Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Robbie Coltrane

প্রয়াত হ্যারি পটার-খ্যাত অভিনেতা রবি কোলট্র্যান, ৭২ বছরে চলে গেলেন ‘হ্যাগরিড’

১৯৭৯ সালে নিজের একটি টেলিভিশন সিরিজ়ের মাধ্যমে নিজের অভিনয় জীবন শুরু করেন রবি। ১৯৮৩ সালে কমেডি সিরিজ ‘আলফ্রেসকো’, ১৯৮৭ সালে ‘টুটি ফ্রুটি’ নামক সিরিজ়ে মুখ্য অভিনেতা হিসেবে ছিলেন।

স্কটিশ অভিনেতা রবি কোলট্র্যান।

স্কটিশ অভিনেতা রবি কোলট্র্যান। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
স্কটল্যান্ড শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ০১:১৯
Share: Save:

স্কটিশ অভিনেতা রবি কোলট্র্যান প্রয়াত। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭২ বছর। শুক্রবার স্কটল্যান্ডের ফালকির্কের কাছে একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর এজেন্ট বেলিন্দা রাইট সংবাদমাধ্যমকে এই খবর জানান। হ্যারি পটার ফ্র্যাঞ্চাইজিতে ‘হ্যাগরিড’ চরিত্রে অভিনয় করে খ্যাতির শীর্ষে পৌঁছেছিলেন।

রবির আসল নাম অ্যান্থনি রবার্ট ম্যাকমিলান। ১৯৫০ সালে দক্ষিণ ল্যাঙ্কাশায়ারে তাঁর জন্ম। বাবা ইয়ান ব্যাক্সটার ম্যাকমিলান ছিলেন এক জন শিক্ষক। মা জিন রস ছিলেন এক জন পিয়ানোবাদক।

১৯৭৯ সালে একটি টেলিভিশন সিরিজ়ের মাধ্যমে নিজের অভিনয় জীবন শুরু করেন রবি। ১৯৮৩ সালে কমেডি সিরিজ ‘আলফ্রেসকো’, ১৯৮৭ সালে ‘টুটি ফ্রুটি’ নামক সিরিজ়ে মুখ্য অভিনেতা হিসেবে ছিলেন। ১৯৯৩ থেকে ১৯৯৫ অবধি টেলিভিশন সিরিজ় ‘ক্র্যাকার’-এ মনোবিদের চরিত্রে অভিনয় সকলের মন কেড়ে নিয়েছিলেন। ১৯৯৪ থেকে ১৯৯৬ সালের মধ্যে তিনি পর পর তিন বার ‘বাফটা’ পুরস্কার জেতেন।

যদিও সিনেমাপ্রেমিকরা তাঁকে মনে রেখেছেন হ্যারি পটার ফ্র্যাঞ্চাইজিতে ‘হ্যাগরিড’-এর জন্য। তাঁর মৃত্যুতে হ্যারি পটার বইটির লেখিকা জে কে রাউলিং টুইটারে দুঃখপ্রকাশ করেছেন। এ ছাড়াও তাঁর আরও সহ-অভিনেতাও তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন এবং তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Robbie Coltrane Harry Potter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE