্তর, আপাতত ‘রবীন্দ্রনাথ ঠাকুর’ ছাড়া তাঁর সামনে আর কেউ নেই। ধারাবাহিকে গৌরবের অধ্যায় কত দিন দেখা যাবে? পরিচালকের দাবি, ‘‘এই চরিত্রের অবস্থান নাতিদীর্ঘ। খুব বেশি দিন দেখা না গেলেও একেবারে অল্প সময়ের জন্যও ধারাবাহিকে আসছেন না গৌরব।’’ ‘মথুরবাবু’কে নিয়ে উচ্ছ্বসিত ‘বামা’ সব্যসাচীও। বললেন, ‘‘যথেষ্ট জনপ্রিয় অভিনেতা। অভিজ্ঞতাও আমার থেকে অনেক বেশি। ভীষণ ভালমানুষ। গৌরবের সঙ্গে কাজ করে আনন্দ পাচ্ছি।’’

আরও পড়ুন

Advertisement