Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Satyajit Ray

সত্যজিৎ রায়ের গল্প নিয়ে বড়পর্দায় ছবি, পরিচালনায় নতুন মুখ

মূল গল্পে ‘মাস্টার অংশুমান’-এর কাণ্ডকারখানার বেশির ভাগটাই উদয়পুর আর অজমেরে। ছবিতেও কি তা-ই?

বড়পর্দায় ফিরছে সত্যজিত রায়ের লেখা গল্প।

বড়পর্দায় ফিরছে সত্যজিত রায়ের লেখা গল্প।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২১ ১৬:০৪
Share: Save:

সত্যজিৎ রায়ের গল্প নিয়ে আবার বড়পর্দায় ছবি। এ বার পরিচালনার দায়িত্বে সাগ্নিক চট্টোপাধ্যায়। গল্পের নাম ‘মাস্টার অংশুমান’।

এর আগে ফেলুদাকে নিয়ে এক তথ্যচিত্র বানিয়েছিলেন সাগ্নিক। ফেলুদার ৫০ বছর নিয়ে বানানো সেই তথ্যচিত্র বাণিজ্যিক ভাবে মুক্তি পায় সিনেমা হলে। জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে বেশ কিছু পুরস্কারও জেতেন পরিচালক। তবে এ বার তথ্যচিত্র নয়, ফিচার ছবি তৈরির সিদ্ধান্তই নিলেন তিনি।

সাগ্নিক বলছেন, ‘মাস্টার অংশুমান’ তাঁর খুব প্রিয় গল্প। ‘‘অনেক দিন ধরেই ভেবে রেখেছিলাম, যদি কখনও ফিচার ছবি বানাই, তা হলে এই গল্পটা দিয়েই শুরু করব। সন্দীপ রায়কে জিজ্ঞেস করি, উনি অনুমতি দেবেন কি না। উনিও বলেন, এই গল্প নিয়ে ছবি বানানোর কোনও পরিকল্পনা ওঁর নেই। ফলে আমি বানাতেই পারি’’, বলছেন সাগ্নিক।

মূল গল্পে ‘মাস্টার অংশুমান’-এর কাণ্ডকারখানার বেশির ভাগটাই উদয়পুর আর অজমেরে। ছবিতেও কি তা-ই? ফেলুদার স্মৃতি কি আবার ফিরে আসবে এই ছবির হাত ধরে? সাগ্নিক বলছেন, ‘‘রাজস্থানে শ্যুটিং করতে গলে ছবির বাজেট অনেকটাই বেড়ে যাবে। তাই গল্পটা নিয়ে আসতে হয়েছে দার্জিলিংয়ে।’’ গল্পের স্থান বদলে দিলে স্থানমাহাত্ম্য চলে যাবে না? সাগ্নিক অবশ্য তা বলছেন না। তাঁর মতে, ‘সোনার কেল্লা’ বা ‘ছিন্নমস্তার অভিশাপ’-এ ভৌগলিক ভাবে এলাকাটির একটি গুরুত্ব আছে। এখানে তা নয়। ‘‘তা ছাড়া সত্যজিৎ রায়ের সঙ্গে দার্জিলিংয়েরও ঐতিহাসিক সংযোগ রয়েছে। তা কখনও ‘কাঞ্চনজঙ্ঘা’ ছবির সূত্রে, কখনও ফেলুদার প্রথম গল্পের সূত্রে’’, বলছেন তিনি।

‘মাস্টার অংশুমান’-এ প্রধান ভূমিকায় দেখা যাবে স্যমন্তকদ্যুতি মিত্রকে। এ ছাড়া গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন সৌম্য মুখোপাধ্যায়, রজতাভ দত্ত, সুপ্রিয় দত্ত, কানওয়ালজিৎ সিংহ এবং প্রিয়াঙ্কা ত্রিবেদী। মূল গল্প থেকে সিনেমার মতো করে কাহিনি বিন্যাস করছেন সাগ্নিক এবং শ্রীপর্ণা মিত্র। আলোকচিত্রী হিসেবে ছবির সঙ্গে যুক্ত রয়েছেন সত্যজিৎ রায়ের নাতি সৌরদীপ রায়ও। আগামী মার্চে দার্জিলিংয়ে শুরু হচ্ছে ছবির কাজ। পরে জুন মাসে কলকাতায় কিছু অংশের শ্যুটিং হবে বলে জানালেন পরিচালক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Satyajit Ray bengali film
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE